Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সউদী নাগরিকত্ব পেলেন ড. জাকির নায়েক

| প্রকাশের সময় : ২১ মে, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সউদী নাগরিকত্ব পেয়েছেন পিস টিভির প্রতিষ্ঠাতা ভারতীয় নাগরিক ড. জাকির নায়েক (৫১)। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর। ভারতে মানি লন্ডারিং এবং সন্ত্রাসবিরোধী আইনে অভিযুক্ত হওয়ার পর সউদী নাগরিকত্বের জন্য আবেদন করেছিলেন ড. জাকির নায়েক। সউদী বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল-সউদ সে আবেদন মঞ্জুর করায় এখন আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের গ্রেফতার এড়াতে সক্ষম হবেন এ ধর্মপ্রচারক।
এর আগে গত এপ্রিলে ড. জাকির নায়েকের বিরুদ্ধে দ্বিতীয় দফায় গ্রেফতারি পরোয়ানা জারি করে ভারতের আদালত। এ সময় তাকে ফেরাতে তৎপরতা শুরুর কথাও জানায় ভারতীয় কর্তৃপক্ষ। তখন ভারতীয় কর্তৃপক্ষ জানিয়েছিল, বিচারিক কার্যক্রমে সহায়তার জন্য জাকির নায়েককে দেশে ফেরাতে সউদী আরবের সঙ্গে যোগাযোগ করা হবে।
২০১৬ সালের ডিসেম্বরে জাকির নায়েকের বিরুদ্ধে বেআইনি কার্যক্রম (প্রতিরোধ) আইনের আওতায় একটি ফৌজদারি মামলা দায়ের করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এর আগে একই বছরের ১৫ নভেম্বর তার প্রতিষ্ঠান ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন (আইআরএফ)-কে ৫ বছরের জন্য নিষিদ্ধ করে ভারত সরকার।
গত নভেম্বরে সূত্রের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছিল, জাকির নায়েক যদি ভারতে না আসেন তাহলে এনআইএ তার বিরুদ্ধে জামিন অযোগ্য নোটিশ জারি করবে। ইন্টারপোলের রেড কর্নার নোটিশ জারির মাধ্যমে জাকির নায়েককে ভারতে ফিরিয়ে আনতে সউদী সরকারের ওপর চাপ প্রয়োগ করতে চাইছিল দিল্লি। কিন্তু এখন তিনি সউদী নাগরিকত্ব পাওয়ায় সে চেষ্টা ভেস্তে গেলো।
সউদী নাগরিকত্ব পাওয়ার আগেই অবশ্য মালয়েশিয়া সরকার তাকে দেশটিতে স্থায়ী বসবাসের অনুমতি দেয়। পাঁচ বছর আগে তিনি এ অনুমতি পান।
উল্লেখ্য, গুলশান হামলাকারীদের মধ্যে অন্তত দুইজন জাকির নায়েককে অনুসরণ করত বলে অভিযোগ ওঠার পর এ নিয়ে তোলপাড় শুরু হয়। নিহত জঙ্গিদের দুজন-রোহান ইমতিয়াজ এবং নিবরাস ইসলাম জাকির নায়েককে অনুসরণ করত বলে অভিযোগ রয়েছে। রোহান গত বছর জাকির নায়েকের পিস টিভির একটি পোস্ট তার ফেসবুকে শেয়ার করেছিল। সূত্র : ওয়েবসাইট।



 

Show all comments
  • Kawsir ২১ মে, ২০১৭, ২:১০ এএম says : 2
    That's a very good news
    Total Reply(0) Reply
  • omar ২১ মে, ২০১৭, ৪:০৭ এএম says : 3
    Is it true ?
    Total Reply(0) Reply
  • sofi ullah ২১ মে, ২০১৭, ৩:৫৮ পিএম says : 1
    ড.জাকির নায়েক উনি ইসলামের একজন দায়ী।সউদী নাগরিকত্ব দিয়েছে এ জন্য সউদী সরকারকে আমি ধন্যবাদ জানাই।এবং আমি দোয়া করি আল্লাহ যেন উনাকে হায়াত ও রহমত দান করেন আমিন।
    Total Reply(0) Reply
  • ahmad mostafa ২১ মে, ২০১৭, ৫:০১ পিএম says : 1
    ড.জাকির নায়েক উনি ইসলামের একজন দায়ী।সউদী নাগরিকত্ব দিয়েছে এ জন্য সউদী সরকারকে আমি ধন্যবাদ জানাই।এবং আমি দোয়া করি আল্লাহ যেন উনাকে হায়াত ও রহমত দান করেন আমিন। saudi badsha salman bin abdul aziz al-saud ke o many many thanks .
    Total Reply(0) Reply
  • MDJamir molla ২৩ মে, ২০১৭, ১০:৪৪ এএম says : 0
    Soudi sorker khub ekta valo kaj kOrcha ai jonno Taka dhonno bad
    Total Reply(0) Reply
  • harun ur rashid ২৩ মে, ২০১৭, ৯:৫৬ পিএম says : 0
    lot of thanks ksa authority as well as king of ksa. dr jakir is a shinning star of islam and muslim umma. love for dr. naik
    Total Reply(0) Reply
  • S. Anwar ২৪ মে, ২০১৭, ৭:২১ এএম says : 4
    বর্তমান বিশ্বে ইসলামের বড় শত্রু হলো ইসরাইল ও ভারত। ডঃ জাকির নায়েক ইসলামের আকাশে একটি উজ্জল নক্ষত্র, পবিত্র আলোর মশালধারী এবং আল্লাহর একজন প্রিয় বান্দা। তাঁর দ্বারা ভারতের রন্দ্রেঁ রন্দ্রেঁ ইসলামের আলো ঢুকে যাচ্ছিলো বলে ..........দের মাথা নষ্ট হয়ে গিয়েছিলো কিন্তু কিছু করতে পারছিলো না। শেষে সুযোগ-সন্ধানী ভারত "ভাটিতে মেষ শাবক উজানের নেকড়ের পানীয় জল ঘোলা করা" -র মত বাংলাদেশের হলি আর্টিজানের ঘটনাকে ছুতা হিসেবে নিয়ে জাকির নায়েকের ক্ষতি করতে উঠে-পড়ে লেগে যায় এবং করেছেও। আর এমন মুহুর্তে সৌদি আরব ডঃ জাকির নায়েককে নাগরিকত্ব দান করে ভারতের গালে একটা থাপ্পড় মেরে দিয়েছে। মহান আল্লাহ্ তাঁর প্রিয় বান্দাদেরকে এভাবেই সন্মানিত করে থাকেন।
    Total Reply(0) Reply
  • মোঃ কুতুব উদ্দিন ২৭ মে, ২০১৭, ৮:১৩ পিএম says : 0
    ডাঃ জাকির নায়েক ভারত ও মুসলিম বিশ্বের অহংকার। তার দ্বারা আল্লাহ পাক দীনের যে খিদমত আঞ্জাম দিয়েছেন। তা মুসলিম বিশ্ব ভুলতে পারবেনা। বিশেষ করে প্রধান প্রধান ধর্মগুলির ধর্ম বিশ্বাস, ইসলামের সাথে তাদের সাদৃশ্য ও বৈসাদৃ্শ্যে, বিজ্ঞানের সাথে কোরআনের সংগতি ও অন্যান্য ধর্মের অসংগতি এমন বিষয়গুলি তিনি প্রাঞ্জল, ভাবে উপস্থাপন করায় বিশ্বব্যাপি হক ও বাতিলের মধ্যে যে ঝড় উঠেছে তা ইসলামের দুশমনরা ও কিছুসংখ্যক আলেমরা তার বক্তব্য না শুনেই বিরোধিতা শুরু করায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ডাঃ জাকির নায়েক একজন মানুষ। তিনি ভুলের উর্ধে নন। সামান্য ভুলের জন্য তার অগনিত খিদমত বৃথা হয়ে যাবে এমনটি আমাদের কাম্য নয়। আল্লাহ তাকে ও তার পরিবারবর্গকে হিফাজাত করুন। আমীন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ