Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আইপিএলে সবচেয়ে দামি স্টোকস

| প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : এতে কোনো সন্দেহ নেই, বিশ্ব ক্রিকেটকে বাণিজ্যিক রূপ দেয়ার কারিগর ভারত। সে কাজটি ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জমজমাট আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) দিয়ে ভালোই সামাল দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড। যদিও এ নিয়ে তর্ক-বিতর্কের অবকাশ রয়েছে বিস্তর। তবে সব কিছুকে ছাপিয়ে ঠিকই আলোর রোশনাই আর অর্থের ঝনঝনানিতে মুগ্ধ করে চলেছে বিশ্বকে বারংবার। তারই ধারাবাহিকতায় গতকাল দেশটির বেঙ্গালুরু শহরের একটি বিলাসবহুল হোটেলে গোড়াপত্তন হলো আরেকটি আইপিএল আসরের। হয়ে গেল দশম আইপিএলের খেলোয়াড় নিলাম। চোখ কপালে তোলা, বিস্ময় জাগানিয়া কিংবা বাড়াবাড়ি- এমন শব্দগুলো বাইরে খুব বেশি উচ্চরিত হলেও নিলামের সময় সব কিছুকে ছাপিয়ে যায় পয়সার ঝনঝনানিতে। গতকালও তার ব্যতিক্রম ছিলনা। তবে সবচেয়ে চমক হয়ে এবার দেখা দিয়েছে বেশ কিছু নাম। বেন স্টোকস, তাইমাল মিলস আর রশিদ খান যার মধ্যে অন্যতম।
এবারের আইপিএলে ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস যে চড়া দামে বিক্রি হতে যাচ্ছেন, এটা আগেই জানা ছিল। হলোও তাই। রেকর্ড সাড়ে ১৪ কোটি রুপিতে তাকে দলে নিয়েছে রাইজিং পুনে সুপারজায়ান্টস। তার ভিত্তিমূল্য ছিল ২ কোটি রুপি।
আইপিএলে বিদেশি খেলোয়াড়দের মধ্যে স্টোকসই এখন সবচেয়ে দামি বিদেশি খেলোয়াড়। এর আগে গত আইপিএলে শেন ওয়াটসনকে সাড়ে ৯ কোটি রুপিতে দলে নিয়েছিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। অস্ট্রেলিয়ান অলরাউন্ডারকে ছাড়িয়ে গেলেন ইংলিশ অলরাউন্ডার। সব মিলিয়ে আইপিএল ইতিহাসে স্টোকস এখন দ্বিতীয় সর্বোচ্চ দামি খেলোয়াড়। ২০১৫ আইপিএলে সবচেয়ে বেশি ১৬ কোটি রুপিতে যুবরাজ সিংকে দলে নিয়েছিল দিল্লি ডেয়ারডেভিলস।
তবে অলরাউন্ড সামর্থ্যরে কারণে স্টোকসের প্রতি দলগুলির আগ্রহ বিবেচনায় পারিশ্রমিক খুব বড় চমক নয়। আসল চমক হয়ে এসেছেন স্টোকসের স্বদেশী টাইমল মিলস। গত বিপিএলে চিটাগং ভাইকিংসে খেলে যাওয়া বাঁহাতি পেসারের ভিত্তি মূল্য ছিল ৫০ লাখ রূপি। তাকে ১২ কোটি রূপিতে দলে পেয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু! বড় অঙ্কে দল পাওয়া আরও উল্লেখযোগ্য কজনের মধ্যে দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদা ৫ কোটি রূপিতে দিল্লী ডেয়ারডেভিলসে, একই পারিশ্রমিকে কলকাতা নাইট রাইডার্সে ট্রেন্ট বোল্ট, সাড়ে ৪ কোটি রূপিতে দিল্লি ডেয়ারডেভিলসে প্যাট কামিন্স।
দুই জন আফগান ক্রিকেটার এবার দল পেয়েছেন আইপিএলে। ৪ কোটি রূপিতে লেগ স্পিনার রশিদ খান ও ৩০ লাখ রূপিতে অলরাউন্ডার মোহাম্মদ নবিকে নিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। সংযুক্ত আরব আমিরাতের চিরাগ সুরিকে ১০ লাখ রূপিতে নিয়েছে গুজরাট লায়ন্স। তবে দল পাননি নিলামে ওঠা বাংলাদেশের কেউই। দল না পাওয়াদের তালিকায় আছে বিস্ময়কর কিছু নামও। ভারতীয় হয়েও দল পাননি ইশান্ত শর্মা ও ইরফান পাঠান। দল পাননি ওয়ানডে ও টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ বোলার ইমরান তাহির, অ্যালেক্স হেলস, রস টেলর, জনি বেয়ারস্টো, মারলন স্যামুয়েলস, জেসন হোল্ডার, থিসারা পেরেরা, কলিন মানরো, জিমি নিশাম, ওয়েইন পার্নেল, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনারের মতো ক্রিকেটাররা। আইপিএলের দামি ১০ ক্রিকেটার

ক্রিকেটার দল দর*
বেন স্টোকস পুনে ১৪ কোটি ৫০ লাখ
তাইমাল মিলস ব্যাঙ্গালুরু ১২ কোটি
ট্রেন্ট বোল্ট কলকাতা ৫ কোটি
কাগিসো রাবাদা দিল্লী ৫ কোটি
প্যাট কামিন্স দিল্লী ৪ কোটি ৫০ লাখ
ক্রিস ওকস কোলকাতা ৪ কোটি ২০ লাখ
রশিদ খান হায়দারাবাদ ৪ কোটি
নাথান কোল্টার-নাইল কলকাতা ৩ কোটি ৫০ লাখ
করুন শর্মা মুম্বাই ৩ কোটি ২০ লাখ
থাঙ্গারাসু নাটারাজান পাঞ্জাব ৩ কোটি
ভারতীয় রুপি*

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইপিএল

২৪ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ