Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৪ বিলিয়ন ডলার ব্যয়ের পরিকল্পনা এডিবির

এশিয়ার খাদ্য নিরাপত্তা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:৫৪ এএম

এশিয়ার খাদ্য সঙ্কট সমাধানে এবং দীর্ঘমেয়াদি খাদ্য নিরাপত্তা উন্নয়নে ২০২৫ সালের মধ্যে কমপক্ষে ১৪ বিলিয়ন ডলার তহবিল ব্যয়ের পরিকল্পনা করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। স¤প্রতি একটি বিবৃতিতে এ কথা জানায় এডিবি। গতকাল বøুমবার্গের প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। এশিয়ায় প্রায় ১ দশমিক ১ বিলিয়ন মানুষ দরিদ্র্যের কারণে স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য লড়াই করছেন। এরই মধ্যে এ অঞ্চলের খাদ্যমূল্য রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। যা এসব দরিদ্র মানুষের জীবন আরও দুর্বিষহ করে তুলেছে। এডিবি তাদের প্রোগ্রামটির মাধ্যমে এশিয়ায় খাদ্য নিরাপত্তায় সহায়তা করছে চায়।
এডিবির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব আরও ভয়াবহ রূপ নেয়া এবং এ অঞ্চলের কষ্টার্জিত উন্নয়ন কর্মকাÐ বাধাগ্রস্ত হওয়ার আগেই আমাদের কার্যকর ব্যবস্থা নিতে হবে। এ অর্থায়ন এডিবির সার্বভৌম এবং বেসরকারি খাতের কার্যক্রম থেকে করা হবে বলেও জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশিয়া

১৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ