Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বার্ষিক মাহফিল শুরু আজ

ফান্দাউক দরবার

কে.এম শামছুল হক আল মামুন, ফান্দাউক দরবার শরীফ থেকে : | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২২, ১২:২৪ এএম

আজ শুক্রবার থেকে ব্রাহ্মণবাড়িয়া জেলাধীন নাসিরনগর উপজেলার শতাব্দির ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফের পীরে কামেলে মোকাম্মেল হযরত শাহ সূফী আলহাজ্ব সৈয়দ আবদুস সাত্তার নকশেবন্দী ও মোজ্জাদ্দেী ফান্দাউকী (রাহ.) ও যুগশ্রেষ্ঠ পীরে কামেলে মোকাম্মেল হাদিয়ে বাঙ্গাল, মোজাদ্দেদে জামান, রাসুল নামা শাহ সূফী আলহাজ্ব সৈয়দ নাছিরুল হক (মাছুম) আল ক্বাদরী, চিশতী, নকশেবন্দী মোজাদ্দেদী ফান্দাউকী (রহ.) দ্বায়ের বার্ষিক ইছালে ছওয়াব উপলক্ষে দুই দিনব্যাপী ফান্দাউক খেলার মাঠে দরবার শরীফের কেন্দ্রীয় বার্ষিক ইছালে ছাওয়াব মাহফিল আজ শুক্রবার শুরু হচ্ছে।
উক্ত মাহফিল উপলক্ষে মুসল্লিদের থাকা খাওয়া, তাবারুক শিন্নী, বিশুদ্ধ পানির সার্বিক ব্যবস্থাসহ বিশাল প্যান্ডেল, ষ্টেইজ, সার্বিক নিরাপত্তা জন্য সি.সি.টিভি ক্যামেরা দ্বারা মাজার ও মাহফিল এলাকা সার্বক্ষণিক পর্যবেক্ষণ ও ফেসবুক মাধ্যমে (গড়ংঃধভধ ঞঠ) এই পেইজের মাধ্যমে মাহফিলের কার্যক্রম সরাসরি সম্প্রচার করা হবে। অজু, গোসল, টয়লেট, গাড়ি পার্কিং তাছাড়াও মুসল্লিদের ওয়াজ শুনার জন্য শতাধিক মাইক, বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থার পাশাপাশি হাই ভোল্টেজ অটো জেনারেটরসহ আনুষাঙ্গিক সকল কাজ সম্পন্ন করা হয়েছে।
আগামী রোববার বাদ ফজর ফাতেহা শরীফ, মোরাকাবা, মোশাহেদা, জিকির আজগারসহ দেশ, জাতীর কল্যাণ, ঐক্য ও মুসলিম উম্মাহর শান্তি এবং রহমত কামনা করে পীর ছাহেব আখেরী মোনাজাতের মাধ্যমে মাহফিলের কার্যক্রম সমাপ্তি ঘোষণা করবেন।
এছাড়া উভয় দিন উক্ত ইছালে ছাওয়াব মাহফিলে দেশ বরন্যের হক্কানী পীর মাশায়েখ, বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও বুুুজুগার্নে দ্বীন গুরুত্বপূর্ণ ওয়াজ নছিয়ত করবেন। উক্ত মাহফিলে প্রতি বছরের ন্যায় এবারও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংবাদিক ও প্রশাসনিক কর্মকর্তা, মুরিদান, ভক্তবৃন্দসহ ২ দিনে প্রায় ১০ লক্ষাধিক মুসল্লির সমাগম হবার সম্ভবনা রয়েছে। এবার ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফের ইছালে ছাওয়াব মাহফিল ঘিরে কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ, সিলেট মৌলভীবাজার, সুনামগঞ্জ, হবিগঞ্জ জেলার উত্তর-পশ্বিম-পূর্ব-দক্ষিণের জনপদে পরিণত হবে ধর্মীয় এই মিলন মেলায়। মাহফিলের ১ম ও ২য় দিন, আজ শুক্র ও কাল শনিবার বাদ মাগবির দরবার শরীফের বর্তমান গদ্দীনিশিন পীর আলহাজ্ব মাওলানা মুফতি শাহ সূফী সৈয়দ ছালেহ আহমাদ (মামুন) আল হোসাইনী, প্রতিদিন আগত মুসল্লি, মুরিদান ও ভক্তবৃন্দের উদ্দেশ্যে কোরআন সুন্নাহর আলোকে গুরুত্বপূর্ণ তালিম ও তারবিয়াত প্রদান করবেন এবং উদ্ভোধনী বয়ানে তরিকার বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনা তুলে ধরবেন।
মাহফিলের সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে থাকবেন, বাংলাদেশ আঞ্জুমানে খাদিমুল ইসলামের নায়েবে আমীর হযরত মাওলানা শাহসূফী পীরজাদা মুফতি সৈয়দ মঈনুদ্দীন আহমাদ আল হোসাইনী এবং মাহফিল পরিচালনা করবেন, বাংলাদেশ আঞ্জুমানে ইসলামী ছাত্রমহলের আমীর পীরজাদা মাওলানা আবু বকর সিদ্দীক আল হোসাইনী ও পীরজাদা মাওলানা সৈয়দ বাকের মোস্তাফা আল হোসাইনী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফান্দাউক দরবার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ