Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

চীনের তাড়া খেয়ে পিছু হটল জাপানের জাহাজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২৩, ২:০৪ পিএম

পূর্ব চীন সাগরের বিরোধপূর্ণ দ্বীপের কাছে অবস্থান নেওয়া কয়েকটি জাপানি জাহাজকে তাড়া দিয়েছে চীনের কোস্টগার্ড। তাদের তাড়া খেয়ে পিছু হটেছে জাহাজগুলো। সোমবার (৩০ জানুয়ারি) এমন তথ্য জানিয়েছে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিসিটিভি।
বিরোধপূর্ণ এ দ্বীপের মালিকানা দাবি করে থাকে চীন ও জাপান। আর এ বিষয়টি দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে বিরূপ প্রভাব রাখেছে। চীন দ্বীপটিকে দিয়াওইউ নামে ডাকে। অপরদিকে জাপানে দ্বীপটি সেনকাকু নামে পরিচিত।
চীনের নৌ পুলিশের মুখপাত্র গেন ইউ বলেছেন, জাপানের ‘সিনসে মারু’ এবং আরও চারটি জাহাজ অবৈধভাবে দিয়াওইউ দ্বীপের কাছে প্রবেশ করে। এরপর সেই জাহাজ গুলোকে চীনের কোস্টগার্ড ধাওয়া দিলে সেগুলো পিছু হটে বলে এক প্রতিবেদনে জানিয়েছে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিসিটিভি।
নৌ পুলিশের মুখপাত্র গেন ইউ আরও বলেছেন, ‘আমরা জাপানের প্রতি আহ্বান জানাচ্ছি এ মুহূর্তে এ জলসীমায় সব অবৈধ কার্যক্রম বন্ধ করুন এবং নিশ্চিত করুন ভবিষ্যতে এ ধরনের ঘটনা আর ঘটবে না।’
এদিকে বিরোধপূর্ণ এ ছোট দ্বীপগুলো জাপান, চীন এবং তাইওয়ানের মাঝামাঝি অংশে পড়েছে। ভৌগলিক দিক দিয়ে গুরুত্বপূর্ণ হওয়ায় চীন-জাপান দুই দেশই দ্বীপটিকে নিজেদে দাবি করে থাকে। সূত্র: সিসিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ