Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

সবার জন্য সমতা’র যাত্রা শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৯, ৭:৩১ পিএম

গত ২৫ সেপ্টেম্বর কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে ‘সবার জন্য সমতা’র। এই সংস্থার মূল লক্ষ্য হলো বাংলাদেশের সুবিধাবঞ্চিত মহিলা এবং ট্রান্স জেন্ডারদের ক্ষমতায়ন করা এবং তাদের প্রতি সহিংসতার বিষয়ে বিশ্বকে সচেতন করা।

বাংলাদেশে লাখ লাখ সুবিধাবঞ্চিত মহিলা রয়েছেন। যারা ঘরোয়া সহিংসতা থেকে বাঁচানো ও ক্ষমতায়নের চেষ্টা করবে এই এনজিও। প্রাথমিকভাবে সুবিধাবঞ্চিত মহিলা এবং ট্রান্সজেন্ডারদের প্রশিক্ষণ দেয়া হবে।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির প্রধান কিসমা কামাল বলেন, ‘আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি হিজড়া সম্প্রদায়কে তাদের ভোটাধিকার দিয়েছেন। তিনি আমাদের সবার এগিয়ে যাওয়ার জন্য সবচেয়ে বড় পদক্ষেপ তৈরি করেছেন এবং নিয়েছেন। ট্রান্স জেন্ডারদের একেবারে কোনও অধিকার নেই এই বিষয়টি আমাদের মনোযোগ পাওয়ার দাবি রাখে। আমি এটি আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যেতে চাই। আমি তাদের কণ্ঠস্বর হতে চাই আমি আমাদের দেশে সংখ্যালঘুদের কণ্ঠ হতে চাই।’

ট্রান্স জেন্ডারদের জন্য ভবিষ্যতে একটি স্কুলও তৈরি করতে চান বলে জানান কিসমা। যাতে তারা শিক্ষিত হয়ে পুরোপুরি বাংলাদেশের শ্রমশক্তিতে যোগদান করতে পারে। তিনি মনে করেন, প্রত্যেকের মূলমন্ত্রের সমতা হল সকলের জন্য মানবাধিকার, সকলের জন্য ন্যায়বিচার এবং সকলের জন্য শিক্ষা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সবার জন্য সমতা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ