Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নারীদের মর্যাদা রক্ষায় যৌতুকবিরোধী আইনের কঠোর প্রয়োগ চাই

লালদীঘি ময়দানে মহাসমাবেশে বক্তারা

| প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : নারীর মর্যাদা, নিরাপত্তা ও অধিকার প্রতিষ্ঠায় যৌতুকবিরোধী আইনের কঠোর প্রয়োগের দাবি জানানো হয়েছে। গতকাল (শনিবার) চট্টগ্রাম লালদীঘি ময়দানে যৌতুকবিরোধী মহাসমাবেশে এ দাবি জানানো হয়। সমাবেশে বক্তারা যৌতুকমুক্ত বিয়ের জন্য যুবকদেরকে সরকারি-বেসরকারিভাবে চাকরিতে অগ্রাধিকার প্রদান, যুবকদেরকে স্বাবলম্বী করতে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে ম্যারেজ ফান্ড গঠন, যৌতুক ও নারী নিপীড়নবিরোধী আন্দোলন সামাজিকভাবে ছড়িয়ে দেয়ার আহ্বান জানান।
আনজুমানে রজভীয়া নূরীয়া বাংলাদেশ বৃহত্তর চট্টগ্রাম জেলার উদ্যোগে অনুষ্ঠিত যৌতুকবিরোধী নবম মহাসমাবেশে প্রথম অধিবেশনে সভাপতিত্বে করেন নগর আনজুমানের সভাপতি মুহাম্মদ নুরুল হক। উদ্বোধক ছিলেন ইসলামী ফ্রন্টের মহাসচিব মাওলানা এম এ মতিন। ধপ্রধান বক্তা ছিলেন আনজুমানে রজভীয়া নূরীয়া বাংলা চেয়ারম্যান পীরে তরিকত আল্লামা আবুল কাশেম নূরী। তিনি বলেন, আজ হতে ১৪শ’ বছর আগে অন্ধকার যুগে নারীর মর্যাদা ও অধিকার বলতে কিছুই ছিলনা। নারীরা ছিল অধিকার বঞ্চিত, বিপন্ন ও মর্যাদাহীন। নারী জাতিকে এই অন্ধকার জগত থেকে ফিরিয়ে এনে সর্বপ্রথম মহানবী (সা.) নারীর মর্যাদা ও অধিকার প্রতিষ্ঠিত করেছেন।
সমাবেশে ১২ দফা প্রস্তাবনা পাঠ করেন আনজুমানের কেন্দ্রীয় মহাসচিব মাস্টার মুহাম্মদ আবুল হোসেন। এতে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন, চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহাবুবুল আলম, পীরে তরিকত মাওলানা গোলামুর রহমান আশরফ শাহ, অধ্যাপক মাসুম চৌধুরী, সোলায়মান খান রব্বানী, অধ্যক্ষ আবু তালেব বেলাল, ইসলামী ফ্রন্ট নেতা মাওলানা নুরুল ইসলাম জাহেদী, রাজনীতিবিদ মুহাম্মদ এনামুল হক ছিদ্দিকী, অধ্যাপক কাজী মাওলানা ইউনুছ, মাওলানা আবুল হাসান মুহাম্মদ ওমাইর রজভী, সাংবাদিক আ ব ম খোরশিদ আলম খান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী

১৫ জানুয়ারি, ২০২৩
২৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ