Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বিক্ষোভের মুখে পালিয়ে গেলেন কাশ্মীরের মুখ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ১৮ মে, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরে স্বাধীনতাকামীদের বিক্ষোভের মুখে সরকারি অনুষ্ঠান ছেড়ে পালিয়ে গেলেন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। নিরাপত্তারক্ষীদের সাহায্যে সরকারের গ্রামোন্নয়ন দপ্তরের উদ্যোগে নারীদের বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর জন্য গত মঙ্গলবার সকালে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল এসকেআইসিসি কনভেনশন হলে। মুখ্যমন্ত্রী মুফতি আসার আগে থেকেই শ্লোগান শুরু করে অনুষ্ঠানে আগত নারীরা। শূন্যে চেয়ার ছুঁড়ে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় কয়েকজনকে। পরিস্থিতি বেগতিক দেখে নিরাপত্তারক্ষীদের বলয়ে দ্রæত ঘটনাস্থল ছেড়ে চলে যান মেহবুবা মুফতি। মুখ্যমন্ত্রী চলে যাওয়ার পরে শুরু হয় মূল অনুষ্ঠান। গত বছর জুলাই মাসে নিরাপত্তারক্ষীদের হাতে প্রাণ হারায় হিজবুল কমান্ডা বুরহান ওয়ানি। সেই সময় থেকেই উত্তপ্ত জম্মু-কাশ্মীর। ওয়েবসাইট।
ফিলিস্তিনের সঙ্গে ৫ চুক্তি ভারতের
ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনের সঙ্গে গুরুত্বপূর্ণ পাঁচটি চুক্তি করেছে ভারত। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের বৈঠকে এই চুক্তিগুলো স্বাক্ষরিত হয়। ইসরাইল সফরের মাস দু’য়েক আগে মোদীর এই চুক্তিকে নিয়ে শুরু হয়েছে নানা আলোচনা-সমালোচনা। দিল্লির হায়দরাবাদ হাউজে গত মঙ্গলবার আব্বাসের সঙ্গে প্রধানমন্ত্রী মোদীর একান্ত বৈঠক হয়। এসময় মোদি বলেছেন, ফিলিস্তিনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো সুদৃঢ় করতে আগ্রহী ভারত। তিনি আরো বলেন, সব বিষয়ে ফিলিস্তিনের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে বদ্ধপরিকর ভারত। সব সময়ই দেশটির প্রতি নৈতিক সমর্থন রয়েছে ভারতের। এসময় আব্বাসের সঙ্গে মোদীর বৈঠকে একাধিক আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয় নিয়েও আলোচনা হয়েছে বলে জানিয়েছেন বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র গোপাল বাগলে। পিটিআই, এনডিটিভি।
পলাতক সেনাদের হস্তান্তরের দাবি
ইনকিলাব ডেস্ক : তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান গ্রীক প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিম্পসকে উদ্দেশ্য করে বলেছেন, গত বছরের ১৫ জুলাই তুরস্কের কিছু বিপথগামী সেনা সদস্যদের আকস্মিক অভ্যুত্থানের চেষ্টা কোনোভাবেই বরদাশত করার নয়। ফলে গ্রীসের উচিত ওখানে পালিয়ে যাওয়া সেনাদের অবিলম্বে তুরস্কের কাছে হস্তান্তর করা। স¤প্রতি চীনের বেইজিংয়ে বেল্ট এবং রোড ফোরামে সিম্পসের সাথে তার বৈঠকের সময়এরদোগান এ মন্তব্য করেন। তুর্কি প্রেসিডেন্ট গ্রীক প্রধানমন্ত্রীকে আরো বলেন, আকস্মিক অভ্যুত্থানের চেষ্টা ছিল উভয় দেশের জন্য সমস্যা এবং তুর্কী ওই সৈন্যদের বর্তমানে গ্রিসে অবস্থান করতে দেয়া বড় ভুল। তিনি প্রধানমন্ত্রীকে এই সমস্যা সমাধানে প্রয়োজনীয়পদক্ষেপ গ্রহণেরও আহŸান জানান।  আনাদোলু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ