Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ছাগলনাইয়ার সীমান্তহাট নোম্যান্সল্যান্ডে ভাষার টানে ২ বাংলার মেলবন্ধন

| প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

মোহাম্মদ নিজাম উদ্দিন, ছাগলনাইয়া থেকে : ফেনীর ছাগলনাইয়া ও দক্ষিণ ত্রিপুরার সীমান্তহাটে পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দুই বাংলার প্রায় ৪ হাজার মানুষের উপস্থিতিতে মুখরিত হয়ে উঠেছে পুরো সীমান্তহাট। গতকাল মঙ্গলবার দিনভর সাংস্কৃতিক আদান-প্রদান গল্প ও আলোচনায় রক্তঝরা সে দিনগুলোর কথা রোমন্থন করে হাজার হাজার বাঙালি। দুই বাংলার শিল্পীদের আবৃত্তি, নাচ, গান পরিবেশনায় মনে হয়েছে দুই বাংলা যেন একই সূত্রে গাঁথা- নেই কোনো বিভেদ। বাংলাদেশরা মাতৃভাষার জন্য বুকের রক্ত দিয়েছেন। যার কারণে এ ভাষা আজ সারাবিশ্বের মানুষের কাছে সমাদৃত। বাংলাদেশীদের এ আত্মত্যাগে গর্ববোধ করেন ভারতের বাংলাভাষী মানুষরাও। আর সে কারণেই ভাষার টানে গতকাল মঙ্গলবার দুই বাংলার মানুষ এক হয়ে পালন করছে দিবসটি। ত্রিপুরার বিভিন্ন অঞ্চল থেকে এসেছেন সাধারণ মানুষ।
এপার থেকে গিয়েছে তাদের আত্মীয় স্বজন-দুইয়ের মিলনে এখানে তৈরি হয়েছে হৃদয়ের ¯পন্দন। দুপুর ১২টার দিকে অনুষ্ঠান শুরু হওয়ার আগে দুই দেশের কল্যাণ কামনা করে বেলুন উড়ানো ও মঙ্গল প্রদীপ জ্বালানো হয়। অস্থায়ী শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর দুই দেশের সরকারি কর্মকর্তারা বক্তব্য রাখেন। বাংলাদেশের পক্ষে বক্তব্য রাখেন- ফেনী-১ আসনের সংসদ সদস্য শিরিন আখতার, ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী, ফেনীর জেলা প্রশাসক মো. আমিন উল আহসান, ফেনীর পুলিশ সুপার রেজাউল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যৌথভাবে বাংলাদেশের পক্ষে ছাগলনাইয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী ও ভারতের পক্ষে শ্রী নগর পঞ্চায়েত কমিটির চেয়ারম্যান বাবুল সেন।
এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিজিবি ৪ ফেনীর জয়লস্কর সদর দপ্তরের অধিনায়ক লে. কর্নেল কামরুল ইসলাম, ফেনী সদর উপজেলা চেয়ারম্যান আবদুর রহমান বিকম, পরশুরাম উপজেলা চেয়ারম্যান কামাল উদ্দিন মজুমদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেসমিন আক্তারসহ প্রশাসনের উচ্চ পদস্থ কর্মকর্তারা। ভারতের পক্ষ থেকে বক্তব্য রাখেন- বিধান সভার সদস্য জীতেন্দ্র চৌধুরী, এমএল রীতাকর মজুমদার, প্রভাত চৌধুরী, দক্ষিণ ত্রিপুরার পুলিশ সুপার তাপস দেব বার্মা, ডিএম সিকে জমাতিয়া। এডিএম মনোজ কান্তিসেনসহ সেখানকার প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এরপর শুরু হয় দুই বাংলা শিল্পীদের পরিবেশনায় সংস্কৃতিক অনুষ্ঠান।



 

Show all comments

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছাগলনাইয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ