Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

বগুড়ায় ৫ মে শাহ ফতেহ আলী (রাঃ) এর ২শ’ ৪১ তম ওরস

| প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

বগুড়া অফিস ঃ আগামী ৫ মে বগুড়া শহর কুতুব হযরত শাহ সুফি পীর ফতেহ আলী অস্কালী (রাঃ) এর ২৪১ তম ওরশ মোবারক অনুষ্ঠিত হবে। উল্লিখিত ওরশকে প্রতি বছরের ন্যায় সম্পন্ন করতে ইতিমধ্যে ব্যাপক প্রস্তুতি শুরু হয়েছে। এ উপলক্ষে আগামী শুক্রবার বাদ আসর মাজার সংলগ্ন ফতেহআলী বাজার প্রাঙ্গণে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এই আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাজার কমিটির সভাপতি বগুড়া জেলা প্রশাসক মোঃ আশরাফ উদ্দিন। বিশেষ অতিথি থাকবেন বগুড়া পুলিশ সুপার মোঃ আসাদুজ্জামান বিপিএম। বক্তা হিসাবে বক্তব্য রাখবেন কেন্দ্রীয় বড় জামে মসজিদের খতিব মোঃ আজগর আলী। মালতীনগর চাঁনমারী ঘাট জামে মসজিদের ইমাম হাফেজ মাওলানা মুহাদ্দিস মোঃ নাহিদ মিজান ও অদ্দিরগোলা মদিনা মসজিদের খতিব মাওলানা মোঃ তাজুল ইসলাম।
আল্লাহর আশেক শাহ সুফি ফতেহ আলী অস্কালী (রহঃ)। তিনি ১১শ’ ৬৫ হতে ১১শ’ ৮৩ বঙ্গাব্দ পর্যন্ত বর্তমান বগুড়া শহরে বর্তমান মাজার স্থলে অবস্থান করেন এবং ঐ বছরের ২২ শে বৈশাখ ওফাত লাভ করেন। প্রাপ্ত তথ্য ও কালান্তরের জনশ্রæতি অনুযায়ী বাবা ফতেহ আলী ভারত বর্ষের পাঞ্জাব রাজ্যের অস্কাল নামক স্থানে আনুমানিক ১০শ’ ৯০ বঙ্গাব্দে জন্ম গ্রহণ করেন। তার পিতার নাম মুহাম্মদ হুসাইন ও মাতার নাম মোছাম্মদ হাসনা বিবি। বাবা ফতেহ আলী প্রথম দিকে শাহ মজনু (রাঃ) নামক এক সাধকের মুরিদ হন। এই সাধক ওফাত গ্রহণের পর শাহ ফতেহ আলী শাহ মইন উদ্দীন (রাঃ) ও শাহ মিছকিনের (রাঃ) শিষ্যত্ব গ্রহণ করেন এবং মহান আল্লাহ পাকের সান্নিধ্য লাভের জন্য আত্মনিমগ্ন হন। বহু স্থান পরিভ্রমণ করে অবশেষে তিনি বগুড়ার মহাস্থানগড়ে অবস্থিত পীরে কামেল হযরত শাহ সুলতান মাহমুদ ইব্রাহীম আদম বলখী (রাঃ) এর জিয়ারতের উমেদার হয়ে বেশ কিছুকাল সেখানে সময় অতিবাহিত করে বগুড়া শহরে এসে আস্তানা গাড়েন। ইসলামের সাম্য ও মহানুভব ভ্রাতৃত্বে মহান বাণী প্রচার ও শান্তির ছায়াতলের নিচে মানুষকে সমবেত করার মাধ্যম এবং মহান আল্লাহ পাকের এবাদতে মশগুল হয়ে ৯৩ বছর বয়সে ইহলোক ত্যাগ করেন। সেই স্থানে তাকে দাফন করা হয়। শতশত বছর যাবৎ তার মাজার জিয়ারত করে অতৃপ্ত ও পথভ্রান্ত জাতপাত ভেদে মানুষ একটু প্রশান্তি অর্জনের জন্য বারবার মাজারে ছুটে আসেন। প্রতি বছরের ন্যায় এ বছরেও ওরশ উপলক্ষে বিপুল তোবারক বিতরণ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে বলে মাজারের খাদেম মোঃ হায়দার আলী জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বগুড়া

২২ ফেব্রুয়ারি, ২০২২
২১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ