Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চামড়ার সৌন্দর্যে দুধ

| প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ১২:০৫ এএম

সুন্দর চামড়া দেহকে সুদর্শন করে। হাজার বছর ধরে চর্ম সৌন্দযের জন্য দুধের প্রয়োজন সম্পর্কে মানুষ অবগত। তাই দুধপান থেকে শুরু করে সে বহু রকমভাবে দুধকে গ্রহণ করে আসছে। যেমন তরল দুধ, দই, ছানা, পনির, মিষ্টি ইত্যাদি। এক কথায় সুস্বাদু ও পুষ্টিকর খাদ্যসমূহের একটা বিরাট অংশজুড়ে আছে দুধ।

দুধ শরীরকে উন্নতমানের প্রোটিন তৈরির জোগান দেয় এবং ত্বকের নিচে অদরকারি চর্বি জমতে দেয় না। তাই চামড়া থাকে পুষ্ট ও টানটান। নিয়মিত দুধপান চামড়াকে কোমল ও মসৃণ করে এবং চেহারার উজ্জ্বলতা অনেকটা বাড়িয়ে দেয়। শোনা যায় মিসরের রানী সুন্দরী ক্লিওপেট্রা তার চর্ম সৌন্দর্যের জন্য নিয়মিত দুধ দিয়ে গোসল করতেন। দুধ, মুখের চামড়ায় বলিরেখা তৈরি ও স্বাস্থ্য ভেঙে পড়া রোধ করে অথবা বয়সের সাথে সাথে এমতাবস্থায় পৌঁছতে অনেকটা দেরি করিয়ে দেয়। ফলে, নিয়মিত দুধপান যৌবন ধরে রাখতে সাহায্য করে। দুধের সর শীতের শুষ্ক আবহাওয়ায় চামড়া ও ঠোঁটের জন্য উপকারী। দুধ ব্যবহারে মুখের বিভিন্ন দাগ দূর হয় এবং মৃত কোষগুলো উঠে গিয়ে চামড়ায় সজীবতা এনে দেয়। সৌন্দর্য চর্চায় ঘরে বা বিউটি পার্লারে দুধের বিভিন্ন প্যাক ব্যবহার ব্যাপকভাবে সমাদৃত। এর মাধ্যমে চেহারা হয় সুন্দর, সজীব ও তুলতুলে। শরীরের জন্য প্রয়োজনীয় অনেক কিছুই আছে দুধে। তাই সৃষ্টিকর্তা জন্ম থেকেই শিশুর জন্য মায়ের দুধ নিশ্চিত করেছেন। এ এক বিস্ময়!

ডা. নাসির উদ্দিন মাহমুদ (রাসেল)
লালমাটিয়া, ঢাকা।
মোবাইল : ০১৯৮০৪৮৫০০৭
e-mail : [email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চামড়ার সৌন্দর্যে দুধ
আরও পড়ুন