Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সবার আগে রাশিয়ায় ব্রাজিল

| প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : চার ম্যাচে হাতে রেখেই প্রথম দল হিসেবে রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করল রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। দায়িত্ব নেয়ার পর টানা আট ম্যাচ জয়। এমন কৃতিত্বের সবচেয়ে বড় দাবিদার তাই কোচ তিতেকেই দিতে হয়। প্যারাগুয়েকে ৩-০ গোলে হারিয়ে রাশিয়ায় এক পা দিয়ে রেখেছিল নেইমারের দল। পরের ম্যাচে পেরুর কাছে উরুগুয়ের অপ্রত্যাশিত ২-১ গোলের হার বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত করে সেলেসাওদের।
টানা আট জয়ে ব্রাজিলের সংগ্রহ ১৪ ম্যাচে ৩৩ পয়েন্ট। সমান ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে দুইয়ে উঠে এসেছে কলম্বিয়া। এদিন তারা ইকুয়েডরকে তারই মাঠে হারায় ২-০ গোলে। আর উরুগুয়ে নেমে গেছে তিনে। তাদের সমান ২৩ পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে পিছিয়ে চারে চিলি। অ্যালিক্সেস সানচেসের নৈপুণ্যে ভেনিজুয়েলাকে ৩-১ গোলে হারায় কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা। একটি গোল নিজে করেন সানচেস, বাকি দুই গোলেও ছিল তার সহায়তা।
ব্রাজিল সমর্থকরা যখন উদযাপনে ব্যস্ত তখন বিশ্বকাপ শঙ্কায় মেসিবিহীন আর্জেন্টিনা। বলিভিয়ার কাছে ২-০ গোলে হেরে পাঁচে নেমে গেছে এদগার্দো বাউজার দল। তাদের সংগ্রহ ২২ পয়েন্ট। শীর্ষ চারটি দল পাবে রাশিয়ার টিকিট। পঞ্চম অবস্থানে থাকা দলকে নামতে হবে আন্তঃমহাদেশীয় প্লেঅফের লড়াইয়ে। সেই হিসাবে লড়াইয়ে ভালোমতোই আছে আট নম্বরে থাকা প্যারাগুয়েও, তাদের সংগ্রহ ১৮ পয়েন্ট। ইকুয়েডর ২০ পয়েন্ট নিয়ে ছয়ে।
ব্রাজিলের সাও পাওলোয় ম্যাচটিই ছিল নেইমারময়। দ্বিতীয়ার্ধের শুরুতে পেনাল্টি মিসের খেসারত নিজেই মেটান খানিক বাদে অসাধারণ এক গোলে। বক্সের বাঁ প্রান্ত দিয়ে দুই ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে বল জালে পাঠান বার্সা তারকা। খানিক বাদে নিজের দ্বিতীয় গোলের উদযাপনও শুরু করেছিলেন নেইমার। কিন্তু অফসাইডের কারণে তা বাতিল হয়। দুর্দান্ত খেলে প্রথমার্ধে দলকে এগিয়ে নেন ফিলিপ কোতিনহোও। শেষদিকে ব্যবধান বাজিয়ে দলের জয় নিশ্চিত করেন মার্সেলো।
অবশ্য গোলের প্রথম সুযোগ পেয়েছিল প্যারাগুয়ে। কিন্তু প্রথমার্ধে সহজ দু’টি সুযোগ মিস করেন ডেরলিস গঞ্জালেস ও হার্নান পেরেস। তবে সুযোগ হাতছাড়া করেননি লিভারপুলের ব্রাজিল মিডফিল্ডার কোতিনহো। আরেক মিডফিল্ডার পাওলিনহোর সঙ্গে ওয়ান টু ওয়ানে দলেকে এগিয়ে নেন কোতিনহো।
এমন দিনে আরো একটি সুখবর আছে ব্রাজিল ভক্তদের জন্যে। ২০১০ সালের পর ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে উঠতে যাচ্ছে ব্রাজিল। আগামী ৬ এপ্রিল প্রকাশিতব্য পরবর্তী র‌্যাংকিংয়ে ব্রাজিলের সম্ভব্য রেটিং ১৬৬১, নতুনভাবে তাদের সাথে যোগ হচ্ছে ১২৭ পয়েন্ট। ৪১ পয়েন্ট হারিয়ে আর্জেন্টিনার সম্ভব্য পয়েন্ট ১৬০৩। সাত বছর পর র‌্যাংকিংয়ের শীর্ষে ওঠাটা দারুণভাবেই উদযাপন করল সেলেসাও ভক্তরা।

এক নজরে ফল
বলিভিয়া ২-০ আর্জেন্টিনা
ইকুয়েডর ০-২ কলম্বিয়া
চিলি ৩-১ ভেনিজুয়েলা
ব্রাজিল ৩-০ প্যারাগুয়ে
পেরু ২-১ উরুগুয়ে



 

Show all comments
  • ডিজে রাজিব ৩০ মার্চ, ২০১৭, ১:৪৬ পিএম says : 0
    বিশ্ব সেরা দল এখন ব্রাজিল। ব্রাজিলের সাথে লরাই করার মত কোন দলই নাই। এগিয়ে যাও ব্রাজিল।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সবার

২৯ অক্টোবর, ২০২১
১২ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ