Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বগুড়ায় বঙ্গবন্ধুর প্রতিকৃতি উদ্বোধনকালে স্মৃতিকাতর ইঞ্জিঃ মোশারফ হোসেন

| প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

মহসিন রাজু, বগুড়া থেকে : ‘৪৩ বছর আগে বঙ্গবন্ধুর নির্দেশে রুরাল ডেভলপমেন্ট কো-অপারেটিভ এর একজন ইঞ্জিনিয়ার হিসেবে বগুড়ায় জাতীয় গবেষণা প্রতিষ্ঠান পল্লী উন্নয়ন ও গবেষণা একাডেমির জায়গা নির্ধারণ করেছিলেন যিনি সেই ইঞ্জিনিয়ার মোশারফ হোসেনই স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে সেখানে গভীর শ্রদ্ধায় উন্মোচন করলেন বঙ্গবন্ধুর আবক্ষ প্রতিকৃতি।’
গতকাল শুক্রবার বিকেলে বগুড়ার শেরপুরে জাতীয় প্রতিষ্ঠান পল্লী উন্নয়ন ও গবেষণা একাডেমির প্রশাসনিক ভবনে জাতির জনকের প্রতিকৃতি আনুষ্ঠানিকভাবে উদ্বোধনকালে স্মৃতিকাতর হয়ে উপস্থিত সবাইকে জানলেন উত্তরাঞ্চলের গ্রামীণ কৃষি ও অর্থনীতির উন্নয়নে বঙ্গবন্ধুর ব্যক্তিগত আগ্রহের কথা। বললেন, বঙ্গবন্ধুর নির্দেশেই একটি উচ্চ পর্যায়ের একটি টিমের সদস্য হিসেবে উত্তরবঙ্গ সফর শেষে তারা পল্লী উন্নয়ন একাডেমির জন্য এই জায়গাটিকেই মনোনীত করেছিলেন। উদ্বোধনের পরে সংক্ষিপ্ত বক্তব্যে মন্ত্রী বলেন, স্বাধীনতার মাত্র ২ বছরের মাথায় বঙ্গবন্ধু বেশকিছু ডাইনামিক পদক্ষেপ নিয়ে দেশকে স্বনির্ভরতার দিকে এগিয়ে নেয়ার পদক্ষেপ নেয়ায় আন্তর্জাতিক ষড়যন্ত্রের শিকার হন। সাড়ে ৩ বছরের মাথায় তিনি সপরিবারে নিহত হন। এরপর ২১ বছর বঙ্গবন্ধুর নাম উচ্চারণ করতে দেয়া হয়নি। ৯৬ সালে ক্ষমতায় এসে আওয়ামী লীগ বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সাড়ে ৪ হাজার মেগাওয়াটে উন্নীত করে। কিন্তু আবারও আন্তর্জাতিক ষড়যন্ত্রের কারণে ২০০১ সালে ক্ষমতায় ফিরতে পারেনি আওয়ামী লীগ। ২০০৮ সালের নির্বাচনে ক্ষমতায় আসার পর দেখা গেল বিএনপি বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা আড়াই হাজার মেগাওয়াটে নামিয়ে এনেছে, দেশে বিদ্যুৎ ঘাটতি ভয়াবহ আকার ধারণ করেছে। আমরা এখন আবার দেশকে বিদ্যুতে স্বয়ংসম্পূর্ণ করেছি। তিনি বলেন, জাতির জনকের স্মৃতিকে মুছে ফেলার ষড়যন্ত্রের বিরুদ্ধে এই প্রতিকৃতি বিশেষ ভূমিকা রাখবে। মন্ত্রী তার মন্ত্রণালয়ের অধীনে দেশের সব রুরাল ডেভলপমেন্ট কো-অপারেটিভ অফিসগুলোতেও বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপনের নির্দেশ দেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব ড. প্রশান্ত কুমার রায়, বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা আমান উল্লাহ খান, জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ মমতাজ উদ্দিন। অতিথিদের স্বাগত জানান, বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির মহাপরিচালক এম এ মতিন। মন্ত্রী পরে ধুনটের ২০ কোটি টাকার উন্নয়নমূলক কাজের উদ্বোধন ঘোষণা ও শেরপুর আলিয়া মাদ্রাসা প্রাঙ্গণে আয়োজিত জনসভায় প্রধাণ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বগুড়া

২২ ফেব্রুয়ারি, ২০২২
২১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ