Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘ব্যাংকিং অ্যালমানাক’ গ্রন্থের প্রকাশনা সভা অনুষ্ঠিত

| প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের যাবতীয় তথ্যসমৃদ্ধ গবেষণা গ্রন্থ ‘ব্যাংকিং অ্যালমানাক’-এর মোড়ক উন্মোচন ও প্রকাশনাসভা গতকাল জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের আর্থিক সহায়তা ও সাপ্তাহিক ‘শিক্ষাবিচিত্রা’র গবেষণা সেলের উদ্যোগে প্রকাশিত ‘ব্যাংকিং অ্যালমানাক’ এর সম্পাদনা পরিষদের চেয়ারম্যান ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম. এ. মান্নান এবং বিশেষ অতিথি হিসাবে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস. কে. সুর চৌধুরী উপস্থিত ছিলেন। বক্তব্য রাখেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, বিশিষ্ট অর্থনীতিবিদ ড. হোসেন জিল্লুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ-র অধ্যাপক ড. জাওয়াদুর রহিম, বিআইবিএম-এর সুপার নিউমারী প্রফেসর ও পূবালী ব্যাংকের সাবেক এমডি হেলালউদ্দিন আহমেদ, মেঘনা ব্যাংকের এমডি নূরুল আমিন, ‘ব্যাংকিং অ্যালমানাক’- এর প্রকল্প পরিচালক ও সাপ্তাহিক শিক্ষাবিচিত্রা’র সম্পাদক আবদার রহমান, পিপিআরসির গবেষণা পরিচালক সৈয়দ জিয়াউদ্দিন আহমেদ এবং নির্বাহী সম্পাদক মুহাম্মদ এমদাদুল হক।
বক্তারা বলেন, তথ্য হচ্ছে জবাবদিহিতার অংশ এবং উন্নয়নেরও সূচক। তথ্য প্রাপ্তি তাই জনগণের অধিকার। বাংলাদেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের মধ্যে কোন প্রতিষ্ঠানের সক্ষমতা কেমন, প্রোডাক্ট ও সেবার মান, আমানত ও সুদের হার প্রভৃতি কেমন এসব তথ্য মিলবে ব্যাংকিং অ্যালমানাক গ্রন্থে। বাংলাদেশে এ ধরনের বই এই প্রথম। গবেষক বিনিয়োগকারী পেশাজীবী নীতিনির্ধারক, শিক্ষার্থী এবং সাধারণ মানুষের জন্য বইটি একটি রেফারেন্স গ্রন্থ হিসাবে ব্যবহার উপযোগী হবে। বাংলাদেশের ব্যাংক ও আর্থিক খাতের একটি তুলনামূলক চিত্র অনায়াসে খুজে পাওয়া যাবে এই গ্রন্থে। প্রতি বছরই বইটি হালনাগাদ করা হবে।
বিশেষ অতিথি বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্ণর এস. কে. সুর চৌধুরী তার ভাষণে শিক্ষাবিচিত্রার উদ্যোগে এ ধরণের তথ্যবহুল কাজকে সাধুবাদ জানান। তথ্যবহুল একটি গ্রন্থ কেবল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্যই নয় বরং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কার্যক্রম নিয়ে গবেষণাকর্মী এবং বিনিয়োগকারী ও উদ্যোক্তাদেরও বহুল প্রয়োজনে আসবে বলে মন্তব্য করেন।
প্রধান অতিথি তার ভাষণে বেসরকারী পর্যায়ে এমন একটি মহতী কার্যক্রমকে ধন্যবাদ জানান। তিনি বর্তমান গণতান্ত্রিক সরকারের তথ্য প্রযুক্তির সহজ প্রাপ্তি ও স্বচ্ছতার উপর গুরুত্বারোপ করে বলেন, এ ধরনের কাজ দেশের অর্থনৈতিক উন্নয়নের সূচক। স্বাধীনতার ৪৬ বছর পর এ ধরণের একটি গ্রন্থ প্রকাশনায় তিনি সন্তোষ প্রকাশ করেন ও আগামীতে এর ধারাবাহিকতা ধরে রাখতে উদ্যোক্তা সংগঠনকে আহ্বান জানান।
সভার সভাপতি ‘ব্যাংকিং অ্যালমানাক’ এর সম্পাদনা পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালনকে একটি জাতীয় গুরু দায়িত্ব সম্পাদনের সঙ্গে তুলনা করেন এবং গ্রন্থটিকে ব্যাংকিং এরিনায় একটি মাইলফলক হিসেবে চিহ্নিত করেন। তিনি এর সাথে সম্পৃক্ত সকলকে ধন্যবাদ জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনুষ্ঠিত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ