Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কপাল পুড়ল ঢাকা আবাহনীর

| প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

রুমু, চট্টগ্রাম ব্যুরো : শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবল টুর্নামেন্টের এ গ্রুপ থেকে অপরাজিত দু’টি দল সেমিফাইনাল নিশ্চিত করেছে। এরমধ্যে সাত পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাব এবং পাঁচ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্স আপ হয়েছে দক্ষিণ কোরিয়ার পচেয়ন সিটিজেন ক্লাব। এমএ আজিজ স্টেডিয়ামে গতকাল অনুষ্ঠিত টিসি স্পোর্টস ও পচেয়ন ক্লাবের মধ্যকার দিনের প্রথম ম্যাচটি ১-১ ড্র হয়। মালদ্বীপের ক্লাবের পক্ষে গোল করেন স্টুয়ার্ট এবং দক্ষিণ কোরিয়ার ক্লাব দলের পক্ষে পার্ক জাং। এই ম্যাচটি ড্র হওয়ায় কপাল পুড়েছে ঢাকা প্রিমিয়ার লীগ চ্যাম্পিয়ন দল আবাহনী লিমিটেডের। কারণ, গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে কিরগিস্তানের এফসি আলগার বিপক্ষে ঢাকা আবাহনী জিতলেও তাদের পয়েন্ট হবে চার। কিন্তু দক্ষিণ কোরিয়ার পচেয়ন সিটিজেন ক্লাবের তিন খেলায় রয়েছে পাঁচ পয়েন্ট। তাই শেষ ম্যাচে মাঠে নামার আগেই টুর্নামেন্ট থেকে বিদায়ের ঘণ্টা বেজে যায় ঢাকা আবাহনী লিমিটেডের। এই টুর্নামেন্টের প্রথম আসরেও এভাবে গ্রæপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল তারা।
দু’দলের মধ্যকার এই ম্যাচটিতে মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাব নিজেদের দূর্গ আগলে রেখে আক্রমণে যাওয়ার পরিকল্পনা নিয়ে ৫-৪-১ পদ্ধতিতে মাঠে নামে। অপরদিকে দক্ষিণ কোরিয়ার ট্র্যাটেজি ছিল অলআউট এ্যাটাক। এরফলে জয় না পেলেও ড্র করে গুরুত্বপূর্ণ একটি পয়েন্ট অর্জন করে সেমিফাইনাল নিশ্চিত করে। ম্যাচের সাত মিনিটেই এগিয়ে যাওয়ার ভালো একটি সুযোগ পেয়েছিল দক্ষিণ কোরিয়ার এই দলটি। এ সময় পেনাল্টি বক্সের সামনে বল পেয়ে যায় মিডফিল্ডার ওহাং। তিনি গোলকিপার লিমবু কুমারকে একা পেয়েও বল বারের উপর দিয়ে মারেন। ১৬ মিনিটে আবারও আক্রমণে যায় কোরিয়া। বামপান্ত দিয়ে ফরোয়ার্ড আক্রমণ ভাগের খেলোয়ার জাং ওয়াং বল নিয়ে বক্সে ঢুকে পড়ে জোরালো শট নিলে বল রক্ষণভাগের গায়ে লেগে প্রতিহত হয়। এর পাঁচ মিনিট পরে মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাব গোলের সুযোগ লাভ করেও তা কাজে লাগাতে পারেনি। মালদ্বীপের ফরোয়ার্ড ইব্রাহিমের লম্বা পাস বক্সের ভিতর ফরোয়ার্ড স্টুয়ার্ট বল আয়ত্বে আনতে ব্যর্থ হয়। ২৮ ও ২৯ মিনিটে কোরিয়ার দু’টি গোলের সহজ সুযোগ প্রতিপক্ষের গোলরক্ষক রুখে দেয়। ইনজুরি টাইমে খেলার ধারার বিপক্ষে কোরিয়ার পচেয়ন ক্লাব একটি গোল হজম করে বসে। মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাবের মিডফিল্ডার কাশিমের বাড়িয়ে দেয়া বল পেয়ে সুযোগ সন্ধানী ফরোয়ার্ড স্টুয়ার্ট গোল করে দলকে এগিয়ে নেন ১-০। এরপর ৭৭ মিনিটে কোরিয়ার বদলি মিডফিল্ডার কো জি ম্যান ডি বক্সে পাস দেন ফরোয়াড জ্যাং ইয়ংকে। তাকে ফাউল করেন টিসি স্পোর্টসের মিডফিল্ডার আজম মোহাম্মদ। রেফারি পেনাল্টির নির্দেশ দেন। পেনাল্টি শট নেন কো জি ম্যান। সেটি সাইডবারের গোড়ায় লেগে ফিরে আসলে ফিরতি বলে কোরিয়ার মিডফিল্ডার পার্ক জাং গোল কওে খেলায় সমতা আনেন ১-১। এরপর দু’দলের আক্রমণ-পাল্টা আক্রমণে ম্যাচটি জমে উঠলেও শেষ পর্যন্ত ড্র নিয়েই উভয় দলকে সন্তুষ্ট থাকতে হয়।
একই ভেন্যুতে দিনের অন্য ম্যাচে ঢাকা আবাহনী ২-১ গোলে হারায় কিরগিজস্তানের ক্লাব এফসি আলগাকে। আবাহনীর হয়ে ওয়ালি ফয়সাল ও জনাথন একটি করে গোল করেন। আলগার হয়ে একটি গোল শোধ দেন তরশু নবী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কপাল

৬ ফেব্রুয়ারি, ২০২২
২৪ ফেব্রুয়ারি, ২০১৭

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ