Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

আল্লাহর সাথে নিবিড় সম্পর্কের মাধ্যম হলো নামাজ -মৌকারার পীর সাহেব

বিষয়ভিত্তিক বয়ানে অভিভূত লাখো মুসল্লি

| প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার : কুমিল্লার নাঙ্গলকোটের মৌকারা দরবার শরীফের দুইদিন ব্যাপী ইসালে সওয়াব মাহফিলের শেষদিনে গতকাল বৃহস্পতিবার দরবারের পীর সাহেব আমিরুস সালেকীন আলহাজ মাওলানা শাহ মুহাম্মদ নেছারউদ্দীন ওয়ালীউল্লাহী বলেছেন সুন্নত ও তরিকতের নিবিড় চর্চার মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি লাভ সম্ভব।
ইসলাম মুসলমানদের মধ্যে ঐক্য ও ভ্রাতৃত্ব শিক্ষা দেয়। আল্লাহর সাথে বান্দার নিবিড় সম্পর্কের অন্যতম মাধ্যম হলো নামাজ। তাই নামাজ কায়েম করতে হবে। মাগরিব নামাজ শেষে তালিম ও জিকিরের পরে বয়ানে আমিরুস সালেকীন শাহ মুহাম্মদ নেছারউদ্দীন ওয়ালীউল্লাহী আরও বলেন, আল্লাহ তা’আলা নবী করীম (সা.) কে সমগ্র মানব জাতির জন্য রহমত হিসাবে পাঠিয়েছেন। নবী মুহাম্মদুর রাসুল (সা.) ইসলাম ধর্ম প্রতিষ্ঠিত করতে গিয়ে তাঁর দেহ মুবারক থেকে রক্ত ঝরিয়েছেন, কাফের মুশরিকদের দ্বারা নির্যাতিত হয়েছেন। আর সেই নবীকে নিয়ে যারা ব্যঙ্গ-বিদ্রুপ করে তাদের স্থান জাহান্নামে। ইসলাম ও রাসুল (সা.) বিদ্বেষীরা যুগে যুগে ইতিহাসের আঁস্তাকুড়ে নিক্ষিপ্ত হয়েছে। পীর সাহেব বলেন, ঈমান ও ইসলামের স্বার্থে আমরা আপোষহীন। ঈমান, আকিদা ও ইসলামী মূল্যবোধ সম্পন্ন একটি সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার জন্যও আমাদেরকে ভূমিকা রাখতে হবে। তিনি বলেন, হাক্কানি আলেম ওলামায়েদের চিন্তা চেতনার সঠিক বাস্তবায়নের উদ্যোগ নেয়া হলে এদেশে ইসলাম বিরোধী অপতৎপরতা, ফেতনা-ফেসাদ, জঙ্গিবাদ ও উগ্রবাদিতা মাথাচাড়া দিয়ে উঠতে পারবে না।
ধর্মীয় ভাবগাম্ভির্য পরিবেশের মধ্যদিয়ে দুইদিন ব্যাপি ইসালে সওয়াব মাহফিল ঘিরে লাখো মুসল্লির মিলনমেলায় পরিণত হয় দেশের অন্যমত কুমিল্লার নাঙ্গলকোটের মৌকারা দরবার শরীফ। মাহফিলের শেষদিন গতকাল বৃহস্পতিবার সকাল থেকে সারারাত ব্যাপী চলে দেশ বরেণ্য আলেম ওলামায়ে কেরামদের বয়ান। সকালে ও দুপুরে বয়ানে একপর্যায়ে অনুষ্ঠিত হয় বাংলাদেশ আনজুমানে ছাত্র সালেকিনের কেন্দ্রিয় সাংগঠনিক সম্মেলন ও প্রাক্তন ছাত্রদের পুনর্মিলণী। দুইদিন ব্যাপী মাহফিলে প্রখ্যাত আলেম ওলামায়ে কেরামদের বয়ানে ফুটে উঠেছে পবিত্র কোরআন, হাদিস ও ইসলামি মূল্যবোধের উপর গুরুত্বের বিভিন্ন দিক। বিষয়ভিত্তিক বয়ানের মধ্যে ছিল মুমিনজীবনে রাসুল (স.) এর প্রেমের গুরুত্ব ও তাৎপর্য, তরিকতপন্থি তথা সালেকের পরিচয় বৈশিষ্ট ও করণীয়, দ্বীন প্রতিষ্ঠায় সংগঠনের ভূমিকা, ইত্তেবায়ে সুন্নাহ, ইসলামে পর্দ-বিধান, ইসালে সওয়াব মাহফিলের গুরুত্ব-প্রয়োজনীয়তা, সুরা মুনাফিকুনের আলোকে মুমিনজীবনের করণীয়, কুরআন ও সুন্নাহর আলোকে জমিয়াতুস সালেকীনের কর্মনীতি, মৌকারা দরবারের মরহুম পীর কিবলার জীবন ও কর্ম, দৈনন্দিন জীবনে সুন্নতের আমল, রাসায়েল ও ফাজায়েল এবং ইলমে দ্বীন অর্জনের প্রয়োজনীয়তা, ইসলাহে নফস ও তাযকিয়ায়ে নফস অর্জনে তরিকা চর্চার গুরুত্ব-প্রয়োজনীয়তা, সমকালীন মুসলিম বিশ্বের পরিস্থিতি ও আমাদের করণীয়, মাযহাব ও তাকলিদ। এছাড়াও বয়ানে উঠে এসেছে ঈমান আমল আকিদা অর্জন, আত্মশুদ্ধি ও ইসলামি মূল্যবোধ এবং ওলি-আউলিয়া, পীর-মাশায়েখদের স্মৃতিচিহ্ন রক্ষা, সুন্নত-তরিকা অনুযায়ি জীবন গঠনের গুরুত্বপূর্ণ বিভিন্ন দিক। বিষয়ভিত্তি বয়ানে অভিভূত হন লাখো মুসল্লি।
কুমিল্লা জেলা ইমাম সমিতির সভাপতি আলহাজ মাওলানা আহসানুল করীমের সঞ্চালনায় মাহফিলের দ্বিতীয় দিনে বিষয়ভিত্তিক বয়ান করেন ফতেহাবাদ দরবার শরীফের পীর সাহেব আলহাজ মাওলানা শফিকুল ইসলাম ফতেহবাদী, হবিগঞ্জের নূর মোহাম্মদ দরবার শরীফের পীর সাহেব আলহাজ মুফতি মাওলানা আবু তাহের মুহাম্মদ ছালেহউদ্দীন, দৈনিক ইনকিলাবের সিনিয়র সহকারী সম্পাদক আলহাজ মাওলানা উবায়দুর রহমান খান নদভী, ঢাকা মদীনাতুল উলুম কামিল মাদরাসার অধ্যক্ষ আলহাজ মাওলানা মুহাম্মদ আবদুর রাজ্জাক, ফেনী আলিয়া মাদরাসার অধ্যক্ষ আলহাজ মাওলানা মুহাম্মদ মাহমুদুল হাসান, চাঁদপুরের ফরিদগঞ্জ মজিদিয়া কামিল মাদরাসার উপাধ্যক্ষ আলহাজ মুফতি মাওলানা এইচ এম আনোয়ার মোল্লা,  ঢাকা মসজিদে গাউসুল আজমের ইমাম আলহাজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, ধামতি ইসলামিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ আলহাজ মাওলানা শাহ মুহাম্মদ মুহিউদ্দিন, কুমিল্লা ইসলামিয়া কামিল মাদরাসার মুহাদ্দিস, আলহাজ মাওলানা মুহাম্মদ ইমাম উদ্দিন, মুহাদ্দিস মাওলানা মুহাম্মদ মোশতাক আহমদ, আলহাজ মাওলানা মুহাম্মদ শফিকুর রহমান মিয়াজী ও মাওলানা মুহাম্মদ জাকির হোসাইন সিদ্দিকী প্রমুখ। মাহফিলের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন মৌকারার শাহ সাহেব, বাংলাদেশ ছাত্র সালেকীনের কেন্দ্রিয় সভাপতি আলহাজ মাওলানা শাহ মুহাম্মদ মাসউদ ও মৌকারা পীর সাহেবের জামাতা মির্জা মাওলানা সায়েমুর রহমান বেগ। আজ ফজরের নামাজ শেষে অনুষ্ঠিত হবে আখেরি মুনাজাত।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পীর সাহেব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ