Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার অভিষেকে সেঞ্চুরি আফিফের

| প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : বয়স মাত্র ১৭। কব্জির জোর কতটুকু-ই বা হয়েছে? এমন প্রশ্ন যারা মনে মনে ভাবছেনÑ তাদের দাঁতভাঙা জবাব দিয়ে যাচ্ছেন আফিফ হোসেন। বল হাতে বিপিএলে অভিষেকেই পাঁচ উইকেট নিয়ে চমকে দিয়েছিলেন, সেই আফিফই গতকাল প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেকেই তুলে নিয়েছেন দূর্দান্ত এক সেঞ্চুরি! এই উদ্বোধনী ব্যাটসম্যান উত্তরাঞ্চলের বিপক্ষে পূর্বাঞ্চলকে গড়ে দিয়েছেন বড় সংগ্রহের ভিত। বাংলাদেশ ক্রিকেট লিগের তৃতীয় রাউন্ডের ম্যাচের প্রথম দিনের খেলা শেষে পূর্বাঞ্চলের সংগ্রহ তিন উইকেটে ২৯৩ রান। জাকির হাসান ৪৮ ও ইয়াসির আলী ১০ রানে ব্যাট করছেন।
ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে দলকে চমৎকার শুরু এনে দেন ইমতিয়াজ হোসেন ও আফিফ। ৫২.১ ওভারে দুই জনে গড়েন ১৯৭ রানের জুটি। ৯৮ রানে সোহরাওয়ার্দী শুভর বলে নাঈম ইসলামের হাতে জীবন পাওয়া আফিফ শতকে পৌঁছান ছক্কা হাঁকিয়ে। ১৭১ বলে ১৪টি চার ও দু’টি ছক্কায় ১০৫ রান করা এই তরুণকে ফিরিয়ে উদ্বোধনী জুটি ভাঙেন নাসির হোসেন। চার রান পরেই ফিরে যান ইমতিয়াজ। ১৪৮ বলে আটটি চার ও দুটি ছক্কায় ৮১ রান করেন তিনি। জাকির হাসানের সঙ্গে ৭৫ রানের ভালো একটা জুটি গড়ে বিদায় নেন তাসামুল হক (৩৪)।
এদিকে বল হাতে চম দেখিয়েই চেলেছেন শুভাগত হোম চৌধুরী। তার ঘূর্ণির যাদুতে দিনের অন্য ম্যাচের প্রথম দিনে ২৬০ রানেই গুটিয়ে গেছে দক্ষিণাঞ্চলের প্রথম ইনিংস। দিনের শেষ বেলায় ব্যাট করতে নেমে চার ওভারে কোনো উইকেট না হারিয়ে চার রান করে মধ্যাঞ্চল। সাদমান ইসলাম তিন ও আবদুল মজিদ শূন্য রানে অপরাজিত আছেন। টানা দ্বিতীয় ম্যাচ খেলা বাঁ-হাতি পেসার মুস্তাফিজুর রহমান দুই ওভার বল করে তিন রান দিয়ে উইকেটশূন্য।
বিকেএসপির তিন নম্বর মাঠে টস হেরে ব্যাট করতে নেমে শুভাগতর স্পিনে চাপে পড়ে দক্ষিণাঞ্চল। ৫১ রানের মধ্যে ফিরে যান টপঅর্ডারের তিন ব্যাটসম্যান। মোহাম্মদ মিঠুনের সঙ্গে ৬১ ও আল আমিন জুনিয়রের সঙ্গে ৯১ রানের দু’টি জুটিতে প্রতিরোধ গড়েন তুষার ইমরান। ১১টি চারে ৮১ রান করা এই অভিজ্ঞ ব্যাটসম্যানকে শরীফউল্লাহ ফিরিয়ে দেয়ার পর আবার দক্ষিণাঞ্চলকে চেপে ধরেন শুভাগত। এই অফ স্পিনারকে দ্রæত ফিরিয়ে দেন জিয়াউর রহমান, আল-আমিন জুনিয়র ও আব্দুর রাজ্জাককে। শেষের দিকে ৪৭ বলে ৪৩ রানের আক্রমণাত্মক ইনিংসে দলের সংগ্রহ আড়াইশ’ ছাড়ান সোহাগ গাজী। ৯১ রানে ছয় উইকেট নিয়ে মধ্যাঞ্চলের সেরা বোলার শুভাগত। দুটি করে উইকেট নেন আবু হায়দার ও শরীফউল্লাহ।

সংক্ষিপ্ত স্কোর (১ম দিন শেষে)
উত্তরাঞ্চল-পূর্বাঞ্চল
পূর্বাঞ্চল ১ম ইনিংস : ৯০ ওভারে ২৯৩/৩ (ইমতিয়াজ ৮১, আফিফ ১০৫, তাসামুল ৩৪, জাকির ৪৮*, ইয়াসির ১০*; আরাফাত ২/৩৪, নাসির ১/৩০)
দক্ষিণাঞ্চল-মধ্যাঞ্চল
দক্ষিণাঞ্চল ১ম ইনিংস : ৮৩.৫ ওভারে ২৬০ (শাহরিয়ার ১৯, মাহমুদ ১৪, এনামুল ১০, তুষার ৮১, মিঠুন ৪২, আল আমিন জুনিয়র ৪২, সোহাগ ৪৩, মুস্তাফিজ ৮*; শুভাগত ৬/৯১, হায়দার ২/৩৪, শরীফুল্লাহ ২/৪৮)। মধ্যাঞ্চল ১ম ইনিংস : ৪ ওভারে ৪/০ (সাদমান ৩*, মজিদ ০*; মুস্তাফিজ ০/৩, রুবেল ০/১)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এবার

২২ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ