Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আজ ইরানে প্রেসিডেন্ট নির্বাচন

| প্রকাশের সময় : ১৯ মে, ২০১৭, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক : আজ ইরানে ১২তম প্রেসিডেন্ট নির্বাচন। একই সঙ্গে সেখানে সিটি কাউন্সিল নির্বাচনও অনুষ্ঠিত হচ্ছে। ধারণা করা হচ্ছে, নির্বাচনে বর্তমান ক্ষমতাসীন প্রেসিডেন্ট ড. হাসান রুহানি ও প্রতিদ্ব›িদ্ব সাইয়্যেদ ইব্রাহিম রায়িসির মধ্যে তীব্র প্রতিদ্ব›িদ্বতা হবে।
আজকের প্রেসিডেন্ট ও সিটি কাউন্সিল নির্বাচনে ভোটার সংখ্যা হবে পাঁচ কোটি ৬৪ লাখ ১০ হাজার ২৩৪ জন। এর মধ্যে প্রথমবারের মতো ভোট দেবেন ১৩ লাখ ৫০ হাজার ২৯৪ জন। নির্বাচনের দিন যাদের বয়স ১৮ বছর পূর্ণ হবে তারাও ভোট দিতে পারবে।
ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুর রেজা রাহমানি ফাজলি বলেছেন, সর্বশেষ জনমত জরিপ অনুযায়ী ইরানে এই নির্বাচনে অংশ নেবেন ৭২ শতাংশ ভোটার । তবে এ সংখ্যা আরও বাড়বে বলে তিনি জানিয়েছেন। নির্বাচনের নিরাপত্তা নিশ্চিত করতে সাড়ে তিন লাখ নিরাপত্তাকর্মী মোতায়েন করা হবে। এছাড়া, সারা দেশে ৬৩ হাজার ৪২৯ টি ভোটকেন্দ্র খোলা হবে।
এই নির্বাচনের প্রতিদ্বন্দ্বিতা থেকে একদম শেষ মুহূর্তে সরে দাঁড়িয়েছেন আরো একজন প্রার্থী। তিনি হলেন বর্তমান সরকারের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরি।
তিনি বলেছেন, প্রেসিডেন্ট রুহানিকে পুনঃনির্বাচিত করার জন্য তিনি সর্বাত্মক চেষ্টা চালাবেন। একইসঙ্গে তিনি বর্তমান প্রেসিডেন্ট ড. হাসান রুহানিকে ভোট দেয়ার জন্য তার সব সমর্থকের প্রতি আহŸান জানিয়েছেন। জাহাঙ্গিরির সরে দাঁড়ানোর কারণে নির্বাচনে জোর প্রতিদ্বন্দ্বিতা হবে বলে বিশ্লেষকরা ইঙ্গিত দিচ্ছেন।
এর আগে তেহরানের মেয়র ও নির্বাচনের অন্যতম শক্তিশালী প্রার্থী মোহাম্মাদ বাকের কলিবফ নির্বাচনী প্রতিযোগিতা থেকে সরে গেছেন। তিনি সমর্থন দিয়েছেন রক্ষণশীল প্রার্থী বলে পরিচিত সাইয়্যেদ ইব্রাহিম রায়িসিকে।
আঞ্চলিক ঘটনাবলীতে ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের প্রভাব
মধ্যপ্রাচ্যের বর্তমান রাজনৈতিক ও উত্তেজনাকর পরিস্থিতিতে ইরানে  ১২তম প্রেসিডেন্ট নির্বাচন সবার কাছেই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। মধ্যপ্রাচ্যসহ সারা বিশ্বে ইরান-ভীতি সৃষ্টি করা ইরান বিরোধী দেশগুলোর অন্যতম প্রধান লক্ষ্য। যদিও বহু আগে থেকেই প্রতিদ্ব›দ্বী দেশগুলো এ ক্ষেত্রে সর্বাত্মক চেষ্টা চালিয়ে আসছে কিন্তু সা¤প্রতিক বছরগুলোতে এই প্রবণতা বহুগুণে বেড়েছে। সূত্র ঃ পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ