Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইপিএলকে টেক্কা দেবে আমিরাতের আইএল!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২২, ১২:০২ এএম

নিজ দেশ অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ নাকি সংযুক্ত আরব আমিরাতের নতুন টি-টোয়েন্টি লিগ! ডেভিড ওয়ার্নার কোথায় খেলবেন, খেললেও কীভাবে, তা নিয়ে শুরু হয়েছে আলোচনা। তবে টাকার অঙ্ক বলছে, বিগ ব্যাশের চেয়ে অনেক বেশি আকর্ষণীয় হতে যাচ্ছে আরব আমিরাতের ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টি (আইএল টি-টোয়েন্টি)। শুধু বিগ ব্যাশ নয়, খেলোয়াড়দের সর্বোচ্চ পারিশ্রমিকের দিক দিয়ে আইপিএলের পরই অবস্থান হতে যাচ্ছে আইএলের। ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফো এক প্রতিবেদনে জানিয়েছে, শীর্ষস্থানীয় খেলোয়াড়দের প্রায় ৪ লাখ ৫০ হাজার মার্কিন ডলার বা ৪ কোটি ২৬ লাখ টাকা পারিশ্রমিক দিতে যাচ্ছে ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টি। আগামী ৬ জানুয়ারি থেকে শুরু হয়ে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত চলার কথা ছয় দলের এ টুর্নামেন্ট। এমনিতে জানুয়ারিতেই হয় অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ। তবে সাধারণত অস্ট্রেলীয় গ্রীষ্মে আন্তর্জাতিক সূচির সঙ্গে সাংঘর্ষিক বলে বিগ ব্যাশে দেখা যায় না জাতীয় দলের খেলোয়াড়দের। তবে এবার বিগ ব্যাশের শেষ দিকে আন্তর্জাতিক কোনো ম্যাচ রাখেনি ক্রিকেট অস্ট্রেলিয়া। ২০১৩ সালের পর থেকে বিগ ব্যাশে খেলেননি ওয়ার্নার, কোনো দলের সঙ্গে চুক্তিও নেই তার।
অন্যদিকে আগামী বছরই চালু হতে যাওয়া দক্ষিণ আফ্রিকার নতুন লিগের মতো আরব আমিরাতের লিগেও আছে ভারতীয় বিনিয়োগ। আইপিএলের তিন দল মুম্বাই ইন্ডিয়ান্স, দিল্লি ক্যাপিটালস ও কলকাতা নাইট রাইডার্সের মালিকের দল আছে সেখানে। আইপিএলে দিল্লির হয়েই খেলেন ওয়ার্নার। মূলত টাকার অঙ্কই শেষ পর্যন্ত টেনে আনতে পারে ওয়ার্নারের মতো খেলোয়াড়কে। সে ক্ষেত্রে বড় ধাক্কাই খাবে বিগ ব্যাশ। বিগ ব্যাশে সাধারণত কোনো বিদেশি ক্রিকেটারের সর্বোচ্চ বেতন হয় ২ লাখ ৩৮ হাজার মার্কিন ডলার। আরব আমিরাতের নতুন এ টি-টোয়েন্টি লিগ সেখানে দেবে প্রায় দ্বিগুণ। এদিক থেকে স্বাভাবিকভাবেই সবার ওপরে আইপিএল, সেখানে প্রতি মৌসুমে একজন খেলোয়াড় সর্বোচ্চ প্রায় ২০ লাখ মার্কিন ডলার পেতে পারেন। পিএসএলে এ অঙ্কটা ২ লাখ, দ্য হানড্রেডে ১ লাখ ৬৪ হাজার। ক্রিকেটারদের বেতন সর্বনিম্ন ১০ হাজার মার্কিন ডলার থেকে আছে ৩ লাখ ৪০ হাজার মার্কিন ডলারের শ্রেণি। তবে দলগুলো থেকে কোনো খেলোয়াড় সর্বোচ্চ ১ লাখ ১০ হাজার মার্কিন ডলার পর্যন্ত বোনাস পেতে পারেন। সে ক্ষেত্রে একজনের সর্বোচ্চ বেতন হতে পারে ৪ লাখ ৫০ হাজার।
আরব আমিরাতের এ লিগে বিদেশি ক্রিকেটারের উপস্থিতিও থাকবে ব্যাপক। ১৮ জনের দলে রাখা যাবে ১২ জন পর্যন্ত বিদেশি ক্রিকেটার। অবশ্য এর মধ্যে কমপক্ষে দুজন হতে হবে আইসিসির সহযোগী দেশগুলোর, তিনজন থাকবেন আরব আমিরাতের, রাখতে হবে আরব আমিরাতের অনূর্ধ্ব-২৩ বয়সী একজনকেও। তবে প্রতি ম্যাচে আরব আমিরাত ও সহযোগী দেশগুলো থেকে একজন করে খেলোয়াড়সহ দলগুলো সর্বোচ্চ ৯ জন বিদেশি খেলাতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইপিএলকে টেক্কা দেবে আমিরাতের আইএল!
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ