Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৬ বছর পর নাদাল-ফেদেরার ফাইনাল

| প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : রাফায়েল নাদাল ও গ্রিগর দিমিত্রভ- দুই প্রতিদ্ব›দ্বী একে অন্যকে একটুও ছাড় না দেয়ার চোয়ালবদ্ধ প্রতিজ্ঞাই দেখালেন ম্যাচজুড়ে। একজনের নিজেকে প্রমাণের তাগিদ, অন্যজনের লড়াই নিজেকে ফিরে পাওয়ার। আর পুরস্কার- রজার ফেদেরারের বিপক্ষে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনাল। তাতেই হলো মহাকাব্যিক এক ম্যাচ! শেষে হাসি নাদালের। মেলবোর্ন পার্কে গতকাল দ্বিতীয় সেমি-ফাইনালে চার ঘণ্টা ৫৬ মিনিটের রোমাঞ্চকর লড়াইয়ে বুলগেরিয়ার গ্রিগর দিমিত্রভকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠেছেন স্পেনের রাফায়েল নাদাল। শিরোপা লড়াইয়ে ১৪ বারের গ্র্যান্ড সø্যাম জয়ী এই তারকার প্রতিপক্ষ পুরানো প্রতিদ্ব›দ্বী রজার ফেদেরার। ২০১৪ সালের ফ্রেঞ্চ ওপেনের পর তাঁর প্রথম গ্র্যান্ড সø্যাম ফাইনাল। আর ফেদেরারের মুখোমুখি? ২০১১ সালের ফরাসি ওপেনের পর এই প্রথম কোনো গ্র্যান্ড সø্যামের ফাইনালে মুখোমুখি হচ্ছেন এই দুই তারকা।
সেটিই টেনিসপ্রেমীদের কাছে স্বপ্নেরও ফাইনাল- ফেদেরার বনাম নাদাল। অন্যভাবে বললে, ‘বেবি ফেদেরার’কে হারিয়েই আসল ফেদেরারের সামনে যাচ্ছেন নাদাল! বছর দুয়েক আগে নিজের নামের চেয়েও এই নামেই বেশি পরিচিত ছিলেন দিমিত্রভ। রজার ফেদেরারের সঙ্গে যার অনেক মিল! এই নামে অবশ্য এখন আর খুব বেশি মানুষ তাঁকে ডাকেন না। বছর দু’তিনেক আগেও খেলার ধরন, প্রতিভা আর পারফরম্যান্স মিলিয়ে সুইস কিংবদন্তির সঙ্গে যেমন তুলনা টেনে এনেছিলেন নিজের দিকে, গত দুই বছরে সেটি অনেকটাই উধাও হয়ে গিয়েছিল। চোট ভুগিয়েছে, কোচের সঙ্গে ঝামেলা বাঁধিয়েছেন, ফর্মও হারিয়েছেন বুলগেরিয়ান তারকা। ‘বেবি ফেদেরার’ নামটা তাই সম্মানের চেয়েও বরং খোঁচা দেয়ার অনুভূতিই হয়তো এনে দিচ্ছিল। নবমবারের মতো গ্র্যান্ড সø্যামের ফাইনালে দেখা যাবে ফেদেরার-নাদাল দ্বৈরথ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফাইনাল

১০ ডিসেম্বর, ২০২২
১৪ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ