Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

জামাল উদ্দিন হত্যা মামলায় অভিযোগ গঠন ফের পেছাল

| প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো: রাষ্ট্রপক্ষের শুনানি বাকি থাকায় চট্টগ্রামের ব্যবসায়ী ও বিএনপি নেতা জামাল উদ্দিন আহম্মদ চৌধুরী হত্যা মামলার অভিযোগ গঠন আবারও পিছিয়েছে। গতকাল (বৃহস্পতিবার) চট্টগ্রামের বিভাগীয় দ্রæত বিচার ট্রাইব্যুনালের বিচারক মোহিতুল হক এনাম চৌধুরীর আদালতে অভিযোগ গঠন বিষয়ে শুনানি হয়। এরপর আদালত আগামী ১ ফেব্রæয়ারি এ বিষয়ে শুনানির পরবর্তী দিন ধার্য করেছেন।
পিপি আইয়ুব খান বলেন, আজ এক ঘণ্টা শুনানি করেছি। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ মামলা। এ বিষয়ে অরও শুনানি প্রয়োজন। আশাকরি আগামী ধার্য দিনেই শুনানি শেষে আদালত অভিযোগ গঠন বিষয়ে আদেশ দিবেন। এ বিষয়ে আসামি পক্ষের আইনজীবী এনামুল হক বলেন, রাষ্ট্রপক্ষ শুনানি করেছেন। আদালত ১ ফেব্রæয়ারি পরবর্তী দিন ধার্য করেছেন। এরআগে গত সোমবার এ মামলায় অভিযোগ গঠনের বিষয়ে আসামি পক্ষের আইনজীবীরা শুনানি করেন। সেদিন পিপি আইয়ুব খান উপস্থিত না থাকায় সময়ের আবেদন করা হয়। গত বছরের ২২ ফেব্রæয়ারি এ মামলার অভিযোগপত্র গ্রহণ করেন আদালত। ২০০৩ সালের ১৩ জুলাই জামাল উদ্দিন আহম্মদ চৌধুরী নগরীর বহদ্দারহাট থেকে অপহৃত হন। অপহরণকারীরা তখন এক কোটি টাকা মুক্তিপণ দাবি করেন।
এ ঘটনায় ২০০৩ সালের ২২ জুলাই নগরীর চান্দগাঁও থানায় মামলা করেন নিহত জামাল উদ্দিনের ছেলে চৌধুরী ফরমান রেজা লিটন। প্রায় দুই বছর পর ২০০৫ সালের ২৪ আগস্ট কাশেম চেয়ারম্যানের সহযোগী ও অপহরণ দলের সদস্য কালা মাহবুবের দেয়া তথ্য অনুযায়ী জামাল উদ্দিনের কঙ্কাল ফটিকছড়ির দইজ্জ্যাখালি পাহাড় থেকে উদ্ধার করা হয়।
এরপর সিঙ্গাপুরে ডিএনএ পরীক্ষার পর নিশ্চিত হওয়া যায় উদ্ধার করা কঙ্কালটি অপহৃত জামাল উদ্দিনেরই। ২০০৬ সালে চট্টগ্রাম মহানগর হাকিম আদালতে এ মামলায় দেয়া অভিযোগপত্রে ১৬ জনকে আসামি করে পুলিশ। আসামিদের মধ্যে ফটিকছড়ির সাবেক চেয়ারম্যান আবুল কাশেম, আনোয়ারার সাবেক চেয়ারম্যান শহিদুল ইসলাম শহীদ ও নাজিম উদ্দিন অন্যতম। এরপর মামলার এক আসামি সোবহান উচ্চ আদালতে একটি রিট করেন।
উচ্চ আদালতে করা রিটটি ২০০৯ সালের ১৪ ডিসেম্বর খারিজ হলেও এরপরের ছয় বছরেও সেটি চট্টগ্রাম আদালতে পৌঁছায়নি। সবশেষ ২০১৬ সালের শুরুতে ওই আদেশ চট্টগ্রাম আদালতে পৌঁছায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জামাল

২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
১৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ