Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এশিয়ার ইমার্জিং চ্যাম্পিয়ন কে?

| প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

রুমু, চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে ইমার্জিং টিমস এশিয়া কাপের ফাইনালে আজ মুখোমুখি পাকিস্তান-শ্রীলঙ্কা। অথচ, এই ম্যাচে দর্শক হয়ে থাকতে হচ্ছে স্বাগতিক বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলকে। সেমিফাইনালে শ্রীলংকা অনূর্ধ্ব-২৩ দলের কাছে ৮ উইকেটের ব্যবধানে হেরে গিয়েছিল স্বাগতিক দলটি। পাকিস্তান অপরাজিত দল হিসেবে ফাইনালে উঠলেও লংকানরা টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে ভারতের কাছে ৩৫ রানে হেরে গিয়েছিল। এর পরের ম্যাচ থেকেই অবশ্য ঘুরে দাঁড়িয়েছে তারা। পরের ম্যাচটিতে আফগানিস্তানকে ৩৫ রানে হারায় লংকানরা। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মালয়েশিয়াকে ২০৫ রানের বিশাল ব্যবধানে হারিয়ে ভারত ও আফগানিস্তানের সমান চার পয়েন্ট পেলেও রানরেটে সবার উপরে থেকে এ-গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমিতে পা রাখে তারা। এরপর সেমিফাইনালে স্বাগতিক বাংলাদেশ দলকে ৮ উইকেটে হারিয়ে ফাইনালে উঠে আসে লংকানরা। ফাইনালে লংকানদের প্রতিপক্ষ পাকিস্তান এই টুর্নামেন্টে যাত্রা শুরু করেছিল নেপালকে ৬ উইকেটে হারিয়ে। পরের ম্যাচে হংকংকে হারায় তারা ২৪৮ রানের বিশাল ব্যবধানে। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে স্বাগতিক বাংলাদেশ দলকে পাকিস্তানীরা হারাতে না পারলেও ম্যাচটি টাই হয়। রানরেটে এগিয়ে থাকার সুবাদে বি-গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হিসেবেই সেমিফাইনালে উঠে পাকিস্তান। সেমিফাইনালে আফগানিস্তানকে ১২৩ রানে হারিয়ে ফাইনালে পা রাখে পাকিস্তানের এই দলটি। তারপরও আজকের ফাইনাল ম্যাচে পাকিস্তান ও শ্রীলংকার মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বতার আভাস পাওয়া গেছে দু’দলের অধিনায়কের কন্ঠে। দু’দলই মাঠে নামছে আজ চ্যাম্পিয়ন হওয়ার জন্য।

গতকাল প্র্যাকটিস করার আগে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পাকিস্তান দলের অধিনায়ক রিজওয়ান বলেন, ‘উইকেট এখনও দেখি নাই। তাই এখানে কত রান হবে তা বলা যাচ্ছে না। যারা ফাইনালে ভালো খেলবে তারাই চ্যাম্পিয়ন হবে। ফাইনালে আমরা নিজেদের সেরা খেলাটাই খেলবো। চ্যাম্পিয়ন হয়েই ঘরে ফিরতে চাই আমরা।’ অধিনায়ক জানান, দলের সেরা ব্যাটসম্যান ইমাম উল হক ইনজুরিতে থাকায় সেমিফাইনালে তাকে বিশ্রামে রাখা হয়েছিল। ফিজিও যদি ফাইনালে তাকে খেলার অনুমতি দেন, তাহলে তাকে ফাইনালে দেখা যাবে। তবে তিনি না খেলতে পারলে তার বিকল্প খেলোয়াড় স্কোয়াডে রয়েছে। বিকল্প খেলোয়াড় ইমামের ঘাটতি পূরণ করতে সক্ষম হবে। ফাইনালে নিজেদের টার্গেটের কথা তুলে ধরে লংকান অধিনায়ক অ্যাঞ্জেলা পেরেরা বলেন, ‘ম্যাচ বাই ম্যাচ ভালো খেলে আমরা ফাইনালে এসেছি। তাই ফাইনালে আমরাই ফেবারিট দল। আমরা এখন শিরোপার খুব কাছাকাছি। আশা করছি শিরোপা আমরাই জিতবো। যেহেতু স্বাগতিক দল ফাইনালে খেলছে না তাই আমাদের বাড়তি চাপ নেই। চ্যাম্পিয়ন হয়েই ঘরে ফিরবো আমরা। চট্টগ্রাম ভেন্যুর এই উইকেটে ২৫০ প্লাস রান করতে পারলেই জয় পাওয়া সম্ভব।’
সেমিফাইনালসহ চার ম্যাচে একটি সেঞ্চুরি ও তিনটি হাফ সেঞ্চুরির সুবাদে ৩৩৪ রান করে এই টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক এখন লংকান অলরাউন্ডার আশালঙ্কা। সেরা তিন ব্যাটসম্যানের মধ্যে ২৩৮ রান নিয়ে দুই নম্বরে রয়েছেন পাকিস্তানের ইমাম উল হক এবং ২৩৭ রান নিয়ে তিন নম্বরে রয়েছেন লংকান ওপেনার সাদিরা। ১২টি উইকেট নিয়ে টুর্নামেন্টের সেরা বোলার এখন ওসামা মীর। ১১ উইকেট নিয়ে তার পরেই রয়েছেন লংকান বোলার আমিলা অপুন্সু। এই টুর্নামেন্টে খেলোয়াড়দের ব্যক্তিগত পারফরম্যান্সেও আজকের ফাইনাল ম্যাচে পাকিস্তানের চেয়ে এগিয়ে থাকছে লংকানরাই। আজ বেলা দুইটায় এই ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে। ফাইনাল ম্যাচটি দিবারাত্রির হওয়ায় গতকাল পাকিস্তান ও লংকান দল চট্টগ্রামের জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে ফ্লাডলাইটের আলোয় প্র্যাকটিস করেছে। গতকাল বিকেল পাঁচটায় চট্টগ্রাম ভেন্যুতে প্র্যাকটিস করতে আসে লংকান দলটি। তারা দীর্ঘসময় নেট প্র্যাকটিস করে। নেট প্র্যাকটিস ছাড়াও মাঠের ভেতরেও ফিল্ডিং প্র্যাকটিস করে তারা। শ্রীলংকা দলের পরপরই চট্টগ্রাম ভেন্যুতে প্র্যাকটিস করতে আসে পাকিস্তান দল। প্র্যাকটিস চলাকালীন মাগরিবের আজান দিলে পাকিস্তান দলের খেলোয়াড়রা প্র্যাকটিস বন্ধ রেখে মাঠেই সারিবদ্ধভাবে জামাতে নামাজ আদায় করেন। নামাজ শেষে পুনরায় তারা প্র্যাকটিস শুরু করেন। এ সময় নেট প্র্যাকটিসেই বেশি সময় কাটান তারা। এছাড়াও ফিল্ডিং প্র্যাকটিসেও বেশ মনোযোগ ছিল তাদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশিয়া

১৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ