Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফে পবিত্র শবে মেরাজ পালিত

| প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

মাধবপুর (হবিগঞ্জ) উপজেলা সংবাদদাতা : বি-বাড়িয়া জেলাধীন ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফে প্রতি বছরের ন্যায় এবারও যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্যের মাধ্যমে পবিত্র শবে মেরাজ পালিত হয়েছে।
দরবার শরীফে গদ্দীনিশিন পীর ও বাংলাদেশ আঞ্জুমানে খাদিমুল ইসলামের আমীর আলহাজ্ব মাওলানা শাহ সূফী সৈয়দ ছালেহ আহমাদ মামুনের সভাপতিত্বে এবং দরবার শরীফের মুখপাত্র পীরজাদা আলহাজ মাওলানা শাহ সূফী সৈয়দ মাঈনুদ্দিন আহমাদ আল হোসাইনী সার্বিক তত্ত¡াবধানে ও বাংলাদেশ আঞ্জুমানে ইসলামী ছাত্রমহলে আমীর আলহাজ মাওলানা শাহ সুফী পীরজাদা সৈয়দ আবু বকর সিদ্দিক আল হোসাইনীর পরিচালনায় অনুষ্ঠিত হয়।
পবিত্র শবে মেরাজের তাৎপর্য তুলে ধরে পীর ছাহেব বলেন, পবিত্র মেরাজের শিক্ষা আমাদের গ্রহণ করতে হবে। তিনি বলেন, আল্লাহ পাক আমাদেরকে এমন একটি রাত্রিতে ইবাদতে মশগুল থাকার তাওফিক দান করেছেন। যে রাত্রিতে আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ (সা.) আল্লাহর দিদারে ধন্য হয়েছিল। তিনি স্ব-শরীরে চর্মচক্ষু দ্বারা আল্লাহ তায়ালার দর্শন লাভ করেছিলেন। তাই আমাদের নবী হলেন, ইমামুল আম্বিয়া’ই মুরছালিন, খা’তামুন্নাবিয়্যীন। যিনি নুরে মোজাচ্ছাম। মেরাজে রজনীতে আল্লাহ পাক তার আপন বন্ধুর সম্মানে বেহেস্ত-দোযখ, সাত আসমানসহ সৃষ্টি জগতের অলৌকিক বহু ঘটনাবলি নিজ চক্ষু মোবারক দ¦ারা দর্শন করেছিলেন। মেরাজের রজনীতে নবী করিম (সা.) এর মাধ্যমে আল্লাহ পাক ‘উম্মতে মোহাম্মদির’ উপর পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করে দিয়েছেন। উম্মতে মোহাম্মদি সর্বশ্রেষ্ঠ ইবাদত হচ্ছে নামাজ। প্রত্যেক নর-নারীর উপর নামাজ ফরজ। নামাজের প্রতি সকলকে যতœবান হতে হবে। নামাজ ছাড়া কোনো ইবাদত নাজাত পাওয়ার কোনো উপায় নেই। তিনি বলেন, হালাল খাদ্য ভক্ষণ করতে হবে। হালাল ছাড়া আল্লাহর নিকট বান্দার কোনো ইবাদত বন্দেগিই কবুল হবে না।
এতে অন্যান্যের মধ্যে ওয়াজ করেন, আলহাজ্ব মাওলানা হাফেজ আব্দুর রহমান, হাফেজ ফয়েজ মোল্লা, মাওলানা কবির আহমেদ, মাওঃ সৈয়দ আব্দুল আজিজ প্রমুখ। পরে পীর ছাহেব দেশ ও জাতির কল্যাণ ও মঙ্গল কামনা করে সর্ব শক্তিমান আল্লাহর নিকট মোনাজাত পরিচালনায় করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফান্দাউক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ