Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

শ্রীলংকার অভিষেক টেস্ট ভেন্যুতে বাংলাদেশের শততম টেস্ট

| প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বাংলাদেশের শততম টেস্টর ভেন্যু অবশেষে হয়েছে নির্ধারিত। যে ভেন্যুতে ১৯৮২ সালে টেস্ট অভিষেক হয়েছে শ্রীলংকার, সেই পি.সারা ওভালেই বাংলাদেশ খেলবে শততম টেস্ট। আগামী ১৫ থেকে ১৯ মার্চ শততম ম্যাচটি খেলবে বাংলাদেশ দল। বাংলাদেশ ক্রিকেট দলের শ্রীলংকা সফর শুরু হচ্ছে ঐতিহাসিক ভেন্যুতে। ১৯৮৬ সালের ৩১ মার্চ যে মাঠে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের হয়েছে অভিষেক, ৩১ বছর পর সেই মোরাতুয়ায় ২ দিনের অনুশীলন ম্যাচ দিয়ে শুরু করবে বাংলাদেশ দল শ্রীলংকা সফর। ২০১৩ সালে শ্রীলংকার মাটিতে বাংলাদেশ দল যে ভেন্যুতে টেস্টে প্রথম গর্বের ড্র’ করেছে, বিদেশের মাটিতে সর্বোচ্চ স্কোর, প্রথম বাংলাদেশী হিসেবে মুশফিকুর রহিমের ডাবল সেঞ্চুরির সেই ভেন্যু গল ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামেই সফরের প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ দল। ২০১৩ সালের মতো এবারো বাংলাদেশ শ্রীলংকা সফর শুরু করবে টেস্ট দিয়ে। নিউজিল্যান্ড সফর শেষ করেছে বাংলাদেশ দল টেস্ট দিয়ে, ভারতের হায়দারাবাদে টেস্ট খেলার পর শ্রীলংকা সফরেও টেস্ট দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশ দলের সফর।
২টি সফরে টানা তিন টেস্টের পর শ্রীলংকা সফরেও টেস্ট দিয়ে বাংলাদেশ দলের শুরু, শ্রীলংকা ক্রিকেটের সঙ্গে বোঝাপড়ায় এই সুবিধাটা পেয়েছে বাংলাদেশ দল। বাংলাদেশ ক্রিকেট দলের ২ ম্যাচের টেস্ট, ৩ ম্যাচের ওয়ানডে এবং ২ ম্যাচের টি-২০ সিরিজের সূচি গতকাল প্রকাশ করেছে শ্রীলংকা ক্রিকেট। টেস্ট সিরিজ শুরুর আগে বাংলাদেশ পাচ্ছে মোরাতুয়ায় ২দিনের অনুশীলন ম্যাচ (২-৩ মার্চ)। ওয়ানডে সিরিজ শুরুর আগেও বাংলাদেশ দল পাচ্ছে একটি ওয়ানডে ওয়ার্ম আপ ম্যাচ। কলম্বোতে সেই ওয়ার্ম আপ ম্যাচটি হবে ২২ মার্চ।
পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশ শ্রীলঙ্কায় পা রাখবে ২৭ ফেব্রæয়ারি। ৭ মার্চ থেকে গল এ প্রথম টেস্টে হবে অবতীর্ণ বাংলাদেশ দল। সাড়ে চারশ বছর পুরোনো দুর্গ ঘেষা এই দৃষ্টিনন্দন ভেন্যুতে টেস্ট খেলে কলম্বোর পি সারা ওভালে দ্বিতীয় টেস্ট ১৫ মার্চে শততম টেস্টে অবতীর্ণ হবে বাংলাদেশ দল। ১৯৪৮ সালে এই মাঠেই পা পড়েছিল স্যার ডন ব্র্যাডম্যানের। ১৯৮২ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট দিয়ে টেস্ট এরিনায় পা রেখেছে শ্রীলংকা এই ভেন্যুতেই। ইতিহাসের অংশ হয়ে থাকা ২০ টেস্টের ভেন্যুতে এই মাঠেই বাংলাদেশ উদযাপন করবে ‘সেঞ্চুরি’। ইংল্যান্ডের বিপক্ষে ৭ উইকেটে হার দিয়ে শুরু হওয়া এই টেস্ট ভেন্যুতে স্বাগতিক দলের রেকর্ডটা দারুণ। ৯ জয়, ৪ ড্র’র বিপরীতে হার ৬টিতে। পি.সারা বাংলাদেশের জন্য নুতন ভেন্যু নয়। এই ভেন্যুতে এর আগে তিনটি টেস্ট খেলেছে। ২০০২ সালে এই ভেন্যুতে টেস্ট অভিষেক হয়েছে একসঙ্গে ৪ বাংলাদেশী ক্রিকেটারের। আলমগীর কবির, এহসানুল হক সিজান, হান্নান সরকার এবং তালহা যোবায়েরর টেস্ট অভিষেকের ম্যাচটি ৪ দিন বাংলাদেশ টেনে নিতে পারলেও ২০০৫ এবং ২০০৭ সালে অনুষ্ঠিত অন্য ২টি টেস্ট তিন দিন পার করতে পারেনি বাংলাদেশ। পি.সারার অতীত চোখ রাঙাতেই পারে বাংলাদেশ দলকে। কারন, এই মাঠে বাংলাদেশ তিনটি টেস্টের তিনটিতেই হেরেছে ইনিংস ব্যবধানে। এই ভেন্যুর সফল ২ শ্রীলংকান (অ্যাঞ্জেলো ম্যাথুউজ ৭ ম্যাচে ৬১৬ রান এবং রঙ্গনা হেরাথ ৭ ম্যাচে ৩৪ উইকেট) কেও মাথায় রাখতে হচ্ছে বাংলাদেশ দলকে।
ওয়ানডে সিরিজের প্রথম ২টি ম্যাচে খেলবে বাংলাদেশ ডাম্বুলায় (২৫ ও ২৮ মার্চ)। ওয়ানডে সিরিজের শেষ ম্যাচটি হবে সিংহলীজ স্পোর্টস ক্লাব মাঠে। টি-২০ সিরিজের ম্যাচ দু’টি হবে প্রেমাদাসায় যথাক্রমে ৪ ও ৬ এপ্রিল।

বাংলাদেশ ক্রিকেট দলের শ্রীলঙ্কা সফরের সূচি
তারিখ ম্যাচ ভেন্যু
২-৩ মার্চ ২ দিনের প্রস্তুতি ম্যাচ মোরাতুয়া
৭-১১ মার্চ ১ম টেস্ট গল
১৫-১৯ মার্চ ২য় টেস্ট পি সারা ওভাল, কলম্বো
২২ মার্চ একদিনের প্রস্তুতি ম্যাচ কলম্বো
২৫ মার্চ ১ম ওয়ানডে ডাম্বুলা
২৮ মার্চ ২য় ওয়ানডে ডাম্বুলা
১ এপ্রিল ৩য় ওয়ানডে এসএসসি, কলম্বো
৪ এপ্রিল ১ম টি-২০ প্রেমাদাসা স্টেডিয়াম, কলম্বো
৬ এপ্রিল ২য়টি-২০ প্রেমাদাসা স্টেডিয়াম, কলম্বো



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলংকা

১৩ মে, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ