Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ওলি আউলিয়ারাই উপমহাদেশে তাওহীদের মূল শিক্ষা প্রচারে অগ্রণী ভুমিকা পালন করে গেছেন -ড. আহমদ হাসান চৌধুরী ফুলতলী

| প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

মাধবপুর (হবিগঞ্জ) উপজেলা সংবাদদাতা : আল্লামা ফুলতলী ছাহেব ক্বিবলাহ (রহ.) এর সুযোগ্য নাতি উপমহাদেশের শ্রেষ্ঠ আলেমে দ্বীন শায়খুল হাদিস, মুফাস্সিরে কুরআন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সহকারী অধ্যাপক, হাইকোর্ট কেন্দ্রীয় জামে মসজিদের খতিব ও বাংলাদেশ আঞ্জুমানে আল ইসলাহর যুগ্ম মহাসচিব ড. মাওলানা আহমদ হাসান চৌধুরী ফুলতলী বলেছেন, এই উপমহাদেশে যুগ যুগ ধরে ওলি আউলিয়া ও হক্কানি পীর মাশায়েখরাই তাওহীদের মূল শিক্ষা এবং ইসলাম প্রচার ও প্রসারে অগ্রণী ভ‚মিকা পালন করে গেছেন। ওলি আউলিয়াদের আদর্শ অনুসরণ ও অনুকরণের কোনো বিকল্প নেই। ফরজিয়াতের হুকুম সকল মুসলমানদের পালন করতে হবে। তিনি বলেন, প্রত্যেকটি প্রাপ্তবয়ষ্ক নর-নারীর উপর নামাজ আদায় করা ফরজ। আর নামাজ-ই হচ্ছে মুসলমান এবং বিধর্মীদের মধ্যে একমাত্র পার্থক্য সৃষ্টিকারী। আল্লাহ পাক বান্দার নফল এবাদত বন্দেগির দ্বারা ওলি আউলিয়া স্তরে পৌঁছে দেন। মাজার জিয়ারত করা জায়েজ।
কিন্তু সিজদা করা জায়েজ নেই। যেখানে আসল সেখানে নকল আছে। কিন্তু কোনো অবস্থাতেই আসল ছাড়া যাবে না। যে স্থানে আল্লাহ ও তার রাসূলের আলোচনা করা হয়, সে স্থানটি হচ্ছে বেহেস্তের বাগান। নবীর শিক্ষা হচ্ছেÑ মানুষ মানুষের মধ্যে কোনো ভেদাভেদ করা যাবে না। বেশি বেশি করে দরূদ সালাম, মিলাদ-ক্বিয়াম করতে হবে। নাস্তিক, বøগারসহ সকল ভ্রান্ত মতবাদ ত্যাগ করে আহলে সুন্নাত ওয়াল জামাতের আক্বিদা বিশ্বাস সমাজে প্রতিষ্ঠা করতে হবে। উত্তম চরিত্র ও ভালোবাসা দিয়ে মানুষের মন জয় করতে হবে এবং প্রশস্ত মন দিয়ে মুসলমানদের জন্য দোয়া করতে হবে। তিনি সুন্নী মতাদর্শ ভিত্তিক সকল হক্কানি দরবারের পীর মাশায়েকদের একটি প্লাটফর্মে এসে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহŸান জানান। ড. আহমদ হাসান আরো বলেন, আল্লাহ তার রাসূলে সন্তুষ্টির জন্য এবাদত বন্দেগি করতে হবে। নামদারী মুসলমান হলে চলবে না। প্রকৃত মুসলমান হতে হলে রাসূলের শান-মান রক্ষার্থে কাজ করতে হবে। তিনি বলেন, বিশ্বনবী হজরত মোহাম্মদ (সা:) কে আল্লাহ পাক সমগ্র জাহানের জন্য রহমত হিসেবে প্রেরণ করেছেন। নবীর উম্মত হওয়াটাই উম্মতে মোহাম্মদির সুভাগ্য ও সুনসিব।
তিনি গত ১০ ফেব্রæয়ারি হবিগঞ্জের মাধবপুর উপজেলাধীন বিএন হাইস্কুল অ্যান্ড কলেজ মাঠ প্রাঙ্গনে বাংলাদেশ আঞ্জুমানে তালামীযে ইসলামিয়া ছাতিয়াইন শাখা কর্তৃক আয়োজিত শামছুল উলামা আল্লামা ফুলতলী ছাহেব কি¦বলাহ (রহ.) এবং তদীয় জামাতা খান্দুরা হাবেলীর বিশিষ্ট শিক্ষাবিদ ছাতিয়াইন বিএন হাইস্কুল অ্যান্ড কলেজের সাবেক প্রধান শিক্ষক, সাংবাদিক ও সমাজসেবক সৈয়দ আজহারুল হোসেন (রহ.) এর তৃতীয় বার্ষিক ইছালে ছাওয়াব মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
খান্দুরা হাবেলি পীরে কামিল সৈয়দ মুজিবুর রহমান খসরু মিয়া পীর ছাহেবের সভাপতিত্বে ও মাহফিলের আহŸায়ক সৈয়দ আফজাল হোসেন সায়েমের ততা¡বধানে এবং মাওলানা এ টি এম তরিকুল ইসলামের পরিচালনায় ওয়াজ করেন, মাওলানা সিহাব উদ্দিন আলিপুরী, মাওলানা মাহবুব উল্লাহ, মাওলানা সিরাজুল ইসলাম মাসুক, মাওলানা দেলোয়ার হোসেন খাঁন, মাওলানা সৈয়দ মোবাশ্বির আলী, বক্তব্য রাখেন, ছাতিয়াইন ইউপি চেয়ারম্যান শহীদ উদ্দিন, সৈয়দ তাজাম্মুল হোসেন ইকবাল, বিশেষ অতিথি ছিলেন মাধবপুর প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি ও দৈনিক ইনকিলাবের মাধবপুর হবিগঞ্জ উপজেলা সংবাদদতা কে এম শামছুল হক আল মামুন, এক্তিয়ার দরবার শরীফের পীর মাওলানা ফিরুজুর রহমান, মাওলানা জাহেদুল আলম খাঁন, ব্যবসায়ী মো. দুলাল, আব্বাস মিয়াসহ ধর্মপ্রাণ মুসলামগণ। পরে বাংলাদেশসহ মুসলিম বিশ্বের শান্তির ঐক্য কামনা করে মুনাজাত করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওলি

৫ সেপ্টেম্বর, ২০১৭
২২ জানুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ