Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দশ বিশিষ্টজনকে স্বাধীনতা স্মারক সম্মাননা বিভক্তি বিভাজন দেশের অগ্রগতিকে বাধাগ্রস্ত করছে -চসিক মেয়র

| প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : ৪৭তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সিটি কর্পোরেশন (চসিক) ১০ বিশিষ্ট নাগরিক ও গুনী ব্যক্তিকে স্বাধীনতা স্মারক সম্মাননা পদক দিয়েছে। গতকাল মহান স্বাধীনতা দিবসে নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে এক অনুষ্ঠানে মেয়র আ জ ম নাছির উদ্দীন এ পদক তুলে দেন। পদকপ্রাপ্তরা হলেন-মুক্তিযুদ্ধে মোখতার আহমদ (মরনোত্তর), স্বাধীনতা আন্দোলনে ভূপতি ভূষন চৌধুরী (মরনোত্তর), সাংবাদিকতায় আতাউল হাকিম, সাংস্কৃতিতে ওস্তাদ নীরদ বরণ বড়–য়া (মরনোত্তর), চিকিৎসায় ডা. ফজলুল আমীন (মরনোত্তর), শিক্ষায় বেগম হাসিনা জাকারিয়া, শিশু চিকিৎসায় ডা. প্রণব কুমার চৌধুরী, নারী জাগরনে বেগম রুনু সিদ্দিকি (মরনোত্তর), সমাজ সেবায় সাফিয়া গাজী রহমান ও ক্রীড়ায় মোজাম্মেল হক।
অনুষ্ঠানে উপস্থিত থেকে পদক নেন সাংবাদিক আতাউল হাকিম, প্রফেসর হাসিনা জাকারিয়া ডা. প্রণব কুমার চৌধুরী, মিসেস সাফিয়া গাজী রহমান এবং মোজাম্মেল হক। এ ছাড়া মোখতার আহমদের পক্ষে তার ছেলে আবদুল্লাহ আল মামুন, মানিক চৌধুরীর পক্ষে তার ছেলে দিপঙ্কর চৌধুরী কাজল, ওস্তাদ নীরদ বরণ বড়–য়ার পক্ষে তার কন্যা ফাল্গুনী বড়–য়া, ডা. ফজল আমীনের পক্ষে তার ছেলে ডা. আরিফুল আমীন এবং বেগম রুনু সিদ্দিকীর পক্ষে তার মেয়ে শবনব সিদ্দিকী পদক গ্রহণ করেন।
স্বাধীনতা পদক বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ২৪নং ওয়ার্ড কাউন্সিলর, শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি নাজমুল হক ডিউক। এতে প্রধান অতিথি মেয়র নাছির উদ্দীন বলেন, গুনীদের মূল্যায়ন এবং মহান স্বাধীনতা যুদ্ধের মর্যাদা সমুন্নত রাখতেই এ পদক প্রদান কর্মসূচি। তিনি বলেন, চট্টগ্রাম স্বাধীনতা সংগ্রামের সুতিকার। মহান মুক্তিযুদ্ধ চট্টগ্রাম থেকে শুরু হয় এবং জাতির জনকের পক্ষে চট্টগ্রাম থেকে স্বাধীনতার ঘোষণা করেন জননেতা এম এ হান্নান।
স্বাধীনতার পর ৪৬ বছর একটি দীর্ঘ সময় অতিক্রান্ত হয়েছে। কিন্তু এসময়ে যেটুকু অর্জন করার প্রয়োজন ছিল তা আমরা পারিনি। অহেতুক বিতর্ক সৃষ্টি, বিভক্তি ও বিভাজন মাধ্যমে দেশের উন্নয়ন ও অগ্রগতিকে বাধাগ্রস্ত করা হয়েছে। জাতীয় স্বার্থে পরচর্চা, পরনিন্দা এবং পরের সমালোচনা পরিহার করে আত্ম সমালোচনায় অভ্যস্ত হলে দেশ সঠিক পথে পরিচালিত হবে। আমাদের সকলকে সত্য বলা, সাদাকে সাদা বলা,কালোকে কালো বলা এবং মন্দকে মন্দ হিসেবে আখ্যায়িত করার মানষিকতা অর্জন করতে হবে। তাহলেই কাক্সিক্ষত উন্নয়ন ও অগ্রগতি সম্ভব হবে। একই অনুষ্ঠানে চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ী ৪৮ জনের মাঝে পুরস্কার তুলে দেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।
এতে বিশেষ অতিথি ছিলেন ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবুল হোসেন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, কাউন্সিলর সালেহ আহমদ চৌধুরী, হাসান মুরাদ বিপ্লব, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর মিসেস আবিদা আজাদ, প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুস্তাফিজুর রহমান, প্রধান শিক্ষা কর্মকর্তা মিসেস নাজিয়া শিরিন, নির্বাহী ম্যাজিস্ট্রেট সনজিদা শরমিন, যুথিকা সরকার, উপসচিব আশেক রসুল চৌধুরী টিপু। অনুষ্ঠানটি উপস্থাপনায় ছিলেন প্রধান রাজস্ব কর্মকর্তা মো. মঞ্জুরুল ইসলাম ও জনসংযোগ কর্মকর্তা মো. আবদুর রহিম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দশ

৩ অক্টোবর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ