Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

‘মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা ট্রাম্পের সঙ্কীর্ণ সাম্প্রদায়িক চিন্তার ফসল’

| প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : তাহফিজে হারামাইন পরিষদ বাংলাদেশের সভাপতি ইসলামী চিন্তাবিদ মাওলানা সাদেক আহমদ সিদ্দিকী এক বিবৃতিতে মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারির তীব্র নিন্দা জানিয়েছেন।
বিবৃতিতে তিনি বলেন, আমেরিকার নবনিযুক্ত প্রেসিডেন্ট ট্রাম্প এক নির্বাহী আদেশে সিরিয়াসহ সাতটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছেন। এক্ষেত্রে সুপার পাওয়ার আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প দায়িত্ববোধের পরিচয় দেবেন বলে বিশ্ববাসী মনে করেছিল। নতুন প্রেসিডেন্ট-এর এই ব্যবস্থা সম্পূর্ণ সঙ্কীর্ণ সাম্প্রদায়িক চিন্তা থেকে উদ্ভুত। আমেরিকা শুধু সাদা মানুষদের ট্রাম্পের এই দাবি সঠিক নয়। দেশটির আদিবাসী রেড ইন্ডিয়ানরা, সেই বিচারে সাদা চামড়ার ইউরোপীয়রা দেশটিতে অবৈধ।
মাওলানা সাদেক আহমদ সিদ্দিকী আরো বলেন, ট্রাম্পের এ বর্ণবাদী সাম্প্রদায়িক ঘোষণার পর যুক্তরাষ্ট্রের টেক্সাসে একটি মসজিদে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে মসজিদটি সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। শনিবার ভোরে ‘দ্য ইসলামিক সেন্টার অব ভিক্টোরিয়া’ নামের মসজিদটিতে আগুন দেয়া হয়। শুক্রবার সিরিয়াসহ সাতটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারির নির্বাহী আদেশে স্বাক্ষর করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এই আদেশ জারির কয়েক ঘণ্টার মধ্যেই টেক্সাসের মসজিদটিতে আগুন দেয়ার ঘটনা ঘটল। মসজিদটির সভাপতি বলেছেন, ‘দাঁড়িয়ে মসজিদটি ধ্বংস হতে দেখা খুব কষ্টের। আগুনের লেলিহান শিখা এতোটাই ভয়াবহ ছিল যে, মসজিদটি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে’। যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক মাসগুলোতে মুসলিম বিদ্বেষ বেড়েছে। মুসলিমরা বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক হামলার শিকার হচ্ছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফসল

৫ অক্টোবর, ২০২২
২৫ এপ্রিল, ২০২২
২০ এপ্রিল, ২০২২
১৮ এপ্রিল, ২০২২
১৭ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ