Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লতিফ সিদ্দিকীর শূন্য আসনে উপ-নির্বাচন আজ

| প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক প্রধানমন্ত্রীর উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ও হজ সম্পর্কে বেফাঁস মন্তব্য করায় পদ হারানো সাবেক মন্ত্রী লতিফ সিদ্দিকীর আসনে (টাঙ্গাইল-৪) উপনির্বাচন আজ। কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী ও স্থানীয় বিএনফ প্রার্থীর নির্বাচন বন্ধে করা রিট আবেদন খারিজ হয়ে যাওয়ার পর গতকালই ভোট আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। আজ সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে। ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ ইনকিলাবকে বলেন, আইনি জটিলতা কাটিয়ে ওঠায় এ নির্বাচনের ওপর আর কোনো বাধা নেই। এ জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণেও ব্যাপক সংখ্যক ফোর্স মোতায়েন করা হয়েছে। ইতোমধ্যে মাঠে অবস্থান নিয়েছে র‌্যাব, বিজিবি ও পুলিশ সদস্যরা।
ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানিয়েছে, নির্বাচনে পুলিশ, আনসার, ব্যাটালিয়ন আনসারের ২২ জন করে সদস্য ভোটকেন্দ্রে দায়িত্ব পালন করবেন। এছাড়াও নির্বাচনী এলাকায় ভোটের পরদিন পর্যন্ত বিভিন্ন বাহিনীর মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স নিয়োজিত থাকবে। এক্ষেত্রে বিজিবির ২ প্লাটুন সদস্য, র‌্যাবের ১৫টি টিম এবং পুলিশ ও আনসারের ৮টি স্ট্রাইকিং ফোর্স এবং ১৫টি মোবাইল টিম কাজ করবে।
এ নির্বাচনে মোট তিনজন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন। তাদের মধ্যে রয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের মোহাম্মদ হাছান ইমাম খাঁন সোহেল, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) আতাউর রহমান খান ও ন্যাশনাল পিপলস পার্টির ইমরুল কায়েস। নির্বাচনে মোট ৩ লাখ ৭ হাজার ৭৭০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন। ১০৭টি ভোটকেন্দ্রের ৬৬১টি ভোটকক্ষে তাদের ভোটগ্রহণ করা হবে। এ জন্য দায়িত্বে নিয়োজিত থাকবেন ১০৭ জন প্রিজাইডিং কর্মকর্তা ও ৬৬১ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক প্রধানমন্ত্রীর উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে নিয়ে বেফাঁস মন্তব্য করায় সাবেক ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী লতিফ সিদ্দিকী আওয়ামী লীগের প্রাথমিক সদস্য পদ হারান। এরপর তার এমপি পদটি নিয়ে বিরোধ উত্থাপন করে দলটির তৎকালীন সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। এতে বিরোধটি নিষ্পত্তির জন্য নির্বাচন কমিশনকে ব্যবস্থা নিতে বলেন স্পিকার। সেই পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন শুনানির ব্যবস্থা করলে লতিফ সিদ্দিকী নিজেই এমপি পদ থেকে পদত্যাগ করেন। এর ফলে আসনটি শূন্য হওয়ায় উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। এতে লতিফ সিদ্দিকীর ভাই কাদের সিদ্দিকী মনোনয়নপত্র দাখিল করেন। কিন্তু তার মনোনয়নপত্র ঋণ খেলাপির অভিযোগে বাতিল হয়। এরপর তিনি হাইকোর্টের শরণাপন্ন হন। উচ্চ আদালত স¤প্রতি তার আপিল খারিজ করে দেয়। সে অনুযায়ী, নির্বাচন কমিশন আগামী ৩১ জানুয়ারি ভোটের পুনরায় তারিখ নির্ধারণ করে।
এদিকে, নির্বাচন স্থগিত চেয়ে বিএনএফ প্রার্থীর করা এক রিট আবেদনও গতকাল সোমবার খারিজ করে দেন আদালত। তাই কালীহাতি আসনটির নির্বাচন সম্পন্ন হতে আর কোনো বাধাই রইল না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লতিফ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ