Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে লেনদেন ও সূচক কমেছে

| প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দিনভর সূচকের ওঠা-নামা শেষে বৃহস্পতিবার দেশের পুঁজিবাজারে সূচক ও লেনদেনে পতন হয়েছে। সপ্তাহের শেষ কার্যদিবস দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৩ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ২৩ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দামও। এর ফলে টানা তিন কার্যদিবস সূচকের উত্থানের পর টানা দুই কার্যদিবস সূচক পতন হলো। বাজারের সার্বিক পরিস্থিতিকে মূল্যসংশোধন বলে মনে করেন বাজার বিশ্লেষকরা।
তারা বলছেন, উত্থানের পর দরপতন এটা পুঁজিবাজারের স্বাভাবিক নিয়ম। গত কয়েকদিন টানা উত্থান হয়েছে। এই মুহূর্তে বাজারে মূল্য সংশোধন জরুরি ছিলো। তা না হলে বাজারে নেতিবাচক প্রভাব পড়তো। ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার ডিএসইতে ৩৫ কোটি ৯৬ লাখ ৬০ হাজার ৩৭৬টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। টাকার অংকে লেনদেনের পরিমাণ ১ হাজার ২৬৯ কোটি ৬০ লাখ ৬৮ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ১ হাজার ৫২৪ কোটি ৯৩ লাখ ৬৪ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ২ হাজার ১৩ কোটি ৪৪ লাখ ৯ হাজার টাকা। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের চেয়ে ২ দশমিক ৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬১৮ পয়েন্টে। তবে ডিএস-৩০ সূচক ১০ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩৮ পয়েন্টে এবং ডিএসইএস শরীয়াহ সূচক ৪ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৯২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে লেনদেন হওয়া সিকিউরিটিজের মধ্যে দাম বেড়েছে ১০৮টির, কমেছে ১৯৩টির এবং আর অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার। টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইসলামী ব্যাংকের শেয়ার। এদিন কোম্পানির ৬৭ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা এসিআইর ৪৮ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪২ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে আরএসআরএম স্টিল। এরপর রয়েছে বেক্সিমকো লিঃ, বেক্সিমকো ফার্মা, লঙ্কাবাংলা ফাইন্যান্স, সাইফ পাওয়ার, যমুনা অয়েল, ইবনে সিনা ও সিটি ব্যাংক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কমেছে

১৩ সেপ্টেম্বর, ২০২২
৯ সেপ্টেম্বর, ২০২২
২ সেপ্টেম্বর, ২০২২
৭ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ