Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বর্ণের দাম ভরিতে ১১৬৬ টাকা কমেছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২২, ১২:০২ এএম

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম কমে যাওয়ায় দেশের বাজারেও কমছে স্বর্ণের দাম। ইদুল আজহার তিন দিন আগে প্রতি ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমানোর ১১ দিনের মাথায় ফের ভরিতে একই পরিমাণ দাম কমছে স্বর্ণের। নতুন দাম অনুযায়ী, ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণ কিনতে ক্রেতাকে খরচ করতে হবে ৭৭ হাজার ২১৬ টাকা। গত ৬ জুলাই এই মানের স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছিল প্রতি ভরি ৭৮ হাজার ৩৮২ টাকা। একইসঙ্গে ২১ ক্যারেট, ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতিতেও স্বর্ণের দাম কমেছে। গতকাল রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

সমিতির মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আজ সোমবার থেকে স্বর্ণের নতুন এই দর কার্যকর হবে।
বাজুস নির্ধারিত স্বর্ণের নতুন দাম অনুযায়ী, দেশে সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম কমে দাঁড়াবে ৭৭ হাজার ২১৬ টাকায়। এছাড়া ২১ ক্যারেট প্রতি ভরি স্বর্ণের দাম হবে ৭৩ হাজার ৭১৬ টাকা, যা আগে ছিল ৭৪ হাজার ৮৮২ টাকা। এই মানের স্বর্ণের দামও ভরিতে কমেছে ১ হাজার ১৬৬ টাকা।
এছাড়া, ১৮ ক্যারেট প্রতি ভরি স্বর্ণের দাম আজ থেকে হবে ৬৩ হাজার ২১৮ টাকা, যা আগে ছিল ৬৪ হাজার ১৫২ টাকা। এই মানের স্বর্ণের দাম কমেছে ভরিতে ৯৩৪ টাকা। আর সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ কিনতে লাগবে ৫২ হাজার ৭২১ টাকা, যা আগে ছিল ৫৩ হাজার ৪৭৯ টাকা। এই মানের স্বর্ণের দাম ভরিতে কমেছে ৭৫৮ টাকা।
বিজ্ঞপ্তিতে বাজুস বলছে, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম কমে গেছে। সে কারণেই বাজুসের স্বর্ণের দাম নির্ধারণ ও পর্যবেক্ষণ সংক্রান্ত কমিটির সভায় নতুন এই দাম নির্ধারণ করা হয়েছে।
এদিকে, স্বর্ণের দাম কমলেও রুপার দাম অপরিবর্তিত রয়েছে। বাজুস জানিয়েছে, ২২ ক্যারেটের রুপার দাম প্রতি ভরি এক হাজার ৫১৬ টাকা, ২১ ক্যারেটের রুপার দাম প্রতি ভরি ১ হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেট রুপার দাম প্রতি ভরি ১ হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতিতে রুপার দাম প্রতি ভরি ৯৩৩ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বর্ণের দাম ভরিতে ১১৬৬ টাকা কমেছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ