Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

মিট দ্য প্রেস অনুষ্ঠানে বিচারপতি এম ইনায়েতুর রহিম বন্দিদের পুনর্বাসনে দায়বদ্ধতা রয়েছে

| প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম বলেছেন, বিচারের দীর্ঘসূত্রতায় দীর্ঘদিন কারাগারে আটক থাকার পর মুক্তি পাওয়া বন্দিদের পুনর্বাসনের জন্য সুনির্দিষ্ট কোনো আইন নেই। তিনি বলেন, এজন্য আইন প্রণয়ন করা প্রয়োজন। আইন থাকলে বন্দিদের মুক্তির পর পুনর্বাসন করা সহজ হতো। এ ধরনের বন্দিদের পুনর্বাসনের ক্ষেত্রে রাষ্ট্রেরও দায়বদ্ধতা রয়েছে। গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্টের কনফারেন্স রুমে লিগ্যাল এইড কমিটি আয়োজিত মিট দ্য প্রেস অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানের শুরুতে ২০১৫ থেকে চলতি বছর মার্চ পর্যন্ত মামলা নিষ্পত্তির পরিসংখ্যান ও পরবর্তী কার্যক্রমের পরিল্পনা উপস্থপনা করা হয়।
বিচারপতি এম ইনায়েতুর রহিম বলেন, ক্ষতিপূরণ প্রদানের আইন রয়েছে। সরকারও এ ধরনের বন্দিদের ক্ষতিপূরণ দেয়ার বিষয়ে চিন্তাভাবনা করছে। কিন্তু পুনর্বাসনের জন্য কোনো সুনির্দিষ্ট আইন নেই। তিনি আরও বলেন, বিচারের দীর্ঘসূত্রতায় আটক বন্দিদের নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর লিগ্যাল এইড কমিটি তাদের আইনি সহায়তা দেয়ার উদ্যোগ নেয়। সে উদ্যোগের পরিপ্রেক্ষিতেই হাইকোর্ট তাদের জামিনে মুক্তি এবং নির্দিষ্ট সময়ের মধ্যে মামলা নিষ্পত্তির জন্য বিচারিক আদালতকে নির্দেশ প্রদান করেন। তিনি আরো বলেন, শিপন নামে এক ব্যক্তি দেড় যুগ কারাগারে আটক ছিল। কিন্তু এই সময়ের মধ্যে তার মামলা নিষ্পত্তি হয়নি। বক্তব্য গ্রহণকালে জানতে পারি প্রতিপক্ষ ঘটনার পরপরই তার একটি হাত কেটে ফেলেছে। এছাড়া দীর্ঘদিন কারাগারে থাকার কারণে পরিবারের সদস্যরাও তার সঙ্গে যোগাযোগ রাখেন না। ফলে তিনি মুক্তি পেয়ে কোথায় আশ্রয় নেবেন সে সম্পর্কে কিছুই বলতে পারেননি। পরবর্তীতে আমরা তার পুনর্বাসনের জন্য জেলা প্রশাসনকে নির্দেশ দেই।
সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম, লিগ্যাল এইড কমিটির সদস্য সুপ্রিম কোর্ট বারের সম্পাদক ব্যারিস্টার মাহাবুব উদ্দিন খোকন, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার সৈয়দ মো. আবু দিলজার হোসেন, অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজ, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার সহকারী পরিচালক আবিদা সুলতানা, লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব টাইটাস হিল্লোল রেমা। এছাড়াও ল’ রিপোর্টার্স ফোরামের সভাপতি আশুতোষ সরকার, সাধারণ সম্পাদক আজিজুল ইসলাম পান্নু, সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির কো-অর্ডিনেটর রিপন পৌল স্কুসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিট

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ