Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

অধিনায়কত্ব ছাড়লেন কুক

| প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ২০০৬ সাল থেকে ইংল্যান্ড ক্রিকেট দলে। ধীরে ধীরে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন দলের অপরিহার্য সদস্য হিসেবে। অভিষেকের পর থেকে এ পর্যন্ত ১৪০ টেস্টে ৩০টি শতকসহ ১১ হাজার ৫৭ রান করেছেন কুক। ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ১২টি শতক করার কৃতিত্ব তারই। যার পুরস্কারস্বরুপ ২০১২ সালের আগস্টে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড তার কাঁধে তুলে দেয় দলটির টেস্ট অধিনায়কের দায়িত্ব। ঠিক চলছিল সব। দেশকে সর্বোচ্চ ৫৯টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন, জয় ২৪টি। তার অধিনায়কত্বে ঘরের মাঠে ২০১৩ ও ২০১৫ সালে অ্যাশেজ সিরিজ জিতে ইংল্যান্ড। দক্ষিণ আফ্রিকা এবং ভারতেও দল সিরিজ জিতেছে তার নেতৃত্ব। ২০১০ থেকে ২০১৪ পর্যন্ত ৬৯ ওয়ানডেতে দেশকে নেতৃত্ব দেন কুক, সেটাও ইংল্যান্ডের রেকর্ড। গত সপ্তাহেই পেয়েছেন সিবিই পুরস্কার।
তবে সম্প্রতি সময়টা যেন ভালো যাচ্ছিল না কুকের। কুকের নেতৃত্ব ইংল্যান্ড সর্বশেষ দুই সিরিজ খেলে উপমহাদেশে। বাংলাদেশের সঙ্গে ১-১ ড্রয়ের পর ভারতের কাছে ৪-০ ব্যবধানে টেস্ট সিরিজ হারে তারা। সেই আক্ষেপেই কি-না, ইংল্যান্ডের নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছেন সফলতম ইংলিশ অধিনায়ক। নিজের সিদ্ধান্ত নিশ্চিত করে কুক বলেন, ‘ইংল্যান্ডের অধিনায়ক হওয়া আর পাঁচ বছরের বেশি সময় ধরে টেস্ট দলকে নেতৃত্ব দেয়া অনেক সম্মানের। সরে দাঁড়ানো ভীষণ কঠিন একটি সিদ্ধান্ত ছিল। আমি জানি, আমার জন্য এটাই সঠিক সিদ্ধান্ত আর দলের জন্য সঠিক সময়।’ ৩২ বছর বয়সী বাঁহাতি এই ব্যাটার অবশ্য দেশের হয়ে খেলা চালিয়ে যাবেন। কুকের পদত্যাগপত্রও এরই মধ্যে গ্রহণ করেছে ইসিবি। ইংল্যান্ডের ৮০তম টেস্ট অধিনায়ক বেছে নেয়ার প্রক্রিয়া শুরু করবে তারা। কুকের উত্তরসুরি হতে সবচেয়ে এগিয়ে টপ অর্ডার ব্যাটসম্যান জো রুট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুক

১৫ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ