Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সম্মানীর অংক অর্ধ কোটি টাকা ছাড়িয়েছে মাশরাফি মুশফিক সাকিব তামীম রিয়াদ

| প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

শামীম চৌধুরী : ক্রিকেটারদের সম্মানীর লাগাম টেনে ধরতে প্লেয়ার্স বাই চয়েজ ফর্মুলা আর নয়, ২০১৬-১৭ ক্রিকেট মৌসুমে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে পছন্দমতো ক্লাব খুঁজে নিতে পারবে ক্রিকেটাররা। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আগেভাগে এই ঘোষণা দেয়ায় ক্রিকেটারদের সম্মানীর অঙ্ক অতীতের সব রেকর্ডকে গেছে ছাড়িয়ে!
প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে খেলোয়াড়দের আনুষ্ঠানিক দল-বদলের দিনক্ষণ নির্দিষ্ট হয়নি এখনো, ঘরোয়া ক্লাব ক্রিকেটে সবচেয়ে আকর্ষণীয় এই আসর আয়োজনে সুবিধাজনক স্লটও খুঁজে বের করতে পারেনি বিসিবি কিংবা ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিশ (সিসিডিএম)। প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের জন্য ক্রিকেটারদের পুলও ঘোষণা করেনি বিসিবি। তারপরও অংশগ্রহণকারী দলসমূহের অধিকাংশই ঘর গুছিয়ে ফেলেছে। পছন্দের ক্রিকেটারদের নিশ্চিত করতে শ্রীলঙ্কার উদ্দেশ্যে বাংলাদেশ দল ঢাকা ছেড়ে যাওয়ার আগেই তারকা ক্রিকেটারদের হাতে বুঝিয়ে দিয়েছে অগ্রীম পেমেন্ট!
গতবার প্লেয়ার্স বাই চয়েজে যেখানে সাকিব, তামীম, মুশফিক, মাশরাফি, মাহামুদুল্লাহ, সৌম্য ও সাব্বিরদের সম্মানী নির্ধারিত ছিল ৩০ লাখ টাকা, এবার সেখানে তাদের সবার অঙ্ক ছাড়িয়ে গেছে অর্ধ কোটি টাকা! ২০১৪-১৫ ক্রিকেট মৌসুমে প্রিমিয়ার ডিভিশনে সম্মানীর রেকর্ডে যৌথভাবে শীর্ষে অবস্থান ছিল সাকিব, তামীমের। অর্ধ কোটি টাকা স্পর্শ করেছে তাদের অঙ্ক। এবার সেখানে এই দুইজনের সম্মানী স্পর্শ করছে ৬০ লাখ টাকা। মাশরাফি, মাহামুদুল্লাহ, মুশফিকুর অর্ধকোটি টাকা পাচ্ছেন এমনটাই নিশ্চিত করেছেন লিজেন্ডস অব রূপগঞ্জের সঙ্গে সম্পৃক্ত এক কর্মকর্তা! মাশরাফি নিজেও এমন আভাস দিয়েছেন ‘শুনেছি মাহামুদুল্লাহ, মুশফিক ৫০ লাখ করে পাবে।’ উন্মুক্ত দলবদলে ক্রিকেটারদের সম্মানীর অঙ্ক অজানা থাকে মূলত: জাতীয় রাজস্ব বোর্ডের নজর এড়াতে, তাই তারকা ক্রিকেটারদের সম্মানীর অঙ্ক এবার কেউ স্পর্শ করতে পারে কোটি টাকা, লিজেন্ড অব রূপগঞ্জ মাশরাফিকে পেতে এমন অফারই নাকি দিয়েছে বলে এক ক্লাবের কর্মকর্তা দিয়েছেন বিস্ময়কর তথ্য।
ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেড খেলোয়াড় সংগ্রহে সবার আগে নেমে পড়েছে মাঠে। তাদের দেখাদেখি রানার্স আপ প্রাইম দোলেশ্বর, সুপার লিগের দল লিজেন্ড অব রূপগঞ্জ মোহামেডান স্পোর্টিং ক্লাব, প্রাইম ব্যাংক, কলাবাগান ক্রীড়া ছাড়াও সর্বশেষ আসরে সুপার লিগে উঠতে ব্যর্থ গাজী গুপ ক্রিকেটার্স, প্রিমিয়ার ডিভিশনের দুই নবাগত খেলাঘর এবং পারটেক্স স্পোর্টিং ঘর গোছানোর কাজ রেখেছে এগিয়ে। গত আসরে ক্রিকেটারদের ৯৮ লাখ টাকা পরিশোধে ব্যর্থ ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব এখনো দল গঠনে নিশ্চুপ। ব্রাদার্স ইউনিয়ন এবং শেখ জামাল ধানমন্ডি ক্লাবও দল গঠনে নামেনি মাঠে। খোঁজ নিয়ে এ তথ্যই বেরিয়ে এসেছে।
অংশগ্রহণকারী দলসমূহের মধ্যে শক্তির ভারসাম্য রাখতে উন্মুক্ত দলবদলেও ছিল পুল প্রথা। ১৯৯৯ সাল থেকে পুল প্রথায় দল গঠনে অভ্যস্ত প্রিমিয়ার ডিভিশনের ক্লাবগুলো এখন পর্যন্ত পুলের ক্রিকেটারদের তালিকা বিসিবি থেকে ঘোষিত না হওয়ায় খেলোয়াড় সংগ্রহে শক্তি প্রদর্শনে বড় অঙ্কের বাজেট নিয়ে নেমেছে মাঠে গতবার যেখানে প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠানে দল গঠনে স্থানীয় ক্রিকেটার সংগ্রহে একটি ক্লাবকে সর্বোচ্চ খরচ করতে হয়েছে এক কোটি ৯২ লাখ টাকা, এবার সেখানে আবাহনী, লিজেন্ড অব রূপগঞ্জের বাজেট ছাড়িয়ে গেছে চার কোটি টাকা!
জাতীয় দলের বর্তমান ক্রিকেটারদের মধ্যে সাকিব, তামীম, মুস্তাফিজ, লিটন, মোসাদ্দেক সৈকত, নাজমুল হোসেন শান্তকে পেয়ে, টপ অর্ডার মেহেদী মারুফ ও মিঠুন, অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক সাইফ, স্পিনার সানজামুল, স্পিন অল রাউন্ডার সোহাগ গাজী, পেস অল রাউন্ডার সাইফউদ্দিনকে দলে টেনে রীতিমতো চাঁদের হাট যেন বসিয়েছে আবাহনী! ২২ ক্রিকেটারকে দলে ভিড়িয়ে শিরোপা অক্ষুণ্ণ রাখার কথা প্রকারান্তরে জানিয়ে দিয়েছে আবাহনী।
আবাহনীকে টেক্কা দিতে মাশরাফি, মুশফিক, মাহামুদুল্লাহ’র মতো সেরাদের দলে ভিড়িয়েছে লিজেন্ড অব রূপগঞ্জ। টেস্ট স্পিনার তাইজুল, বিসিএলে হ্যাটট্রিক সেঞ্চুরিতে ফর্মের তুঙ্গে থাকা নাইম ইসলাম, ২০১৪-১৫ মৌসুমে প্রিমিয়ার ডিভিশনে ২৮ উইকেট শিকারে হৈ চৈ ফেলে দেয়া আসিফ হাসান, অনূর্ধ্ব-১৯ দলের টপ অর্ডার পিনাক ঘোষ, প্রথম শ্রেণির ক্রিকেটের পারফরমার ইজাজ, পেস বোলার দেওয়ান সাব্বির এবং হার্ড হিটার হাসানুজ্জামানকেও লোভনীয় অফারে দলে টেনেছে লিজেন্ড অব রূপগঞ্জ। প্রিমিয়ার ডিভিশনের সøটটা অনির্ধারিত বলেই জাতীয় দলের ক্রিকেটারদের ছাড়াই দল গঠনে মনোযোগী হয়েছে উপর্যুপরী দুই আসরের রানার্স আপ প্রাইম দোলেশ্বর। শাহরিয়ার নাফিস, ইমতিয়াজ হোসেন তান্না, ফরহাদ রেজা, আবদুল মজিদ, শরীফুল্লাহ, দেলোয়ার মার্শাল আইয়ুব, আরাফাত সানির হাতে অগ্রীম বুঝিয়ে দিয়ে অনেকটাই নিশ্চিন্ত প্রাইম দোলেশ্বর। গাজী গ্রæপ ক্রিকেটার্স সেখানে নিশ্চিত করেছে মুমিনুল, এনামুল বিজয়, নাসির হোসেন এবং এনামুল জুনিয়রকে। দল গঠনে সবার পরে নেমেও চমক দিয়েছে মোহামেডান। টপ অর্ডার ইমরুল কায়েস এবং ক্রিকইনফো বর্ষসেরা ডেব্যুটেন্ট মেহেদী হাসান মিরাজ ও পেস বোলার শুভাশিষকে আগেভাগে পেয়ে স্বস্তির নিশ্বাস ফেলছে ঐতিহ্যবাহী এই ক্লাবটি। মাশরাফির পারফরমেন্সে গতবার সুপার লিগে খেলা কলাবাগান ক্রীড়া চক্রকে পাকা কথা দিয়েছেন আশরাফুল। তাসামুল, নাবিল সামাদ এবং শাহবাজ চৌহানও তাদের সংগ্রহে। নূরুল হাসান সোহান, শুভাগতহোম, আল আমিন জুনিয়র, আসিফ হোসেন রাতুল, তাইবুর পারভেজ, নাজমুল অপু, আরিফ, সালমান হোসেনকে পেয়ে শক্তির ভারসাম্য ঠিকই পেয়েছে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব।
দুই নবাগত দলের মধ্যে এবার খেলাঘর জায়ান্টদের মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছিল। বিপিএলে নিষিদ্ধ এক ফ্রাঞ্চাইজি মালিক দল গঠনে পর্যাপ্ত অর্থায়নের আশ্বাস দেয়ায় লোভনীয় অফারে ক্লাবটি মাহামুদুল্লাহ, রুবেল হোসেন, অলক কাপালী, মিঠুন, মোশারফ রুবেল, রাজ্জাক রাজ, সোহান, আল আমিন, ইলিয়াস সানি, মোহাম্মদ শরীফকে দলে ভেড়ানোর বার্তা পর্যন্ত দিয়েছিল। মাহামুদুল্লাহকে পেতে ৬০ লাখ টাকার অফার পর্যন্ত ছিল তাদের। তবে নিষিদ্ধ ওই মালিকের সম্পৃক্ততার খবর জানা-জানি হওয়ায় ধাক্কা খেতে হয়েছে খেলাঘরকে। তবে ঘটনা জানাজানি হওয়ায় হাতছাড়া হয়ে গেছে মাহামুদুল্লাহ, কাপালী, মিঠুন, সোহান। সিসিডিএমর এক বিশ্বস্ত সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। প্রিমিয়ার ডিভিশনের আর এক নবাগত পারটেক্স সেখানে টিকে থাকতে আপাততঃ দলে ভেড়াতে পেরেছে ইরফান শুকুর, বিশ্বনাথ হালদারকে।
তবে লিগ শুরুর দিনক্ষণ কিংবা দল বদলের তারিখ চ‚ড়ান্ত না হয়েও ক্রিকেটার সংগ্রহে ক্লাবগুলোর এমন লড়াইয়ে রীতিমতো বিস্মিত সিসিডিএম সদস্য সচিব কাজি রাকিব হায়দার পাভেল ‘ক্লাবগুলো কবে থেকে লিগ খেলতে চায়, সেটাই তো এখনো জানা হলো না। তাছাড়া এবার পুল আছে কি-না, তাও তো বিসিবি থেকে জানানো হয়নি। বাংলাদেশ ক্রিকেট দল ফিরে আসার আগে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ মাঠে গড়ানো সম্ভব নয়। এ বছর জাতীয় দলের যে ব্যস্ততা দেখছি, তাতে লিগের জন্য স্লট খুঁজে বের করাই তো দায়।’ শ্রীলঙ্কা সফর শেষে এপ্রিলের শেষ সপ্তাহ থেকে জুন পর্যন্ত বাংলাদেশ দল ইংল্যান্ডে কন্ডিশনিং ক্যাম্প, আয়ারল্যান্ডে ত্রিদেশীয় ওয়ানডে টুর্নামেন্ট, আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে থাকবে ব্যস্ত। জুলাই মাসে পাকিস্তান, আগস্টে অস্ট্রেলিয়া ক্রিকেট দল আসবে বাংলাদেশ সফরে, অক্টোবরে দ.আফ্রিকা সফর করবে বাংলাদেশ দল। নভেম্বরে তো বরাদ্দ আছে যথারীতি বিপিএল। তাহলে প্রিমিয়ার ডিভিশনের জন্য স্লট কোথায়? এ প্রশ্ন পাভেলেরও। পরিস্থিতির মুখে জাতীয় দলের ক্রিকেটারদের বাদ দিয়ে বিগ বাজেটের দলগুলো লিগ খেলতে চাইবে কি না, সেটাও ভাবনার বিষয়। তবে দুইধাপে দল বদলের বিকল্প আইডিয়া মাথায় আছে পাভেলের ‘জাতীয় দলের বাইরে আছেন যারা, তাদের জন্য ১৫-১৬ মার্চ দল বদল দিতে পারি, জাতীয় দলের খেলোয়াড়রা শ্রীলঙ্কা থেকে ফেরার পর তাদের জন্য দ্বিতীয় ধাপে দল বদলের আর একটি অনুষ্ঠান করা যেতে পারে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সম্মানী


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ