Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

কাশ্মীরে শেষ হলো রাহুলের ‘জোড়ো যাত্রা’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২৩, ১২:৪৮ পিএম

শ্রীনগরে সোমবার শেষ হচ্ছে রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা। সমাপ্তি অনুষ্ঠানে কংগ্রেসের পক্ষ থেকে ২১টি বিরোধী দলকে আমন্ত্রণ জানানো হয়েছিল। সেই অনুষ্ঠানে ১২টি বিরোধী দলের প্রতিনিধি যোগ দেবেন বলে জানা গেছে। তবে যোগ দিচ্ছে না তৃণমূল, সমাজবাদী পার্টি, তেলগু দেশম পার্টি (টিডিপি)।

রাহুলের যাত্রার সমাপ্তি অনুষ্ঠানে যোগ দেবেন এমকে স্টালিনের দ্রাবিড় মুন্নেত্রা কাজাগাম (ডিএমকে), শরদ পাওয়ারের ন্যাশনাল কংগ্রেস পার্টি (এনসিপি), তেজস্বী যাদবের রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি), নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেড (জেডিইউ), উদ্ধব ঠাকরের শিবসেনা, সিপিএম, সিপিআই, ভিসিকে, কেরল কংগ্রেস, ফারুক আবদুল্লার ন্যাশনাল কনফারেন্স, মেহবুবা মুফতির পিপলস ডেমোক্র্যাটিক পার্টি (পিডিপি), শিবু সোরেনের ঝাড়খণ্ড মুক্তি মোর্চার প্রতিনিধিরা।
গত শুক্রবার নিরাপত্তা বিঘ্নিত হওয়ার অভিযোগে বন্ধ হয়ে গিয়েছিল যাত্রা। শনিবার জম্মু ও কাশ্মীরের অবন্তীপোরার চেরসু গ্রাম থেকে শুরু হয় যাত্রা। শনিবার রাহুলের যাত্রায় ফের যোগ দেন প্রিয়ঙ্কা ভদ্র। তাতে শামিল হন পিডিপি নেত্রী মেহবুবাও।
যদিও স্থানীয় পুলিশ নিরাপত্তা বিঘ্নিত হওয়ার অভিযোগ মানেনি। পুলিশের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল বিজয় কুমার শনিবার জানিয়ে দেন, রাহুলের যাত্রায় নিরাপত্তা বিঘ্নিত হয়নি। কংগ্রেস এই দাবি মানতে চায়নি। দলের সভাপতি মল্লিকার্জুন খাড়্গে এই বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের হস্তক্ষেপ চেয়ে চিঠি দেন। চিঠিতে তিনি এ-ও জানিয়েছেন, সোমবার যাত্রার শেষ দিনে কংগ্রেস-সহ বিরোধী দলের নেতারা উপস্থিত থাকবেন।
উল্লেখ্য, গত ৭ সেপ্টেম্বর কন্যাকুমারী থেকে শুরু হয়েছিল রাহুলের ‘ভারত জোড়ো যাত্রা’। ১৪৫ দিন ধরে ১২টি রাজ্য এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্য দিয়ে হেঁটেছেন রাহুল। জনসংযোগ গড়ে তুলেছেন। কন্যাকুমারী থেকে শ্রীনগর পর্যন্ত মোট ৩ হাজার ৯৭০ কিলোমিটার পথ হেঁটেছেন রাহুল। সূত্র: আনন্দবাজার পত্রিকা

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ