Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

পাচার হওয়ার ২১ মাস পর দেশে ফিরল ৮ বাংলাদেশি শিশু

| প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

বেনাপোল অফিস : পাচারকারীদের মিথ্যা প্রলোভনে পড়ে দেশের বিভিন্ন সীমান্ত দিয়ে ভারতে পাচার হওয়ার ২১ মাস পর ‘স্বদেশ প্রত্যাবর্তনের’ মাধ্যমে বাংলাদেশী ৮ শিশুকে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবির কাছে হস্তান্তর করেছে ভারতীয় বিএসএফ সদস্যরা।
মঙ্গলবার বেলা আড়াইটার দিকে বিএসএফ সদস্যরা বেনাপোল চেকপোস্ট বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবির কাছে হস্তান্তর করেন।
ফেরত আসা শিশুরা হলোÑ আবুল কালাম শেখের ছেলে ইয়াসিন শেখ (১২) ও ইব্রাহিম শেখ (১৫), আবুবকর সিদ্দিকের ছেলে মাসুম বিল্লাহ (১৬), জামাল ফারুকের ছেলে মুজাহিদুল ইসলাম (১৬), মৃত ইবাসতুল্লাহ সর্দারের ছেলে আজিবার সর্দার (১৭), আবুল হোসেনের ছেলে ওয়াসিকুল ইসলাম (১৬), সরোয়ার গাজির ছেলে নাঈম গাজি (১৪) ও সিরাজুল ইসলামের ছেলে আরিফুল ইসলাম (১৬)। এরা খুলনা ও সাতক্ষীরা জেলার বাসিন্দা।
বিজিবির বেনাপোল আইসিপি ক্যাম্প কমান্ডার আব্দুল ওয়াহাব জানান, ২১ মাস আগে এসব শিশুকে ভালো কাজের প্রলোভন দেখিয়ে একটি দালাল চক্র দেশের বিভিন্ন সীমান্ত পথে ভারতে নিয়ে যায়। পরে দালালরা তাদের ভালো কাজের প্রতিশ্রæতি ভঙ্গ করে ফেলে পালিয়ে যায়। এ সময় সে দেশের পুলিশ তাদের আটক করে আদালতে পাঠায়। সেখান থেকে কলকাতার ‘ধ্রæবাশ্রম’ নামে একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরবর্তীতে এনজিও সংস্থা এসব শিশুর নাম, ঠিকানা জোগাড় করে যাচাই-বাচাই করে। পরে দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যোগাযোগে ‘স্বদেশ প্রত্যাবর্তনের’ মাধ্যমে বাংলাদেশ ফেরত পাঠায়।
বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি অপূর্ব হাসান ‘স্বদেশ প্রত্যাবর্তনের’ মাধ্যমে ৮ বাংলাদেশী শিশু দেশে ফেরত আসার বিষয়টি নিশ্চিত করে বলেন, কাগজপত্রের কাজ সম্পন্ন করে বাংলাদেশ মহিলা আইজীবী সমিতির যশোর শাখার কর্মকর্তা আবুল হোসেন মুহিতের নিকট বুঝিয়ে দেয়া হবে। সেখান থেকে আজই তাদের পরিবারের কাছে পৌঁছে দেবে বলে জানান তিনি।
অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ১৭ নারী শিশু আটক
বেনাপোল পোর্ট থানার দৌলতপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারত থেকে দেশে অনুপ্রবেশের সময় মঙ্গলবার ভোরে ১৭ জন বাংলাদেশীকে নারী-পুরুষ ও শিশুকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা। আটকদের মধ্যে ৬ নারী ৮ পুরুষ ও ৩ শিশু রয়েছে। এ সময় কোনো পাচারকারীকে আটক করা সম্ভব হয়নি। আটককৃতদের বাড়ি নড়াইল ও গোপালগঞ্জ জেলার বিভিন্ন স্থানে।
২১ বিজিবি ব্যাটালিয়নের দৌলতপুর ক্যাম্পের কমান্ডার নায়েব সুবেদার নুরুল ইসলাম জানান, বেশ কিছু নারী-পুরুষ অবৈধ পথে ভারত থেকে বাংলাদেশে প্রবেশে করছে এ ধরনের গোপন সংবাদ পেয়ে দৌলতপুর সীমান্তে অভিযান চালিয়ে ১৭ নারী-পুরুষ ও শিশুকে আটক করা হয়। মঙ্গলবার সকালেই বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয় তাদের।
আটককৃতদের বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয়। এ ব্যাপারে মামলা হয়েছে বেনাপোল পোর্ট থানায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাচার

১২ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ