Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বিদায়ী ম্যাচে নায়ক পোডলস্কি

| প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : এর চেয়ে ভালোভাবে সম্ভবত জাতীয় দলকে বিদায় বলতে পারতেন না লুকাস পোডলস্কি। ৩১ বছর বয়সী জার্মান স্ট্রাইকার বিদায়ী ম্যাচে পেলেন অধিনায়কের মর্যাদা। ইংল্যান্ডের বিপক্ষে পরশু রাতের সেই প্রীতি ম্যাচে দলও জিতেছে তার করা একমাত্র গোলে। ঠিক যেন কোনো সিনেমার গল্পের স্বপ্নীল পরিসমাপ্তি, যেখানে নায়কের ভ‚মিকায় সাবেক বায়ার্ন মিউনিখ তারকা।
বিদায়টা এমন নায়কখচিতভাবে হবে তা তিনি নিজেও ভাবেননি। ম্যাচ শেষে তার অভিব্যক্তিই বলে দিচ্ছিল তা, ‘এটা যেন কোনো সিনেমার মধ্যে ঘটে যাওয়া কোনো গল্প। মহান সৃষ্টিকর্তা আমাকে একটা শক্ত বাঁ পা দিয়েছেন এবং এটাই আমি আজ (পরশু) রাতে ব্যবহার করেছি।’
ডর্টমুন্ডের সিগনাল ইদুনা পার্কে এদিন অপেক্ষাকৃত তরুণ দল নামায় জার্মানি। তবে দলে ছিলেন টিমো ওয়ের্নার, লেরয় সানে, হুলিয়ান ব্রান্ড এর মত গোলস্কোরাররা। পরে নামেন টমাস মুলাররাও। গোলপোস্টের নিচে ছিলেন না ম্যানুয়েল ন্যায়ার। তার পরিবর্তে মাঠে নেমে দুর্দান্তভাবেই পোস্ট আগলে রাখেন বার্সেলোনা গোলরক্ষক মার্কটার স্টেগেন। একাধিকবার তিনি ব্যর্থ করে দেন দেলে আলী, জেমি ভার্ডিদের। প্রথমার্ধে অ্যাডাম ললনার একটি শটে পরাস্থ হলেও সে যাত্রায় স্টেগেনদের রক্ষাকর্তা হয়ে দাঁড়ায় বারপোস্ট। আক্রমণে পিছিয়ে ছিল না জোয়াকিম লোর দল। চিত্রনাট্যেও লেখা ছিল বিদায়ী ম্যাচের নায়ক হবেন পোডলস্কি। প্রথমার্ধ গোলশূন্য ড্রয়ের পর তাই ম্যাচের একমাত্র গোলটি এলো তার সেই বাঁ পায়ের শট থেকে। বক্সের বাইরে থেকে তার শট দুরূহ কোন দিয়ে জালে জড়ায়। গোলরক্ষক জো হার্টের সেখানে কিছুই করার ছিল না।
জার্মান জাতীয় দলের হয়ে ১৩০টি ম্যাচ খেলেছেন পোডলস্কি, এর মধ্যে গোলদাতার ভুমিকায় ছিলেন ৪৯ বার। ছিলেন ২০১৪ বিশ্বকাপ জয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য। খেলেছেন তিনটি করে বিশ্বকাপ ও ইউরো। প্রতিবারই খেলেছেন ন্যূনতম সেমিফাইনালে। বিদায়টাও হল বিজয়ীর বেশে। সাবেক আর্সেনাল তারকা কণ্ঠেও মিলল সেই সুর, ‘এটা অসাধারণ একটা ম্যাচ ছিল, বিদায় বলার জন্য ফলটাও ছিল অসাধারণ।’
এমন ম্যাচে আরো একবার গোল না খাওয়ার ধারাটা অক্ষুণ্ণ রাখল বিশ্বচ্যাম্পিয়নরা। শেষবার ২০১৬ ইউরোর সেমিফাইনালে তাদের জালে বল পাঠিয়েছিল ফ্রান্স। এরপর থেকে টানা ৬৪০ মিনিট নিজের জাল অক্ষত রাখল জার্মানরা। পরশু বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে আজারবাইজানের মাঠে নিশ্চয় রেকর্ডটা আরো দীর্ঘায়িত করতে চাইবেন ম্যানুয়েল নয়্যার। আর সাইথগেটের অধীনে প্রথম হারের স্বাদ পাওয়া ইংলিশরা চাইবে লিথুয়ানিয়ার বিপক্ষে ঘুরে দাঁড়াতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদায়ী


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ