Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘চামড়া শিল্প রক্ষা ঐক্যপরিষদ’ ভুল তথ্যের অভিযোগে বিসিক কর্মকর্তাদের শাস্তির দাবি

| প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : চামড়াশিল্প রক্ষা ঐক্যপরিষদের কো-চেয়ারম্যান ও বাংলাদেশে ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শাহীন আহমেদ বলেছেন, আমাদের কোনো সময় দেয়া হয়নি। অথচ হাজারীবাগের সব কারখানা বন্ধ করে দেয়া হয়েছে। এর বিচার আমরা সরকারের কাছে চাই। প্রধানমন্ত্রীর কাছে চাই। এ শিল্প রক্ষায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাই। বিসিক আদালতে ভুল তথ্য উপস্থাপন করেছে। আমরা চাই আদালত বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করে বিসিকের বিরুদ্ধে ব্যবস্থা নেবে। বর্তমান পরিস্থিতিতে আমরা আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছি।
সোমবার দুপুরে লালবাগের সেগুন কমিউনিটি সেন্টারে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। চামড়া শিল্পের দুরবস্থা দূর করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন এ খাতের ১৯ সংগঠনের সমন্বয়ে গঠিত ‘চামড়াশিল্প রক্ষা ঐক্যপরিষদ’। দেশের অন্যতম প্রধান বৈদেশিক মুদ্রা অর্জনকারী এ খাত নিয়ে আন্তর্জাতিক ষড়যন্ত্র চলছে দাবি করে জোট নেতারা ষড়যন্ত্রকারীদের শাস্তি দাবি করেন ও প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চেয়েছেন।
তিনি বলেন, একটি বিশেষ এজেন্ডা নিয়ে আর্ন্তজাতিক একটি কুচক্রী মহল এ শিল্প ধ্বংস করতে উঠে পড়ে লেগেছে। এদের সঙ্গে হাত মিলিয়েছে একশ্রেণির পরিবেশবাদী ও বিসিক। ভুল তত্ত¡ ও তথ্য উপস্থাপনের মাধ্যমে আদালতকে ব্যবহার করেছে চক্রটি। সামনে শব-ই-বরাত, রমজান, ঈদুল ফিতর ও ঈদুল আজহা। চামড়া সংগ্রহের সবচেয়ে বড় চার উপলক্ষ। এরইমধ্যে সমস্যার সমাধান না হলে, বড় ধরনের বিপর্যয় নেমে আসবে। কাচাঁ চামড়া ব্যবসায়ীরা আমাদের কাছে হাজার হাজার কোটি টাকা পাবেন। ব্যাংকের লোন রয়েছে শতশত কোটি টাকা, সবকিছু স্থবির হয়ে পড়বে। তাই এসব ক্ষতিপূরণ বিসিককেই দিতে হবে।
সংগঠনের চেয়ারম্যান ও বাংলাদেশ লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্ট অ্যাসোসিয়েশন সভাপতি মহিউদ্দীন আহমেদ মাহিন বলেন, কেবল আমাদের দোষ দেওয়া হয়, বলা হয় আমরা চামড়া শিল্পপল্লিতে যাই না। কিন্তু বিসিক ১৪ বছরে কেনো চামড়া শিল্পপল্লী গড়ে তুলতে পারলো না, সে কথা কেউ বলেনা। এখন চামড়া শিল্পপল্লীতে আমরা যখন আড়াই হাজার কোটি টাকা বিনিয়োগ করে ফেলেছি, আরো সাড়ে ৫ হাজার কোটি টাকা যখন বিনিয়োগের মুখে, তখন জানা যাচ্ছে, চায়নাদের বানানো সিইটিপি আর্ন্তজাতিক মানের নয়। বিদেশি বায়াররা সিইটিপির মান নিয়ে যখন কথা বলতে শুরু করেছেন, তখন চায়না ঠিকাদার বাদ দিয়ে নতুন অভিজ্ঞ ঠিকাদার নিয়োগেরও কোন পদক্ষেপ নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চামড়া

১৩ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ