Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশে জঙ্গিবাদ উত্থানের পেছনে বিদেশি হাত আছে

পাগলা থানার উদ্বোধনকালে আইজিপি

প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:৫৯ এএম, ৩ নভেম্বর, ২০১৬

মো. শামসুল আলম খান/মো. আতিকুল্লাহ
বাংলাদেশে জঙ্গিবাদ উত্থানের পেছনে বিশ্বের হাত আছে বলে মন্তব্য করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক। তিনি বলেন, এ দেশে জঙ্গিবাদের উত্থানের পেছনে সিরিয়া, ইসরাইল ও ইসলামিক স্টেট (আইএস) এর হাত রয়েছে।
জনগণকে মালিক হিসেবে গণ্য করে তাদের সঙ্গে পুলিশের সম্পর্ক তৈরি করার নির্দেশ দিয়ে তিনি বলেন, পুলিশ জনগণের সেবক। এ কারণে জনগণকে মালিক হিসেবে গণ্য করে তাদের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে হবে।
নব-নির্মিত পাগলা থানা ভবনে যাতে টাউট-বাটপারের স্থান না হয়, সেই বিষয়েও কঠোর নির্দেশনা প্রদান করে তিনি বলেন, ডিআইজি ও এসপি এ বিষয়ে খোঁজ-খবর নিবেন। সমাজে যাদের গ্রহণযোগ্যতা আছে, তারাই থানায় আসবে। তাহলে নিরীহ মানুষ আর হয়রানির শিকার হবে না।
বুধবার সন্ধ্যায় ময়মনসিংহের গফরগাঁও উপজেলায় নব-নির্মিত পাগলা থানা ভবনের উদ্বোধন শেষে জঙ্গি ও সন্ত্রাসবিরোধী কমিউনিটি সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।


আইজিপি  বলেন, সন্ত্রাস ও জঙ্গি দমনে গ্রাম-বাংলার আনাচে-কানাচে প্রতিটি  এলাকায় কমিউনিটি পুলিশিংয়ের  আরো গুরুত্ব দিয়ে মনোযোগী হয়ে কাজ করতে  হবে। সন্ত্রাস ও জঙ্গি নির্মূলে আমরা জিরো টলারেন্সে  কাজ করছি। জঙ্গিরা ইসলাম-কুরআনের ভুল  ব্যাখ্যা দিয়ে জঙ্গিবাদ সৃষ্টি করছে। মানুষকে জঙ্গিবাদের বিরুদ্ধে এক্যবদ্ধভাবে  সচেতন হতে হবে। তিনি আরো বলেন, পুলিশ সমস্যা চিহ্নিত করবে এবং সমাধান করবে। জনগণের দোঁরগোড়ায়  সেবা  পৌঁছে দিতে এই থানার উদ্বোধন করা হয়েছে। গরিব ও অসহায় মানুষ  যেন থানায়  এসে শান্তি  নিয়ে বাড়ি  ফিরে যেতে পারে। পাগলা থানা হওয়াতে এ এলাকায় জনগণের দীর্ঘ দিনের  স্বপ্ন বাস্তবায়ন হলো। তিনি বলেন, সমাজের ভালো গণ্যমান্য সুশীল সমাজের লোকজনের সাথে থানায় সম্পর্ক থাকতে হবে। তাহলেই সাধারণ জনগণ অহেতুক প্রতারিত হবেন না। তিনি গ্রাম কমিনিটি পুলিশ ও পুলিশ একসঙ্গে কাজ করার আহ্বান জানান। তাহলেই ছোটখাট সমস্যা সমাধান হবে। মাদক ও জঙ্গিবাদের বিরুদ্ধে পুলিশ অনেক ভালো ভালো কাজ করে থাকে। তিনি আরো বলেন, এখন থেকে ছেলেদের প্রতি অভিভাবকদের খেয়াল রাখতে হবে।
ময়মনসিংহ জেলা পুলিশ সুপার সৈয়দ নুরুল  ইসলামের সভাপতিত্বে জঙ্গি ও সন্ত্রাসবিরোধী কমিউনিটি পুলিশিং সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ময়মনসিংহ-১০ (গফরগাঁও) আসনের জাতীয় সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল এমপি, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জি এম সালেহ উদ্দিন, ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি চৌধুরী আবদুল্লাহ আল মামুন, অতিরিক্ত  ডিআইজি ড. আক্কাছ উদ্দিন ভূঁইয়া , জেলা প্রশাসক মো. খলিলুর রহমান। আরো বক্তব্য রাখেন ময়মনসিংহ জেলা কমিউনিটি পুলিশিং সভাপতি মোমতাজ উদ্দিন, পাগলা থানার জন্য বিনামূল্যে জমি দানকারী মুরাদ আহমেদ, মাহমুদা ইদ্রিস, দত্তের বাজার ইউনিয়ন পরিষদের  চেয়ারম্যান  রোখসানা  বেগম, পাগলা থানা কমিউনিটি পুলিশিংয়ের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম প্রধান প্রমুখ। পাগলা থানা ভবন উদ্বোধনী অনুষ্ঠানে মোনাজাত পরিচালনা করেন আন্তজার্তিক খ্যাতিসম্পন্ন ইসলামি চিন্তাবীদ ও রেডিও টেলিভিশনের ভাষ্যকার আলহাজ মাওলানা ক্বারী হাবীবুল্লাহ বেলালী।
গফরগাঁও উপজেলার ১৫টি ইউনিয়নের মধ্যে মশাখালী ইউনিয়ন, পাঁচবাগ ইউনিয়ন, উস্থি ইউনিয়ন, লংগাইর ইউনিয়ন, পাইথল ইউনিয়ন, দত্তের বাজার ইউনিয়ন, নিগুয়ারী ইউনিয়ন ও টাঙ্গাবর ইউনিয়নসহ ৮টি ইউনিয়ন নিয়ে পাগলা থানা গঠিত হয়।  পাগলার থানার জন্য স্থানীয় এলাকাবাসী বিনামূল্যে ৩ একর ৪০ শতাংশ জমি দান করেন। এখানেই নির্মাণ করা হয়েছে পাগলা থানা ভবন।
২০১২ সালের ২৫ এপ্রিল রাষ্ট্রপতির অধ্যাদেশে স্বরাষ্ট্র মন্ত্রণালয় পাগলা থানা অনুমোদনের গেজেট প্রকাশ করে। পরে ওই বছরের ২৩ মে মশাখালী ও পাঁচবাগ ইউনিয়নসহ মোট আটটি ইউনিয়ন নিয়ে পাগলা থানার পূর্ণাঙ্গ যাত্রা শুরু হয়। গণপূর্ত বিভাগ দুই কোটি ৬৮ লাখ টাকা ব্যয়ে পাগলা থানার দ্বিতল ভবন নির্মাণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশে জঙ্গিবাদ উত্থানের পেছনে বিদেশি হাত আছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ