Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

বগুড়ায় শিয়া মসজিদে জঙ্গি হামলা ৯ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল

| প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বগুড়া অফিস : বগুড়ার শিবগঞ্জের শিয়া মসজিদ ‘মসজিদ-ই- আল মোস্তফা’ হামলার ঘটনায় ৯ জেএমবির সদস্যের বিরুদ্ধে আদালতে অভিযোগ দাখিল করা হয়েছে। গত ১৮ জানুয়ারি বগুড়া জ্যেষ্ঠ বিচারিক আদালত-২ এ অভিযোগপত্র দাখিল করা হয়। আগামী ৮ মার্চ মামলার ধার্য তারিখ নির্ধারণ করা হয়েছে।
জানা যায়, ২০১৫ সালের ২৬ নভেম্বরে বগুড়ার শিবগঞ্জ উপজেলার আটমুল ইউনিয়নের চককানু গ্রামের শিয়া মসজিদ ‘মসজিদ-ই- আল মোস্তফা’ এ মাগরিবের নামাজের সময় জঙ্গি হামলায় মারা যায় ওই মসজিদের মোয়াজ্জিন মো. মোয়াজ্জেম হোসেন (৬৮)।
জঙ্গিদের গুলিতে আহত হয় মসজিদের ইমাম শাহিনুর রহমান (৩৫), মুসল্লি আবু তাহের (৫৫) ও আফতাব আলী (৪৫)। ওই ঘটনায় চককানু গ্রামের মো. আব্দুলের পুত্র মো. সোনা মিয়া(৩২) বাদি হয়ে অজ্ঞাতনামা আসামি করে শিবগঞ্জ থানায় একটি মামলা দায়ের করে। পরে শিবগঞ্জ থানার ওসি কামরুজ্জামান মিয়া ৫৭ জনের সাক্ষ্য গ্রহণের পর ৯ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। অভিযুক্তরা হলো, জয়পুরহাটের ইয়াসিন আলী, জেলার শিবগঞ্জ উপজেলার এমদাদুল হক, আব্দুল বাছেদ, আব্দুল হামিদ ওরফে হামিদুল, শাজাহানপুর উপজেলার আব্দুল মোমিন মÐল, রাজিবুল ইসলাম ওরফে বাদল, গাবতলি উপজেলার খাদেমুল ইসলাম, আজাদ প্রাং, গাইবান্ধা সদর উপজেলার আজাদুল কবিরাজ ওরফে বিল্পব।
মামলার অভিযোগ দাখিলকারী শিবগঞ্জ থানার ওসি কামরুজ্জামান মিয়া জানান, ৯ জনের বিরুদ্ধে হত্যা ও মারপিটের অভিযোগ দাখিল করা হয়েছে। আসামিরা ছিল শিয়া বিদ্বেষী। ৯ জনের মধ্যে জয়পুরহাটের ইয়াসিন আলী, জেলার শিবগঞ্জ উপজেলার এমদাদুল হক, আব্দুল বাছেদ, আব্দুল হামিদ ওরফে হামিদুল, জেল হাজতে রয়েছে। বাকীরা পলাতক রয়েছে। মোট ১৩ জন আসামি ছিল।
এর মধ্যে কাওছার, আনোয়ার হোসেন, ওসমান ও রানা বন্দুক যুদ্ধে নিহত হয়েছে। সে কারণে তাদেরকে মামলার অভিযোগপত্র থেকে বাদ দেয়া হয়েছে। মামলার আসামিরা জেএমবি’র সক্রিয় সদস্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বগুড়া

২২ ফেব্রুয়ারি, ২০২২
২১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ