Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুর আর নেই, গান শুনতে ভালবাসত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২২, ১০:৪৩ এএম

বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুর হিসেবে চলতি বছরই গিনেজ বুকে নাম উঠেছিল পেবলসের। যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যারোলিনায় কুকুরটি সোমবার নিজের মালিকের বাড়িতেই মারা যায়। আর ৫ মাস পরই পেবলসের বয়স হতো ২৩। ২০০০ সালের ২৮ মার্চ যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের লং আইল্যান্ডে জন্ম হয় পেবলসের। ববি এবং জুলি গ্রেগরির পোষ্য ছিল পেবলস।

পেবলসের আগে বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুর ছিল টোবিকিথ। টোবিকিথের বয়স ২১ শোনার পরই ববি এবং জুলি গ্রেগরি তাদের সারমেয়র বয়সের বিষয়টি গিনেজ কর্তৃপক্ষকে জানান। আর তারপরই পেবলসের মাথায় ওঠে বিশ্বের সবচেয়ে বয়স্ক সারমেয়র শিরোপা।

জীবদ্দশায় ৩২টি কুকুরছানার জন্ম দিয়েছে পেবলস। পেবলসের এই দীর্ঘ জীবনের রহস্য কী? জুলির জবাব, পোষ্যকে বাড়ির সদস্য মনে করা, পরিষ্কার-পরিচ্ছন্ন খাবার ও সময় মতো স্বাস্থ্য পরীক্ষা করানো সারমেয়দের জন্য ভীষণ জরুরি। পেবলসের সঙ্গে ঠিক তেমনটাই করতাম। পেবলস নতুন ধরনের খাবার খেতে ভালবাসত, গান শুনতে ভালবাসত। আর আমরা ওর সব চাহিদাই পূরণ করার চেষ্টা করতাম, ঠিক যেমনটা বাড়ির সদস্যদের করা হয়ে থাকে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বয়স্ক কুকুর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ