Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সম্মিলিত প্রচেষ্টায় জঙ্গিবাদের মোকাবিলা করতে হবে

চিফ অব পুলিশ কনফারেন্সে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল

| প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, সম্মিলিত প্রচেষ্টায় জঙ্গি ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে হবে। তিনি বলেন, জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করা সরকারের একার দায়িত্ব নয়। তাই বিভিন্ন কমিউনিটি, ধর্মীয় নেতাসহ সবাইকে নিয়ে একত্রে জঙ্গিবাদ দমনে কাজ করা হচ্ছে।
গতকাল রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘চিফ অব পুলিশ কনফারেন্স অব সাউথ এশিয়া অ্যান্ড নেইবারিং কান্ট্রিস অন রিজিওনাল কো-অপারেশন ইন কার্ভিং ভায়োলেন্ট এক্সট্রিমিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম’ শীর্ষক তিন দিনব্যাপী  সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। মন্ত্রী বলেন, শুধু দেশের নিরাপত্তা নিশ্চিত করাই আমাদের কাজ নয়, প্রতিবেশী দেশেও যাতে জঙ্গি ও সন্ত্রাসীরা ঘাঁটি গাড়তে না পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে। এ লক্ষ্যে আমরা প্রতিবেশীদের সঙ্গে কাজ করছি। এছাড়া জঙ্গিবাদ দমনে জাতিসংঘ গৃহীত বিভিন্ন কৌশলগত সিদ্ধান্তের প্রতি বাংলাদেশ সমর্থন জানিয়েছে।
ইন্টারপোল ও পুলিশের যৌথ উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মতো এ ধরনের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। জঙ্গি ও সন্ত্রাসবাদসহ আন্তঃদেশীয় অপরাধ দমনের লক্ষ্যে শুরু হওয়া চিফ পুলিশ কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বিশ্বের ১৪ দেশের পুলিশ প্রধান ও ঊর্ধ্বতন কর্মকর্তারা। সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু দেশের জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনেই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন না, আঞ্চলিক ও বিশ্বব্যাপী জঙ্গিবাদ দমনে তিনি ভূমিকা রাখছেন। আমাদের সরকার সন্ত্রাসবাদ দমনে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। এ সময় তিনি গত বছর হলি আর্টিজানসহ দেশের বিভিন্ন জায়গায় চালানো জঙ্গিবিরোধী অভিযানে পুলিশের বিশেষ ভূমিকার কথা উল্লেখ করেন।
আইন-শৃঙ্খলা বাহিনীর দক্ষতা বৃদ্ধি, গোয়েন্দা তথ্য ভাগাভাগি এবং আন্তর্জাতিকভাবে সহযোগিতা করায় স্বরাষ্ট্রমন্ত্রী অনুষ্ঠানে উপস্থিত ইন্টারপোলের মহাসচিব জারগান স্টককে ধন্যবাদ জানান। সম্মেলনে উপস্থিত বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহিদুল হক বলেন, জঙ্গি ও সন্ত্রাসবাদ আঞ্চলিক বা কোনও একটি দেশের একক সমস্যা নয়, এটি বৈশ্বিক সমস্যা। তাই সন্ত্রাসবাদ দমনে আঞ্চলিক সহযোগিতা প্রয়োজন। সেজন্যই আজকের এই সম্মেলনের আয়োজন করা হয়েছে। যাতে যথা সময়ে আমরা গোয়েন্দা তথ্য এবং অপরাধীদের বিনিময় করতে পারি।
সামাজিক যোগাযোগ মাধ্যমে জঙ্গিদের প্রচার বন্ধে করণীয় সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘এ নিয়ে ফেসবুকের সঙ্গে আলাদা বৈঠক করা হবে।’ সম্মেলনে উপস্থিত এফবিআই, আসিয়ান পুল দেশের প্রতিনিধিদের কাছেও জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশ পুলিশ সহযোগিতা চাইবে বলেও আইজিপি জানান। এছাড়া, সীমান্তে সন্ত্রাস বন্ধে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিব) এর পাশাপাশি পুলিশের করণীয় সম্পর্কেও আলোচনা করা হবে বলে তিনি জানান।
রাজনৈতিক অনেক নেতার নামই ইন্টারপোলের গ্রেফতারি পরোয়ানা জারি সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইন্টারপোলের সেক্রেটারি জারগান স্টক বলেছেন, ‘রাজনৈতিক কোনও নেতার নামে যদি গ্রেফতারি পরোয়ানা জারি করা হয় সেক্ষেত্রে বিরোধীপক্ষ অভিযোগ করলে তা যাচাই-বাছাই করা হয়। যদি প্রমাণ পাওয়া যায় যে রাজনৈতিক বিবেচনায় কারও নামে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে তাহলে তার নাম বাদ দিয়ে দেওয়া হয়। আগামী ১৪ মার্চ এই তিন দিনব্যাপী দক্ষিণ এশিয়া ও পার্শ্ববর্তী দেশসমূহের পুলিশ প্রধানদের এই সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ভুটান, ব্রæনাই, চীন, ভারত, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, মালয়েশিয়া, মিয়ানমার, নেপাল, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা ও ভিয়েতনামের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন। ১৪ দেশের প্রতিনিধি ছাড়াও ইন্টারপোল, ফেসবুক ও যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফবিআই), যুক্তরাষ্ট্রের আইজিসিআই, আসিয়ানপোল ইত্যাদি সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ মোট ৫৮ জন বিদেশি অংশগ্রহণ করবেন।
জঙ্গি দমন, মানবপাচার, অর্থনৈতিক অপরাধ, সন্ত্রাসী অর্থায়ন, মাদকদ্রব্য পাচার রোধ, অবৈধ অস্ত্র চোরাচালান প্রতিরোধ, গোয়েন্দা তথ্য আদান-প্রদান, সাইবার অপরাধ নিয়ন্ত্রণের বিষয়ে আগামী ২ দিন এ সম্মেলনে বিস্তারিত আলোচনা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গিবাদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ