Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

এবার ভারতের ৯ জায়গায় মিলল সোনার খনির খোঁজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২৩, ১০:৪৪ এএম

ভারতের জম্মু ও কাশ্মীরের কাশ্মীর ভ্যালিতে লিথিয়াম, অর্থাৎ, সাদা সোনার খোঁজ তো আগেই মিলেছিল। এবার আরও এক রাজ্যের মন্ত্রী সন্ধান দিলেন সোনার খনির।

কিছু দিন আগে, জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (জিএসআই) কাশ্মীরের রিয়াসি জেলায় ৫৯ লাখ টন লিথিয়ামের ভাণ্ডার খুঁজে বের করে। এই ধাতু বৈদ্যুতিক যান ও সৌর প্যানেল তৈরিতে ব্যবহৃত হয়।
লিথিয়াম একটি বিরল ধাতু। এর আগে এটি ভারতে পাওয়া যায়নি। এমন লিথিয়াম খনির খোঁজ ভারতে প্রথম। সেই কারণে ভারতকে শতভাগ লিথিয়াম বিদেশ থেকে আমদানি করতে হতো। এখন জিএসআইয়ের সমীক্ষায় দেখা গেছে, রিয়াসি জেলার সালাল গ্রামে লিথিয়ামের মজুত রয়েছে।
এক কর্মকর্তা জানান, জম্মু ও কাশ্মীরে পাওয়া লিথিয়াম অত্যন্ত উচ্চমানের। পরিমাণেও অনেকটাই বেশি। প্রায় ৫.৯ মিলিয়ন টন। মজুত লিথিয়ামের নিরিখে চীনকে পিছনে ফেলে দিতে পারে ভারত। আর তারপরেই ভারতে নতুন ৯টি সোনার খনির খোঁজ মিলল।
ওড়িশার ইস্পাত ও খনিমন্ত্রী প্রফুল্ল মল্লিক সোমবার রাজ্য বিধানসভায় জানিয়েছেন, ওড়িশার তিনটি জেলার বিভিন্ন জায়গায় সোনার খনি পাওয়া গেছে। ঢেঙ্কনালের বিধায়ক সুধীর কুমার সামালের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, খনি অধিদফতর ও জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (জিএসআই) সমীক্ষায় দেওগড়, কেওনঝড় ও ময়ুরভঞ্জের মতো তিনটি জেলায় সোনার খনির খোঁজ মিলেছে।
মন্ত্রী জানান, কেওনঝড় ও ময়ূরভঞ্জ জেলার চারটি করে জায়গায় এবং দেওগড় জেলার একটি জায়গায় এই সোনার খনি মিলেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ