Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লড়াইটা বার্সা আক্রমণ আর জুভ রক্ষণের

| প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : এই মুহূর্তে বিশ্বে সবচেয়ে ভয়ঙ্কর আক্রমণভাগ কোন দলের? নিশ্চিত ভাবেই অধিকাংশ ভোট পড়বে ‘এমএসএন’ খ্যাত লিওনেল মেসি, লুইস সুয়ারেজ ও নেইমারে গড়া বার্সেলোনার ঝুলিতে। তেমনি বিশ্বসেরা রক্ষণভাগের প্রশ্নে সবার আগে চলে আসে আন্দ্রেয়া বারজাগলি, লিওনার্দো বোনুচ্ছি ও জর্জো কিয়েল্লিনির মত সেনানীদের নিয়ে গড়া জুভেন্টাসের নাম। আর তাদের পিছনে কিংবদন্তি গোলরক্ষক জিয়ানলুইজি বুফন তো আছেনই। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল আজ মুখোমুখি করেছে এই দুই দলকে। তুরিনে লড়াইটা তাই বিশ্বসেরা আক্রমণ বনাম বিশ্বসেরা রক্ষণের।
আসরে এখন পর্যন্ত সবচেয়ে কম (২টি) গোল খেয়েছে জুভেন্টাস, পক্ষান্তরে সবচেয়ে বেশি গোল করেছে বার্সেলোনা (২৬টি )। নিজ নিজ ঘরোয়া লিগেও ঠিক একই চিত্র। আসরের শেষ ২১ ম্যাচে নিজেদের মাঠে হারেনি জুভরা। বার্সারও রেকর্ড নেই জুভাদের তাদের মাঠে হারানোর। শেষ ম্যাচে লিগে যেখানে বার্সা হেরেছে দুর্বল মালাগার কাছে সেখানে ঘরের মাঠে লিগে টানা ৩২ জয়ের রেকর্ড নিয়ে মাঠে নামবে জুভরা। এমন সব পরিসংখ্যানে আজকের ম্যাচে এগিয়ে রাখতেই হচ্ছে মাসিমিলিয়ানো অলেগ্রির দলকে।
তাছাড়া তাছাড়া বার্সারও সময়টা ভালো যাচ্ছে না। পিএসজির মাঠ থেকে ৪-০ গোলে হেরে আসার পর চ্যাম্পিয়ন্স লিগে প্রত্যাবর্তনের রেকর্ড গড়ে ন্যু ক্যাম্পে ৬-১ গোলে জিতেছিল বার্সা। কিন্তু শেষ তিন অ্যাওয়ে ম্যাচের দুইটিতেই হেরে কিছুটা ছন্নছাড়া মেসি-নেইমাররা। লুইস এনরিকের দলে সম্প্রতি রক্ষণ আর মাঝমাঠের দুর্বলতাও চোখে পড়ার মত। এরপর নিষেধাজ্ঞার কারণে আজ খেলতে পারবেন না মিডফিল্ডার সার্জিও বুসকেটস। আর্দা তুরান তো দীর্ঘদিন ধরেই মাঠের বাইরে। সম্প্রতি তার সাথে যোগ হয়েছেন আরেক মধ্যমাঠের সেনানী রাফিনহোর নাম। আর রক্ষণে পাওয়া যাবে না অ্যালেক্স ভিদালকে। তুরান অবশ্য এই ম্যাচে ফিরলেও ফিরতে পারেন। এনরিকের জন্য আরেকটা সুখবর হল ঘরোয়া নিষেধাজ্ঞা কাটিয়ে এই ম্যাচেই ফিরছেন জেরার্ড পিকে ও ইভান রাকিটিচ। তবে বুসকেটের শূণ্যস্থান পূরণ করাই হবে এনরিকের প্রধান চ্যালেঞ্জ।
সে যাই হোক, জুভেন্টাস স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েইন সতর্ক প্রতিপক্ষকে নিয়ে। সতীর্থদের তিনি সচেতন করেছেন এভাবে, ‘ফুটবল সব সময়ই চ্যালেঞ্জের। একটা দল, যাদের নিয়ে সবাই ভাবছিল আসর থেকে বিদায় নিয়েছে সেই দলটি দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে এখন কোয়ার্টার ফাইনালে। তারা এখন আত্মবিশ্বাসের পরিপূর্ণ। একটা দুর্দিন তাদের ছিল, কিন্তু আমি মনে করি না এমন দিন আবার ফিরে আসবে।’ মেসির আর্জেন্টাইন সতীর্থ বলেন, ‘ঘরের মাঠের সুবিধা নিয়ে আমরা ভালো কিছু করতে চাই, যাতে বার্সার মাঠে আমাদের সুযোগ থাকে।’
ম্যাচটি বিশেষ হয়ে ধরা দেবে দানি আলভেসের কাছে। বার্সার জার্সিতেই দুই বছর আগে বার্লিনের সেই ফাইনালের বর্তমান ক্লাবকে হারিয়েছিলেন ব্রাজিল ডিফেন্ডার। এবার তাকে দেখা যাবে ভিন্ন ভুমিকায়। সেই দিক দিয়ে দেখলে ম্যাচটি জুভদের জন্য প্রতিশোধেরও। তেমন আভাসই দিলেন তার সতীর্থ বোনুচ্চি, ‘এই ম্যাচে আমি শুধু জয়ই দেখতে চাই।’ বার্সার চেয়ে তাদের রক্ষণ শক্ত উল্লেখ করে বোনুচ্চি বলেন, ‘তাদের বিশ্বসেরা ফরোয়ার্ড আছে, আমাদেরও আছে হিগুয়েইন বিদালারা।’
জুভদের রক্ষণ শক্তির কথা অজানা নয় বার্সা অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তার কাছেও, ‘ম্যাচটি কঠিন হবে, তবে আমরা আমাদের সমর্থ দিয়ে লড়ব।’ একই রাতে জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডের মাঠে লড়বে ম্যানচেস্টার সিটিকে বিদায় করে শেষ আটে পা রাখা ফ্রেঞ্চ লিগ ওয়ানের দল মোনাকো। আজ রাতে মুখোমুখি

জুভেন্টাস : বার্সেলোনা
বরুশিয়া ডর্টমুন্ড : মোনাকো
জেনে নিন...
* রেকর্ড টানা দশমবারের মত শেষ আটে খেলছে বার্সেলোনা।
* আসরে টানা ২১ ম্যাচ নিজেদের মাঠে হারেনি জুভেন্টাস। জয় ১২, ড্র ৯।
* আসরে টানা চার ম্যাচ জিতেছে জুভেন্টাস, একই কীর্তি কেবল রিয়াল মাদ্রিদের।
* প্রথম লেগে ৪-০ গোলে হারের পর দ্বিতীয় লেগে পিএসজিকে ৬-১ গোলে হারিয় শেষ আটে ওঠে বার্সা। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে যা সেরা প্রত্যাবর্তনের রেকর্ড।
* চলতি মওসুমে আসরে সর্বোচ্চ (১১টি) গোল লিওনেল মেসির।
মোট ম্যাচ বার্সা জুভেন্টাস ড্র
৭ ৩ ২ ২



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লড়াই

১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ