Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

৮ বছর পর শূন্য হাতে ফিরলো বাংলাদেশ

| প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশ : ২৮৯ ও ১৭৩
নিউজিল্যান্ড : ৩৫৪ও ১১১/১
ফল : বাংলাদেশ ৯ উইকেটে পরাজিত।
বিশেষ সংবাদদাতা : দ্বিতীয় দিনের খেলা শেষেও ওয়েলিংটন টেস্ট নিয়ে কপালে দূর্ভাবনার ভাঁজ ছিল নিউজিল্যান্ড ক্রিকেটারদের। সাকিবের এক স্পেলে (৩-০-৮-৩) নাটকীয়ভাবে ম্যাচে ফিরে এসে জয়ের মতো আকাশ-কুসুম স্বপ্ন পর্যন্ত দেখেছে বাংলাদেশ দল। তৃতীয় দিনের বৃষ্টিতে ম্যাচ ভেসে যাওয়ায় ড্র’ অসম্ভব মনে হয়নি। অথচ ওয়েলিংটন টেস্টের নিকট অতীতই ক্রাইস্টচার্চ টেস্টে ফিরিয়ে এনেছে তামীমের দল! প্রথম ইনিংসে লিডের সম্ভাবনার অপমৃত্যু ডেকে এনেছে বাংলাদেশ ফিল্ডাররা চার চারটি ক্যাচ ড্রপেÑদ্বিতীয় দিনে ২টির সঙ্গে চতুর্থ দিনে আরো ২টি! যে দলটি দ্বিতীয় দিনের খেলা শেষে ২৯ রানে ছিল পিছিয়ে, সেই নিউজিল্যান্ডের শেষ তিন জুটি গতকাল সকালে খেলেছে ২১.৪ ওভার, অপ্রত্যাশিতভাবে করেছে যোগ ৯৪ রান! ওয়েলিংটন টেস্টে প্রথম ইনিংসের গৌরব (৫৯৫/৮ডি.) মøান করেছে দ্বিতীয় ইনিংসে (১৬০/১)। তিন সিনিয়রের শূন্যতা নিয়েও ক্রাইস্টচার্চে লড়াকু প্রথম ইনিংসের (২৮৯/১০) বীরত্ব জলাঞ্জলি দিয়েছে বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে। ২ টেস্টের পরিণতি প্রায় কাছাকাছি, প্রথমটিতে হার ৭ উইকেটে, দ্বিতীয়টিতে সেখানে ৯ উইকেটে। খালি হাতে পূর্ণাঙ্গ সিরিজে বাংলাদেশ ফিরেছে এর আগে ২০০৯ সালে, নিউজিল্যান্ড সফরেÑ সেই নিউজিল্যান্ডের মাটিতে ৮ বছর পর ফিরতি সফরেও ফিরতে হলো ক্রিকেট দলকে খালি হাতে। হোম, অ্যাওয়ে মিলে ২০১১ সালে পাকিস্তানের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ ছাড়া শতভাগ অসফল সিরিজের কালিমা লেপন হলো এই সফরে। টেস্ট র‌্যাঙ্কিং বাড়িয়ে ওয়েস্ট ইন্ডিজকে ছাড়িয়ে কিংবা ছুঁইয়ে ফেলার সম্ভাবনার সিরিজে শেষ পর্যন্ত হারাতে হলো ৩ রেটিং পয়েন্ট !
ওয়েলিংটন টেস্টে প্রথম ইনিংসে সাকিবের ডাবল সেঞ্চুরি, ক্যারিয়ার সেরা ইনিংস মøান হয়েছে দ্বিতীয় ইনিংসে তার অমার্জনীয় ভুল শটে, মিড অফে বলে-কয়ে ক্যাচ দিয়ে আসায়। ক্রাইস্টচার্চেও ব্যতিক্রম দৃষ্টান্ত স্থাপন করতে পারেননি সাকিব। প্রথম ইনিংসে ৫৯ রানের হাততালি পাওয়া ইনিংসের সঙ্গে মিল নেই দ্বিতীয় ইনিংসের। এসেই হয়েছেন চড়াও। গ্র্যান্ডহোমকে মোকাবেলা করতে এসে নিজের প্রথম শটটাই ছিল ভুল, সিøপ, গালির ফাঁক দিয়ে ভাগ্যক্রমে বেঁচে পরের বলে সেকেন্ড সিøপের ফিল্ডার রাভালের হাত থেকে গেছেন বেঁচে। তারপরও সতর্ক ননÑসাউদির বলে ব্যাকওয়ার্ড পয়েন্টে দিয়ে এসেছেন ক্যাচ (৮)!
দ্বিতীয় ইনিংসের ব্যাটিং ব্যাকরনটাই যেনো ভুলে গেছে বাংলাদেশ ব্যাটসম্যানরা। চতুর্থ দিনের প্রথম দেড় ঘণ্টা নিউজিল্যান্ড কাটিয়ে দেয়ায় দিনের অবশিষ্ট সময়ে সতর্ক ব্যাটিংয়ে যেখানে মনোনিবেশ করার কথা, সেখানে বাজে ব্যাটিংয়ে আত্মাহুতির পথপ্রদর্শক অন্তবর্তীকালীন অধিনায়ক তামীম নিজেই। সাউদির শর্ট বলে পুল করতে যেয়ে ডিপ স্কোয়ার লেগে দিয়েছেন ক্যাচ (৮)। সেখান থেকে সৌম্য-মাহামুদুল্লাহর ৪১ রানের পার্টনারশিপ ম্যাচে ফেরার স্বপ্ন দেখালেও সেই স্বপ্ন ভঙে খলনায়ক এই জুটির ২ ব্যাটসম্যানই। প্রথম ইনিংসে সর্বোচ্চ ৮৬ রানের ইনিংসে প্রশংসিত সৌম্য এদিন সাউদিও বোল্টকে এক ওভারে ২টি করে বাউন্ডারিতে আর একটি দারুণ দিনেরই আভাস দিচ্ছিলেন। কিন্তু গ্র্যান্ডহোমের অফ স্ট্যাম্পের বাইরের বলে খেলতে যেয়ে গালিতে ক্যাচ দিয়ে (৩৬) হয়ে গেলেন আসামি। ওয়েগনারকে এক ওভারে ২টি ক্রিকেটিয় শটে বাউন্ডরিতে দূর্যোগের কাÐারি হওয়ার বার্তা দিয়েও সেই বোলারকে ড্রাইভ করতে যেয়ে বোল্ড আউটে পড়লেন কাঁটা (৩৮)। দ্বিতীয় সেশনে ৮০ রান যোগ করতে ৪ ব্যাটসম্যানকে হারিয়েছে বাংলাদেশ। পরের ঘণ্টায় ৬৬ বল যোগ করতে নেই আরো ৪টি উইকেট! বোল্টের ২টি ইয়র্কার ডেলিভারিতে শান্ত এবং তাসকিনের আউট বাদ দিলে অন্যরা সবাই আত্মহুতির মহড়া দিয়েছেন। এতোকিছুর পরও বাংলাদেশ স্কোর টেনে নিতে পেরেছে ১৭৩ পর্যন্ত, তা সম্ভব হয়েছে টেলএন্ডারদের কল্যাণে। ৯ম জুটির ৫১, ব্যাটসম্যানদের শিক্ষা দেয়া তাসকিনের ৩০ বলে ১ চার ২ ছক্কা এবং কামরুল ইসলাম রাব্বীর ২৯ বলে ৩ চার ১ ছক্কায় ২৫ রানের হার না মানা ইনিংসকে বাহাবা দিতে হচ্ছে।
নিউজিল্যান্ড সফরে ইনিংসে ক্যারিয়ার সেরা বোলিং করেছেন সাকিব (৪/৫০),আর সাকিবকে পকেটে পুরে ২শ’ উইকেটের মাইলফলকে পা দেয়া সাউদির দিনে বাংলাদেশকে আর একবার হোয়াইট ওয়াশের লজ্জা দিয়েও আক্ষেপ নিকোলাসের ২ রানের। মিরাজের ইয়র্কারে ৯৮ রানে ফিরে যাওয়ার কষ্টটা যে অনেক দিন পোড়াবে তাকে। ম্যাচটি কোনভাবেই পঞ্চম দিনে টেনে নিতে চায়নি বলে চতুর্থ ইনিংসে ১০৯ রানের টার্গেট পাড়ি দিয়েছে নিউজিল্যান্ড মাত্র ৭০ মিনিটে! ওভারপ্রতি ৫.৯৪ হারে রান তুলে! তৃতীয় দিনের পুরোটা বৃষ্টি ভাসিয়ে নেয়ায় কার্যত: ক্রাইস্টচার্চ টেস্টের পরিধি ছিল তিন দিন।
সিরিজের সেরা ৫
ব্যাটসম্যান ম্যাচ/ইনি. রান সর্বোচ্চ গড় স্ট্রাইক ১০০/৫০
টম লাথাম (নিউজিল্যান্ড) ২/৪ ৩০২ ১৭৭ ১০০.৬৬ ৫৬.৮৭ ১/১
সাকিব আল হাসান (বাংলাদেশ) ২/৪ ২৮৪ ২১৭ ৭১.০০ ৭৭.৫৯ ১/১
রস টেইলর (নিউজিল্যান্ড) ২/৩ ১৭৭ ৭৭ ৫৯.০০ ৭৬.৬২ ০/২
মুশফিকুর রহিম (বাংলাদেশ) ১/২ ১৭২ ১৫৯ ১৭২.০০ ৫৪.৯৫ ১/০
কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড) ২/৩ ১৫৯ ১০৪* ৭৯.৫০ ১০৮.১৬ ১/১

বোলার ম্যাচ/ইনি. উইকেট সেরা গড় ইকো. ৫/১০
ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড) ২/৪ ১২ ৭/১৩৯ ২৬.৯১ ৩.৬৩ ০/০
টিম সাউদি (নিউজিল্যান্ড) ২/৪ ১১ ৮/১৪২ ৩০.২৬ ৩.৭৮ ১/০
নেইল ওয়াগনার (নিউজিল্যান্ড) ২/৪ ১০ ৬/১৮৮ ২৭.৬০ ৩.১০ ০/০
সাকিব আল হাসান (বাংলাদেশ) ২/৪ ৬ ৪/৭৮ ৩১.০০ ৩.৪৬ ০/০
কামরুল ইসলাম রাব্বি (বাংলাদেশ) ২/৪ ৬ ৩/৯৯ ৩৬.১৬ ৩.৯৪ ০/০



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বছর

৫ ডিসেম্বর, ২০২২
২৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ