Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ফিটনেস পরীক্ষা দিয়েছেন মুশফিক ইমরুল মুমিনুল

| প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : রুবেল হোসেনের কনুইয়ে ব্যাথা নিয়ে দুশ্চিন্তার কিছুই নেই। ইনজুরির তালিকায় রাখা হয়নি তার নাম। কাটার মাস্টার মুস্তাফিজুরের কোমরে ব্যাথাটাও ফিজিও, চিকিৎসকদের কাছে পড়ছে না ইনজুরির তালিকায়। সে কারণেই ভারত সফরের চ‚ড়ান্ত দল ঘোষণার আগে ওয়েলিংটন টেস্টে ইনজুরিতে পড়া তিন ক্রিকেটার মুশফিকুর রহিম, ইমরুল কায়েস এবং মুমিনুলকে গতকাল দিতে হয়েছে ফিটনেস এবং স্কিল টেস্ট। বৃদ্ধাঙ্গুলে চোট থেকে সেরে উঠে তিনদিন আগে অনুশীলন শুরু করেছেন মুশফিকুর রহিম। অনেকটাই মনের জোরে নিজে নিজে শুরু করেছেন অনুশীলন। ভারত সফরে উদগ্রীব বলেই ওয়েলিংটন টেস্টে উরুর পেশিতে চোট পাওয়া ইমরুল কায়েস গতকালই প্রথম করেছেন ব্যাটিং অনুশীলন। বাউন্সারের আঘাতে জর্জরিত হয়ে পাঁজরে ব্যথা অনুভব করায় ক্রাইস্টচার্চ টেস্ট খেলেননি মুমিনুল। দেশের বাইরে সেঞ্চুরি খরা কাটাতে ভারত সফরের আগে নিজেকে ফিট বলে জানান দিতে গতকাল তিনিও ইমরুল, মুশফিকুরের সঙ্গে করেছেন ব্যাটিং অনুশীলন। এ সময় তারা সব ধরনের বলই মোকাবেলা করেছেন। পেস বোলার আবু হায়দার রনি ও শুভাশিস রায়ের পুরো গতির বল সামলেছেন অনায়াসেই। মুশফিক, ইমরুল ও মুমিনুল যখন ছিলেন অনুশীলনে মগ্ন, তখন বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী, ট্রেনার মারিও ভিল্লাভারান, ফিজিও ডিন কনওয়ে এবং ফিল্ডিং কোচ রিচার্ড হ্যালসল সারাক্ষণ চোখ নিব্বিষ্ট রেখেছেন তাদের দিকে। আজ আরো একবার ফিটনেস পরীক্ষার মুখে পড়তে হচ্ছে এই ত্রয়ীকে। ফিল্ডিং অনুশীলনে তাদেরকে পরখ করে দেখে আজ ভারত সফরের দল ঘোষণা করবেন নির্বাচকমÐলী।
ভারত সিরিজের জন্য ঘোষিত প্রাথমিক দলের সবার জন্য এদিন অনুশীলন ছিল না বাধ্যতামূলক মুস্তাফিজ, তাসকিন, রুবেল, মিরাজ এদিন করেননি অনুশীলন। তবে নিজেদের প্রয়োজনে মাহমুদুল্লাহ, সাব্বির রহমান, সৌম্য সরকার, তামীম ইকবাল, নুরুল হাসান সোহান এবং নাজমুল হোসেন শান্ত করেছেন অনুশীলন। তিন ক্রিকেটারের ফিটনেস পরীক্ষার সময় ছিলেন না উপস্থিত প্রধান কোচ হাতুরুসিংহে। অস্ট্রেলিয়ায় থেকে আজ তার ঢাকায় আসার কথা। তবে বিশেষজ্ঞ ব্যাটিং কোচ সামারাবীরা এদিন মুশফিক, মাহামুদুল্লাহ, ইমরুল, সাব্বির, সোহানদের নিয়ে করেছেন কাজ। রিচার্ড হ্যালসল এদিন ক্রিকেটারদের ক্যাচিং অনুশীলন করিয়েছেন। পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ শুভাশীষ ছাড়াও কাজ করেছেন বাঁ-হাতি পেসার আবু হায়দার রনিকে নিয়ে।
বিসিবির প্রধান চিকিৎসক ডা. দেবাশিষ চৌধুরী, ইমরুল কায়েসের ব্যাপারে সিদ্ধান্তের ভার টিম ম্যানেজমেন্টের উপর ছেড়ে দিলেও নিউজিল্যান্ড সফরে ইনজুরিতে পড়া মুশফিক, ইমরুল, মুমিনুলকে নিয়ে শঙ্কার কিছুই দেখছেন না ফিল্ডিং কোচ রিচার্ড হ্যালসলÑ‘তাদের কারো ইনজুরি বড় কিছু নয়। ব্যাটিং করার সময়ে তাদের কেউই ব্যথা অনুভব করেনি। ব্যাটিংয়ের পাশাপাশি ইমরুল ও মুমিনুল ফিল্ডিং অনুশীলন করেছে। যদিও তারা কোনো ডাইভ দেয়নি। বুধবার ফিল্ডিং অনুশীলন শেষে বোঝা যাবে আসলে তাদের অবস্থা কী।’
এদিকে নিউজিল্যান্ড সফরে ১৮টি ক্যাচ ড্রপে বাংলাদেশ দলের ফিল্ডিং হয়েছে প্রশ্নবিদ্ধ। ফিল্ডিং কোচ হিসেবে তাই বিব্রতবোধ করছেন রিচার্ড হ্যালসলওÑ‘১৬-১৭টি ক্যাচ ফেলে দেয়া খুবই হতাশাজনক। ছেলেদের কাছ থেকে আমি কখনোই এটা আশা করিনি। কারণ, গত দুই বছর ছেলেদের ফিল্ডিং ছিল দারুণ। যখন সমস্যা হয়েছে, তখন এইদিকে অবশ্যই আমাদের নজর দিতে হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরীক্ষা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ