Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কার্ডভিত্তিক লেনদেন কমেছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২২, ১২:০২ এএম

চলতি বছরের এপ্রিল মাসের তুলনায় মে মাসে ডিজিটাল মাধ্যমে বা কার্ডভিত্তিক (ক্রেডিট, ডেবিট ও প্রি-পেইড কার্ড) লেনদেন কমেছে ৭ হাজার ৭৪২ কোটি টাকা। শতকরা হিসাবে এই লেনদেন কমেছে ২১ দশমিক ৩০ শতাংশ।
বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ করা তথ্যমতে, আলোচিত মে মাসে ক্রেডিট, ডেবিট ও প্রি-পেইড কার্ডে লেনদেন হয়েছে ২৮ হাজার ৫৯৯ কোটি টাকা। এপ্রিলে এর পরিমাণ ছিল ৩৬ হাজার ৩৪১ কোটি টাকা। এর মধ্যে মে মাসে শুধু ডেবিট কার্ডে লেনদেন হয়েছে ২৬ হাজার ৫০ কোটি টাকা। আগের মাস এপ্রিলে এ লেনদেনের পরিমাণ ছিলো ৩৩ হাজার ৩১৭ কোটি টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৭ হাজার ২৬৭ কোটি টাকা। এছাড়া মে মাসে ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন হয়েছে ২ হাজার ৩৭১ কোটি টাকা। এদিকে, মে মাস শেষে দেশে ডেবিট কার্ডের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ৭১ লাখ ৬৯ হাজার ১৫০টিতে। আর ক্রেডিট কার্ডের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৪১ হাজার ১৬২টিতে। আলোচিত সময়ের মধ্যে দেশে প্রি-পেইড কার্ডের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ লাখ ৩৯ হাজার ২৯০টিতে। আর এসব কার্ডের মাধ্যমে লেনদেন হয়েছে ১৭৭ কোটি টাকা।
এছাড়া পয়েন্ট অব সেলস (পিওএস) মেশিনের মাধ্যমে (কেনাকাটা, বিমানের টিকিট ক্রয়, হোটেলের ভাড়া) মে মাসে ২ হাজার ১২২ কোটি টাকার লেনদেন হয়েছে। মে মাসে ক্যাশ রিসাইক্লিং মেশিনে (সিআরএম) ৪ হাজার ২৯২ কোটি টাকা এবং ই-কমার্সে ৮৬৭ কোটি টাকা লেনদেন হয়েছে। চলতি বছরের এপ্রিল শেষে এটিএম বুথ বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৯৭২টিতে এবং পিওএসের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ১০৯৯টিতে। এছাড়া ক্যাশ ডিপোজিট মেশিন (সিডিএম) ১ হাজার ৬৯৫টি এবং সিআরএম বেড়ে এক হাজার ৬৭২টিতে দাঁড়িয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কার্ডভিত্তিক লেনদেন কমেছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ