Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রীলংকার অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপের দৃঢ় বিরোধিতা চীনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২২, ৪:১১ পিএম

সোমবার জেনিভায় জাতিসংঘ কার্যালয়ে নিযুক্ত চীনের স্থায়ী প্রতিনিধি ছেন সুই মানবাধিকার পরিষদের ৪৯তম অধিবেশনে ভাষণ দেয়ার সময় শ্রীলংকা সরকারের মানবাধিকার সংরক্ষণের ভূয়সী প্রশংসা করেছেন। এসময় তিনি শ্রীলংকার অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপের দৃঢ় বিরোধিতা করেন।

চীনা প্রতিনিধি ছেন বলেন, সুপ্রতিবেশী দেশ হিসেবে শ্রীলংকার রাজনৈতিক স্থিতিশীলতা, ও জাতীয় ঐক্যের প্রত্যাশা করে বেইজিং। শ্রীলংকা সরকারের সক্রিয়ভাবে দেশের মানবাধিকার সংরক্ষণের প্রশংসা করে বেইজিং, তাতে দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে বিরাট অগ্রগতি অর্জিত হয়েছে এবং সমঝোতা ও পুনর্গঠনে সাফল্য বাস্তবায়িত হয়েছে।

তিনি আরো বলেন, জাতিসংঘ মানবাধিকার পরিষদে শ্রীলংকার ব্যাপারে সংশ্লিষ্ট প্রস্তাব ন্যায়সঙ্গত ও যুক্তিযুক্ত নীতির পরিপন্থী। তাই সেটি শ্রীলংকার স্বীকৃতিও পায়নি। এমন সিদ্ধান্ত শ্রীলংকার মানবাধিকার সংরক্ষণ ও জাতীয় সমঝোতা প্রক্রিয়ায় বাধা।

তিনি বলেন, শ্রীলংকার সার্বভৌমত্ব ও রাজনৈতিক স্বাধীনতাকে সম্মান করে এবং দেশের অবস্থার সাথে সঙ্গতিপূর্ণ মানবাধিকার উন্নয়নের পথ বেছে নেওয়ার আহ্বান জানায় চীন। মানবাধিকার ইস্যুর অজুহাতে শ্রীলংকার অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ বন্ধেরও দাবি জানায় বেইজিং। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ