Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভাষা সৈনিক জয়নুল আবেদীন স্মরণে শোকসভা সাংস্কৃতিক বিভাগের সেরা প্রতিবেদন অ্যাওয়ার্ড তাঁর নামে প্রদানের ঘোষণা

| প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ডের সাংস্কৃতিক বিভাগের সেরা প্রতিবেদনটি এখন থেকে ‘ডিআরইউ-জয়নুল আবেদীন’ নামে প্রদান করা হবে। মরহুম ভাষা সৈনিক ও প্রবীণ সাংবাদিক জয়নুল আবেদীনের স্মরণে ঢাকা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত শোক সভায় এ ঘোষণা দেয়া হয়। সভায় বক্তারা বলেন, জয়নুল আবেদীন বাংলাদেশের একজন অকৃত্রিম বন্ধু ছিলেন। যিনি একজন অবাঙালি হয়েও ১৯৫২ সালে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিলেন। বাংলা ভাষার টানেই তিনি এ দেশে থেকে যান আমৃত্যু। কেবল সাংবাদিকতাই নয়, বাংলা চলচ্চিত্রের অঙ্গনে তিনি ছিলেন একজন দিকপাল।
সাংবাদিক জয়নুল আবেদীনকে সম্মান জানাতেই সেরা সাংস্কৃতিক প্রতিবেদনটির জন্য প্রদত্ত অ্যাওয়ার্ডটি তার নামে নামকরণের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি।
শোকসভার শুরুতেই মরহুম জয়নুল আবেদীনের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র সাধারণ সম্পাদক মুরসালিন নোমানীর সঞ্চালনায় এবং সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা’র সভাপতিত্বে স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন- প্রবীণ সাংবাদিক ও গীতিকার কেজি মোস্তফা, বিএফইউজের মহাসচিব এম আবদুল্লাহ, ডিআরইউ’র সাবেক সভাপতি এম শফিকুল করিম সাবু, ডিআরইউ’র সাবেক সভাপতি ও জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক শাহেদ চৌধুরী, মরহুম জয়নুল আবেদীনের ছোট ভাই সিরাজ উদ্দিন, ডিইউজে (একাংশ) সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, ডিইউজের (একাংশ) সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সহ-সভাপতি আবদুর রহমান খান, বিএফইউজের সাবেক কোষাধ্যক্ষ খায়রুজ্জামান কামাল, ডিআরইউ’র যুগ্ম সম্পাদক তোফাজ্জল হোসেন, সাংবাদিক কাজিম রেজা ও শাহনাজ পলি প্রমুখ।
শোকসভায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র সহ-সভাপতি আবু দারদা যোবায়ের, সাবেক কার্যনির্বাহী সদস্য আনম কুদরাত ই খোদা, বর্তমান প্রচার ও প্রকাশনা সম্পাদক কাফি কামাল, প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক শেখ মাহমুদ এ রিয়াত, আপ্যায়ন সম্পাদক কামাল উদ্দিন সুমন, কার্যনির্বাহী সদস্য সাখাওয়াত হোসেন সুমন, মাইনুল হাসান সোহেল, সাবেক সাংগঠনিক সম্পাদক শেখ মুহাম্মদ জামাল হোসাইন ও সাবেক সাংস্কৃতিক সম্পাদক ওমর ফারুক প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাষা

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২১ ফেব্রুয়ারি, ২০২৩
২১ ফেব্রুয়ারি, ২০২৩
১৭ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ