Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

হোম টেক্সটাইল পণ্যে রপ্তানি আয় কমেছে

প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১:৫২ এএম, ১৯ ফেব্রুয়ারি, ২০১৭

২০১৬-১৭ অর্থবছরের প্রথম সাত মাসে হোম টেক্সটাইল পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৪২ কোটি ৭২ লাখ ১০ হাজার মার্কিন ডলার বা প্রায় ৩ হাজার ৪১৬ কোটি টাকা; যা রপ্তানি লক্ষ্যমাত্রার চেয়ে ৩ দশমিক ০৮ শতাংশ কম। একই সময়ে ফুটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১৩ কোটি ৯৯ লাখ ৮০ হাজার মার্কিন ডলার; যা এ সময়ের রপ্তানি লক্ষ্যমাত্রার চেয়ে ১ দশমিক ৫৫ শতাংশ কম।
বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ফেব্রুয়ারি মাসে প্রকাশিত হালনাগদ প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০১৫-১৬ অর্থবছরে হোম টেক্সটাইল পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ৭৫ কোটি ৩০ লাখ ১০ হাজার মার্কিন ডলার। চলতি ২০১৬-১৭ অর্থবছরে এই খাতের পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭৭ কোটি ৫০ লাখ মার্কিন ডলার। গত ২০১৫-১৬ অর্থবছরে ফুটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ২১ কোটি ৯১ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। চলতি ২০১৬-১৭ অর্থবছরে এই খাতের পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২৫ কোটি মার্কিন ডলার। চলতি অর্থবছরের প্রথম সাত মাসে হোম টেক্সটাইল পণ্য রপ্তানিতে ৪৪ কোটি ৭ লাখ ৭০ হাজার মার্কিন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও এ সময়ের মধ্যে আয় হয়েছে ৪২ কোটি ৭২ লাখ ১০ হাজার মার্কিন ডলার বা প্রায় ৩ হাজার ৪১৭ কোটি টাকা; যা এ সময়ের লক্ষ্যমাত্রার তুলনায় ৩ দশমিক ০৮ শতাংশ কম। তবে গত অর্থবছরের প্রথম সাত মাসের চেয়ে এ খাতের রপ্তানি আয় ১ দশমিক ৪২ শতাংশ বেড়েছে। ২০১৫-১৬ অর্থবছরের এ সময়ে হোম টেক্সটাইল পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ৪২ কোটি ১২ লাখ ২০ হাজার মার্কিন ডলার। হোম টেক্সটাইল পণ্যের মধ্যে চলতি অর্থবছরের জুলাই-জানুয়ারি মেয়াদে বিছানা ও রান্নাঘরের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ২৬ কোটি ৯২ লাখ ৯০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ১ দশমিক ৮৩ শতাংশ বেশি। তবে গত ২০১৫-১৬ অর্থবছরের এ সময়ের রপ্তানি আয়ের তুলনায় ৩ দশমিক ১৪ শতাংশ কমেছে। গত অর্থবছরের প্রথম ৭ মাসে বিছানা ও রান্নাঘরের পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ২৭ কোটি ৮০ লাখ ১০ হাজার মার্কিন ডলার। ২০১৫-১৬ অর্থবছরের প্রথম সাত মাসে অন্যান্য হোম টেক্সটাইল পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১৪ কোটি ৩২ লাখ ১০ হাজার মার্কিন ডলার। চলতি অর্থবছরের একই সময়ে এ খাতের পণ্য রপ্তানি আয় হয়েছে ১৫ কোটি ৭৯ লাখ ২০ হাজার মার্কিন ডলার; যা গত অর্থবছরের এ সময়ের রপ্তানি আয়ের তুলনায় ১০ দশমিক ২৭ শতাংশ বেশি। তবে ২০১৫-১৬ অর্থবছরের প্রথম সাত মাসের লক্ষ্যমাত্রার তুলনায় এ খাতের রপ্তানি আয় ১০ দশমিক ৪৩ শতাংশ কমেছে। ইপিবির ফেব্রæয়ারি মাসে প্রকাশিত হালনাগাদ প্রতিবেদনে আরও জানানো হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-জানুয়ারি মেয়াদে ফুটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১৩ কোটি ৯৯ লাখ ৮০ হাজার মার্কিন ডলার; যা এ সময়ের লক্ষ্যমাত্রার তুলনায় ১ দশমিক ৫৫ শতাংশ কম। একই সঙ্গ ২০১৫-১৬ অর্থবছরের প্রথম সাত মাসের তুলনায় এ খাতের রপ্তানি আয় ৪ দশমিক ৩০ শতাংশ বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হোম

১১ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২১
৫ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ