Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

জাপানে অভিজ্ঞতা আনতে যাচ্ছে কিশোরীরা

| প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : জাপান ফুটবল অ্যাসোসিয়েশনের (জেএফএ) আমন্ত্রণ ও পৃষ্ঠপোষকতায় ফুটবল উৎসবে অংশ নিতে আজ রাতে জাপান যাচ্ছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ কিশোরী দল। জাপানের ওসাকা শহরে ২৮ ফেব্রুয়ারি শুরু হবে জে-গ্রিন সাকাই অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল উৎসব। উৎসবে বাংলাদেশ খেলবে ‘ডি’ গ্রুপে। গ্রুপের অপর চারটি দল হচ্ছে- এসি এবাবাড়ি, ক্রেজিও, এনজিইউ নাগোয়া এফসি লেডিস ও আমাগাসেকি লেডিস। ফেস্টিবলে নট আউট পর্বে বাংলাদেশ গ্রুপের অবস্থান অনুযায়ী অন্যান্য গ্রুপের দলগুলো মুখোমুখি হবে। জাপান সফরে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ কিশোরী দলের লক্ষ্য অভিজ্ঞতা অর্জন করা। দেশ ছাড়ার আগে গতকাল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এমনটাই বলেন কিশোরী দলের প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন। শুধু কোচই নন, দলের অধিনায়ক কৃষ্ণা রানীও মনে করেন, জাপানের উৎসবে খেলে মেয়েরা এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা চ্যাম্পিনশিপের চ‚ড়ান্ত পর্বে ভালো খেলার জন্য অভিজ্ঞতা অর্জন করতে পারবে।
কোচ ছোটন বলেন,‘ গত আগস্টে দেশে অনুষ্ঠিত এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা চ্যাম্পিনশিপের বাছাই পর্বে আমরা যখন গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে চ‚ড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করি তখন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন বলেছিলেন মেয়েদের প্রস্তুতি ম্যাচ খেলানোর ব্যবস্থা করবেন। জাপানের এই ফুটবল উৎসবে অংশ নিয়ে আমরা দলের শক্তিমত্তা পরখ করে দেখতে পারব। জাপান কেবল এশিয়ারই নয়, বিশ্ব ফুটবলেও শক্তিশালী দল। উৎসবের বেশির ভাগ দলই জাপানের। তাদের সঙ্গে খেললে মেয়েদের অভিজ্ঞতা বাড়বে।’ তিনি যোগ করেন, ‘আমি মনে করি, খেলার অভিজ্ঞতা ছাড়াও আরো কিছু বিষয় আছে। জাপানীদের সঙ্গে মেলামেশা, ভাববিনিময়ের নুতন সুযোগও থাকবে। আমি বিশ্বাস করি, এসব অভিজ্ঞতা অর্জনের মাধ্যমে আমাদের মহিলা ফুটবল আরো এগিয়ে নেয়া সম্ভব হবে।’ কোচ ছোটনের কথায় সুর মিলিয়ে অধিনায়ক কৃষ্ণা রানী সরকার বলেন,‘ জাপান সফরে অভিজ্ঞতা অর্জনই শুধু নয়, ভালো ফলাফলও করার চেষ্টা করব। যা আমাদের পরবর্তীতে কাজে লাগবে। সেখানকার অভিজ্ঞতা থেকে আমরা আমাদের খেলার ভুলত্রুটি পরবর্তীতে সংশোধন করতে পারব।’
এই ফুটবল উৎসবে ২০ দল খেললেও বাংলাদেশ ও থাইল্যান্ড ছাড়া বাকি ১৮ দলই জাপানের। এর আগে আগামী বৃহস্পতিবার একাডেমি সাকাইয়ের সঙ্গে একটি প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ